Connect with us

Cricket News

Ashes 2021-22: অ্যাশেজ সিরিজের প্রথম টেস্টে ইংল্যান্ডকে গুড়িয়ে দাপুটে জয় অস্ট্রেলিয়ার

Advertisement
Advertisement

গত বুধবার থেকে শুরু হয়েছে অ্যাশেজ সিরিজ। যেখানে ইংল্যান্ড টসে জিতে প্রথমে ব্যাটিং করার সিদ্ধান্ত নিয়েছিল। সিরিজের প্রথম টেস্টের প্রথম বলেই ইংল্যান্ডের ওপেনার ররি বার্নসকে আউট করেন অস্ট্রেলিয়ান পেস বোলার মিচেল স্টার্ক। দুরন্ত গতিতে লেগে স্ট্যাম্পের বাইরে করা ইয়র্কার বলটি ইন সুইং হয়ে রোরি বার্নসের লেগ স্টাম্প উড়িয়ে নিয়ে যায়। আর প্রথম বলে প্রথম ব্রেকথ্রু দিয়ে দুর্দান্ত শুরু করে অস্ট্রেলিয়া। দুর্দান্ত গতিতে ইয়র্কার বল করতে পারদর্শী মিচেল স্টার্ক আবার নিজের জাত চেনালেন অ্যাশেজ সিরিজে। মিচেল স্টার্ক প্রথম বলে উইকেট নিয়ে বিপদে ফেলে দেন ইংল্যান্ডকে।

Advertisement

টসে জিতে ব্যাটিং করতে নেমে অস্ট্রেলিয়ান বোলারদের সামনে হুরমুড়িয়ে ভেঙে পড়ে ইংল্যান্ডের ব্যাটিং লাইনআপ। জস বাটলারের ইনিংসের উপর ভর করে প্রথম ইনিংসে ইংল্যান্ড সবকটি উইকেট হারিয়ে মাত্র ১৪৭ রান সংগ্রহ করতে সক্ষম হয়। অস্ট্রেলিয়ার দ্বিতীয় অধিনায়ক হিসেবে অভিষেক টেস্টে এবং তৃতীয় অধিনায়ক হিসেবে অ্যাশেজে এক ইনিংসে ৫ উইকেট নিয়েছিলেন তিনি। প্যাট কামিন্সের আগে ১৮৯৪ সালে অস্ট্রেলিয়ার অধিনায়ক হিসেবে অভিষেকে ৫ উইকেট নিয়েছিলেন জর্জ গ্রিফিন। ১২৩ বছর পর সেই রেকর্ড স্পর্শ করেন বর্তমান অস্ট্রেলিয়ান অধিনায়ক প্যাট কামিন্স।

১৪৭ রানের ছোট্ট লিড নিয়ে খেলতে নেমে অস্ট্রেলিয়া প্রথম ইনিংস শেষে সবকটি উইকেট হারিয়ে ৪২৫ রানের বিশাল স্কোর দাঁড় করান। ফলশ্রুতিতে ইংল্যান্ডের উপর ২৭৮ রানের লিভ দিয়ে বসে অস্ট্রেলিয়া। অস্ট্রেলিয়ার হয়ে হেড ১৫২ রান এবং ডেভিড ওয়ার্নার ৯৪ রানের বিধ্বংসী ইনিংস খেলেন। বিশাল রানের লিড নিয়ে দ্বিতীয় ইনিংসে ব্যাট করতে নামে ইংল্যান্ড। ডেভিড মালান এবং রুটের দুর্দান্ত ব্যাটিংয়ে কিছুটা ম্যাচে প্রত্যাবর্তন করে ইংল্যান্ড। দ্বিতীয় ইনিংসে ডেভিড মালান ব্যক্তিগত ৮২ এবং জো রুট ব্যক্তিগত ৮৯ রানের ইনিংস খেলেন। দ্বিতীয় ইনিংসে সবকটি উইকেট হারিয়ে ইংল্যান্ড ২৯৭ রান সংগ্রহ করে। ফলশ্রুতিতে অস্ট্রেলিয়ার সামনে জয়ের জন্য লক্ষ্যমাত্রা দাঁড়ায় মাত্র ২০ রান। অ্যাশেজ সিরিজের প্রথম টেস্টে লজ্জাজনকভাবে ইংল্যান্ড কে পরাজিত করে ১-০ ব্যবধানে এগিয়ে গেল অস্ট্রেলিয়া।

Advertisement

#Trending

More in Cricket News