Connect with us

Cricket News

Indian cricketer: ৫ ভারতীয় ক্রিকেটার, যারা ব্যাট হাতে দেশের চেয়ে বিদেশের মাটিতে বেশি সফল হয়েছেন

Advertisement
Advertisement

বিদেশের মাটিতে গিয়ে অনুকূল পরিস্থিতিতে ব্যাটিং করা যে কোন ব্যাটসম্যানের জন্য অত্যন্ত কঠিন কাজ। এমনকি নির্দ্বিধায় দুরূহ কাজ হয়ে দাঁড়ায়। শুধুমাত্র একজন ব্যাটসম্যানের ক্ষেত্রে এই সমস্যা সামনে আসে না, একজন বোলারও ঠিক একই সমস্যা জর্জরিত হয়। ভারতীয় ক্রিকেটে এমন অনেক ব্যাটসম্যান আছেন যারা প্রতিকূলতাকেই আপন করে নিয়েছেন। অর্থাৎ প্রতিকূল পরিবেশে দেশের চেয়ে বেশি গড়ে রান সংগ্রহ করেছেন। চলুন জেনে নেওয়া যাক এমন ৫ জন ভারতীয় ব্যাটসম্যান সম্পর্কে-

Advertisement

৫. অজিঙ্কা রাহানে: বর্তমান সময়ের টেস্ট ক্রিকেটে এক উল্লেখযোগ্য নক্ষত্র অজিঙ্কা রাহানে। ঘরের মাটির চেযে বিদেশের মাটি তার কাছে প্রিয় হয়ে উঠেছে। যদিও চলতি বছর তার ব্যাট থেকে লম্বা ইনিংস দেখা যায়নি। সহ-অধিনায়ক পদ থেকে ইতিমধ্যে সরানো হয়েছে তাকে। অস্ট্রেলিয়ার মাটিতে তার নেতৃত্বে সিরিজ জয় করে ভারত। বিদেশের মাটিতে ৪৭টি টেস্টে ৪৩.৭৬ গড়ে ৩১০৫ রান করেছেন, যার মধ্যে রয়েছে ৮টি সেঞ্চুরি ও ১৬টি হাফসেঞ্চুরি। এদিকে দেশের মাটিতে তিনি ৩১ টেস্টে ৩৬.৪৮ গড়ে ১৬০৫ রান করেছেন।

৪. রাহুল দ্রাবিড়: বর্তমানে ভারতীয় দলের প্রধান কোচ রাহুল দ্রাবিড় একসময় টেস্ট ক্রিকেটে ‘দ্য ওয়াল’ নামে পরিচিত ছিলেন। ঘরের চেয়ে পরের মাঠ তার কাছে আপন হয়ে উঠেছিল। যতই কঠিন পরিস্থিতি হোক না কেন রাহুল দ্রাবিড়ের ব্যাট থেকে রান আসা আবশ্যক ছিল। রাহুল দ্রাবিড় দেশের বাইরে ৯৩ টেস্টে ৫৩.৬১ গড়ে ৭,৬৬৭ রান করেছেন, যার মধ্যে রয়েছে ২৬টি সেঞ্চুরি ও ৩৬টি হাফ সেঞ্চুরি। এমনকি তার টেস্ট ক্যারিয়ারের সর্বোচ্চ ২৭০ রানের ব্যক্তিগত স্কোরটি বিদেশে মাটিতে। এদিকে তার দেশের মাটিতে ব্যাটিং গড় হল ৫১.৩৬।

৩. মহিন্দর অমরনাথ: ১৯৮৩ বিশ্বকাপ জয়ে তিনি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছিলেন। ৮০-র দশকের ভারতীয় দলের অন্যতম সেরা অলরাউন্ডার মহিন্দর অমরনাথ এই তালিকায় রয়েছেন। টেস্ট ক্রিকেটের পরিসংখ্যানের কথা বললে, তিনি দেশের বাইরে ৩৬টি টেস্টে ৫১.৮৬ গড়ে ৩,০০৮ রান করেছেন, যার মধ্যে রয়েছে ৯টি সেঞ্চুরি ও ১৭টি হাফসেঞ্চুরি। অন্যদিকে তার দেশের মাটিতে ব্যাটিং গড় মাত্র ৩০.৪৪।

২. শচীন টেন্ডুলকার: ক্রিকেটের ঈশ্বর শচীন টেন্ডুলকার দেশ এবং বিদেশের মাটিতে সমভাবে স্বমহিমায় আত্মপ্রকাশ করেছেন। ক্রিকেট ইতিহাসে এক উজ্জ্বলতম অধ্যায় লিখে গেছেন তিনি। শত সেঞ্চুরির রেকর্ড গড়ে ক্রিকেট পাড়ায় রীতিমতো বিস্ময় সৃষ্টি করেছেন শচীন টেন্ডুলকার। তিনি দেশের বাইরে ১০৬ টেস্টে ৫৪.৭৪ গড়ে ৮,৭০৫ রান করেছেন, যার মধ্যে রয়েছে ২৯টি সেঞ্চুরি। অন্যদিকে দেশের মাটিতে তার ব্যাটিং গড় হল ৫২.৬৭।

১. সুনীল গাভাস্কার: ভারতীয় দলের ওপেনিং ব্যাটসম্যান সুনীল গাভাস্কার দেশের তুলনায় বিদেশের মাটিতে নিজেকে মেলে ধরতে সক্ষম হয়েছিলেন। প্রথম ভারতীয় ক্রিকেটার হিসেবে ১০০০০ রানের গণ্ডি পার করেছিলেন সুনীল গাভাস্কার। দেশে এবং দেশের বাইরে তার রান সংগ্রহের ঘর খুব একটা কম বেশি নয়। লিটিল মাস্টার সুনীল গাভাস্কার দেশের বাইরে ৬০ টেস্টে ৫২.১১ গড়ে ৫,০৫৫ রান করেছেন, যার মধ্যে রয়েছে ১৮টি সেঞ্চুরি। অন্যদিকে দেশের মাটিতে তার ব্যাটিং গড় হল ৫০.১৬।

Advertisement

#Trending

More in Cricket News