Cricket NewsIndian Cricket TeamInternational Cricket

KL Rahul: ৫ মহাদেশের ৬ দেশ, যেখানেই টেস্ট খেলেছেন শতক করেছেন কে এল রাহুল!

পৃথিবীতে কে এল রাহুল একমাত্র ক্রিকেটার যিনি এখনো পর্যন্ত যে কয়টি দেশ সফর করেছেন প্রত্যেকটি দেশে শতরান করেছেন। শুধুমাত্র ঘরের মাটিতে নয়, ৫ মহাদেশে ৬টি দেশে শতরান করার গৌরব অর্জন করেছেন কে এল রাহুল। রাহুল ইংল্যান্ডে ২টি এবং ভারত, অস্ট্রেলিয়া, শ্রীলঙ্কা, ওয়েস্ট ইন্ডিজ ও দক্ষিণ আফ্রিকায় ১টি করে টেস্ট সেঞ্চুরি করেন।

Advertisement

গতকাল দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে সেঞ্চুরিয়ানে অপরাজিত শতরানের ইনিংস খেলেছেন ভারতীয় ওপেনিং ব্যাটসম্যান কে এল রাহুল। আর তার সাথে সাথে আন্তর্জাতিক ক্রিকেটে অনন্য কৃতিত্ব স্থাপন করলেন ভারতীয় এই ব্যাটসম্যান। বহু সংগ্রামের পর ভারতীয় জাতীয় দলে খেলার সুযোগ হয়েছিল ডানহাতি এই ব্যাটসম্যানের। জাতীয় দলে একসময় স্থির হয়নি নিজের ব্যাটিং অর্ডার। কখনো ওপেনিং কিংবা কখনো মিডল অর্ডারে ব্যাটিং করেছেন কে এল রাহুল। ধারাবাহিক পারফরম্যান্স আর বিশ্বাসী শট খেলে ইতিমধ্যে ভারতীয় দলে নিজের জায়গা পরিপক্ক করেছেন কে এল রাহুল।

Advertisement

দক্ষিণ আফ্রিকা সফরে টেস্ট সিরিজে বিরাট কোহলির ডেপুটি হিসেবে কাজ করছেন কে এল রাহুল। চাপের মধ্যে থেকেও দুর্দান্ত পারফরম্যান্স করা যেতেই পারে তা আরো একবার প্রমান করলেন তিনি। প্রথম দিনের খেলা শেষে অপরাজিত ১২২ রানের ইনিংস খেলেন কে এল রাহুল। ওয়াসিম জাফরের পর রাহুল দ্বিতীয় ভারতীয় ওপেনার হিসাবে দক্ষিণ আফ্রিকায় টেস্ট সেঞ্চুরি করলেন। ২০০৭ সালে জাফর কেপটাউনে ১১৬ রান করেছিলেন। রাহুল সফররত দেশের তৃতীয় ক্রিকেটার হিসাবে দক্ষিণ আফ্রিকায় শতরান করলেন।

Advertisement

আরও মজার বিষয় হলো এই, পৃথিবীতে কে এল রাহুল একমাত্র ক্রিকেটার যিনি এখনো পর্যন্ত যে কয়টি দেশ সফর করেছেন প্রত্যেকটি দেশে শতরান করেছেন। শুধুমাত্র ঘরের মাটিতে নয়, ৫ মহাদেশে ৬টি দেশে শতরান করার গৌরব অর্জন করেছেন কে এল রাহুল। রাহুল ইংল্যান্ডে ২টি এবং ভারত, অস্ট্রেলিয়া, শ্রীলঙ্কা, ওয়েস্ট ইন্ডিজ ও দক্ষিণ আফ্রিকায় ১টি করে টেস্ট সেঞ্চুরি করেন। তিনি এর বাইরে আর কোনও দেশে টেস্ট ক্রিকেট খেলেননি।

Related Articles

Back to top button