Connect with us

Cricket News

International cricket: ৪ জন ক্রিকেটার, যারা কখনোই ‘শূন্যে’ আউট হননি! তালিকায় রয়েছেন এক ভারতীয়

Advertisement
Advertisement

আন্তর্জাতিক ক্রিকেটে এক এক জন ক্রিকেটারের রয়েছে অগণিত রেকর্ড। কেউ শত সেঞ্চুরির মালিক আবার কেউ রানের পাহাড় গড়েছেন তার ক্যারিয়ারে। কেউবা ফিল্ডার হিসেবে গড়েছেন একাধিক কৃতিত্ব। ক্রিকেট ইতিহাসের পাতা উল্টে দেখলে এমন হাজারো রেকর্ড লিপিবদ্ধ ভাবে রয়েছে। আন্তর্জাতিক একদিনের ক্রিকেটে হাজারো ক্রিকেটারের মাঝে কখনো ‘শূন্য’ রানে প্যাভিলিয়নে ফেরেননি এমন ক্রিকেটারের সংখ্যা রয়েছে মাত্র চারজন। চলুন দেখে নেওয়া যাক-

Advertisement

১. যশপাল শর্মা: ১৯৮৩ সালের বিশ্বকাপজয়ী দলের অন্যতম সদস্য ছিলেন যশপাল শর্মা। বিশ্বকাপজয়ী ভারতীয় এই প্রাক্তন তারকাও এই তালিকায় রয়েছেন। যদিও আন্তর্জাতিক ক্রিকেটে যশপাল শর্মার ক্যারিয়ার খুব বেশি লম্বা হয়নি। যশপাল শর্মা ৪২ টি ওয়ান ডে ম্যাচ খেলে ৮৮৩ রান করেছেন এবং ৪টি অর্ধশতরান করেছেন। একদিনের ক্রিকেটে তার সর্বোচ্চ স্কোর ৮৯ রান। সেই সঙ্গে এই ভারতীয় ব্যাটসম্যানও কোনওদিন শূন্য রানে আউট হননি। চলতি বছর তিনি ইহলোকের মায়া ত্যাগ করেছেন।

২. জ্যাক রুডলফ: দক্ষিণ আফ্রিকার হয়ে ৪৫ টি ওয়ান ডে ম্যাচ খেলে এই ব্যাটসম্যান ১১৭৪ রান করেছেন। যার মধ্যে ৭টি অর্ধশত রানের ইনিংসও রয়েছে। তিনি তার আন্তর্জাতিক ক্রিকেট ক্যারিয়ারে ৪৫টি ম্যাচে মোট ৬ বার অপরাজিত ছিলেন। একদিনের ম্যাচে জ্যাকের সর্বোচ্চ স্কোর ৮১ রান এবং সবচেয়ে বড় ব্যাপার এই প্রোটিয়া ব্যাটসম্যান কোনওদিন শূন্য রানে আউট হয়নি।

৩. পিটার ক্রিস্টেন: এই তালিকায় নাম লিখিয়েছেন আরো একজন প্রোটিয়া ব্যাটসম্যান। দক্ষিণ আফ্রিকার ব্যাটসম্যান পিটার ক্রিস্টেন তিন বছর ক্রিকেট খেলেছেন, কিন্তু এই ব্যাটসম্যান কখনোই শূন্য রানে আউট হননি। পিটার তিন বছরে ৪০টি ওয়ানডে খেলে ১২৯৩ রান করেন। এর মধ্যে রয়েছে ৯টি হাফ সেঞ্চুরি। এই স্বল্প সময়েও তিনি মোট ৬ বার অপরাজিত ছিলেন। একদিনের ক্রিকেটে সর্বোচ্চ ৯৭ রান করতে সক্ষম হন তিনি।

৪. কেপলার ওয়েসেলস: অস্ট্রেলিয়া ও দক্ষিণ আফ্রিকা দুই দেশের হয়ে আন্তর্জাতিক ক্রিকেট খেলেছেন এই ব্যাটসম্যান। তিনি তার ১০ বছরের আন্তর্জাতিক ক্রিকেট ক্যারিয়ারে ১০৯টি একদিনের ম্যাচ খেলেছেন, যে সময়ে তিনি ১টি শতরান এবং ২৬টি অর্ধশতরান সহ মোট ৩৩৬৭ রান করেছেন। ওয়ানডেতে তার সর্বোচ্চ সংগ্রহ ১০৭ রান। ওয়েসেলস তার ওয়ানডে কেরিয়ারে কখনোই শূন্য রানে আউট হননি।

Advertisement

#Trending

More in Cricket News