Cricket NewsInternational Cricket

BCCI: আগামী ১০ বছরে ১০টি মেগা টুর্নামেন্ট, ৪টি আয়োজন করবে ভারত

২০৩১ সালের মধ্যে ভারত তিনটি মেগা টুর্নামেন্ট আয়োজন করতে চলেছে। যার মধ্যে এককভাবে চ্যাম্পিয়ন্স ট্রফি, শ্রীলংকার সাথে মিলিত ভাবে টি-টোয়েন্টি বিশ্বকাপ এবং বাংলাদেশের সাথে মিলিত ভাবে ওডিআই বিশ্বকাপ আয়োজন করবে ভারত।

Advertisement

টি-টোয়েন্টি বিশ্বকাপের শেষ হতে না হতে বিশ্ব ক্রিকেট নিয়ন্ত্রক সংস্থা আইসিসি আগামী ১০ বছরের জন্য কোন মেগা টুর্নামেন্ট কোন দেশ আয়োজন করবে তার নির্ধারিত সূচি প্রণয়ন করেছে। যেখানে সর্বাধিক টুনামেন্ট আয়োজনকারী দেশ হিসেবে প্রথমেই রয়েছে সৌরভ গাঙ্গুলীর বিসিসিআই। এতগুলি টুর্নামেন্ট ভারতে নিয়ে আসার জন্য সৌরভ গাঙ্গুলীর কৃতিত্ব অপরিসীম বলে মনে করছেন একাধিক ক্রিকেট বিশেষজ্ঞ এবং ক্রিকেটপ্রেমীরা। ২০৩১ সালের মধ্যে ভারত তিনটি মেগা টুর্নামেন্ট আয়োজন করতে চলেছে। যার মধ্যে এককভাবে চ্যাম্পিয়ন্স ট্রফি, শ্রীলংকার সাথে মিলিত ভাবে টি-টোয়েন্টি বিশ্বকাপ এবং বাংলাদেশের সাথে মিলিত ভাবে ওডিআই বিশ্বকাপ আয়োজন করবে ভারত।

Advertisement

ভারতের ঝুলিতে তিনটি মেগা টুর্নামেন্ট আয়োজনের দায়িত্ব আসার সাথে সাথে পাকিস্তান এবং বাংলাদেশের সংবাদমাধ্যম আবারো ইন্টারন্যাশনাল ক্রিকেট কাউন্সিলকে ভারতীয় ক্রিকেট নিয়ামক সংস্থা হিসেবে দাবি করেছে। তাদের দাবি আইসিসি মেগা টুর্নামেন্ট আয়োজনের ক্ষেত্রে পক্ষপাতিত্ব করেছে। আর সেই জন্য ভারতের অধীনে তিনটি মেগা টুর্নামেন্ট আয়োজনের দায়িত্ব দিয়েছে। তবে ভারতীয় ক্রিকেটপ্রেমীরা এই বিষয়টি দারুণভাবে উপভোগ করছে। কারণ আগামীতে তিনটি টুর্নামেন্ট আয়োজিত হবে তাদের দেশে। এছাড়া ২০২৩ সালে এককভাবে ভারত ওডিআই বিশ্বকাপ আয়োজন করতে চলেছে। অর্থাৎ ২০২১-২০৩১ সালের মধ্যে ভারত ক্রিকেটের চারটি মেগা টুর্নামেন্ট আয়োজন করবে। আর এই কৃতিত্ব অর্জনের মূলে রয়েছেন সৌরভ গাঙ্গুলী বলে মনে করছেন ভারতীয় ক্রিকেটপ্রেমীরা।

Advertisement

আসুন দেখে নেওয়া যাক আগামী ২০৩১ সাল পর্যন্ত কোন দেশ কোন টুর্নামেন্ট আয়োজন করতে চলেছে-

® ২০২২ সালে টি-টোয়েন্টি বিশ্বকাপ এককভাবে আয়োজন করবে অস্ট্রেলিয়া।
® ২০২৩ সালে ওডিআই বিশ্বকাপ এককভাবে আয়োজন করবে ভারত।
®২০২৪ সালে পুরুষদের টি-টোয়েন্টি বিশ্বকাপ হবে আমেরিকা এবং ওয়েস্ট ইন্ডিজে।
®২০২৫ সালে চ্যাম্পিয়ন্স ট্রফি হবে পাকিস্তানে।
®২০২৬ সালে পুরুষদের টি-টোয়েন্টি বিশ্বকাপ হবে ভারত এবং শ্রীলঙ্কায়।
®২০২৭ সালে ৫০ ওভারের বিশ্বকাপ হবে দক্ষিণ আফ্রিকায়, জিম্বাবোয়ে এবং নামিবিয়ায়।
®২০২৮ সালে পুরুষদের টি-টোয়েন্টি বিশ্বকাপ হবে অস্ট্রেলিয়া এবং নিউজিল্যান্ডে।
®২০২৯ সালে চ্যাম্পিয়ন্স ট্রফি হবে ভারতে।
®২০৩০ সালে পুরুষদের টি-টোয়েন্টি বিশ্বকাপ হবে ইংল্যান্ড, আয়ারল্যান্ড এবং স্কটল্যান্ডে।
®২০৩১ সালে ৫০ ওভারের বিশ্বকাপ হবে ভারত এবং বাংলাদেশ।

Related Articles

Back to top button