Cricket NewsInternational Cricket

AUS vs NZ: মার্শ-ওয়ার্নার ঝড়ে বিশ্ব চ্যাম্পিয়ন অস্ট্রেলিয়া

সেমিফাইনালে পাকিস্তানকে পরাজিত করে ফাইনাল খেলার যোগ্যতা অর্জন করেছিল অস্ট্রেলিয়া। আর ফাইনালে নিউজিল্যান্ডকে পরাজিত করে বিশ্ব চ্যাম্পিয়ন হলো তারা।

Advertisement

অবশেষে টি-টোয়েন্টি ক্রিকেটে শেষ পদক্ষেপ রাখল অস্ট্রেলিয়া। অ্যারন ফিঞ্চের হাত দিয়ে অস্ট্রেলিয়া দলে যুক্ত হলো আরো নতুন পালক। টি-টোয়েন্টি বিশ্বকাপের ফাইনালে নিউজিল্যান্ডকে ৮ উইকেটে পরাজিত করে বিশ্ব চ্যাম্পিয়ন হলো অস্ট্রেলিয়া। সাথে সাথে টি-টোয়েন্টি ক্রিকেট ইতিহাসে বিশ্ব ক্রিকেটে আরও একটি নতুন চ্যাম্পিয়ন দলের নাম অন্তর্ভুক্ত হলো। ওডিআই ক্রিকেটে পাঁচবারের বিশ্বচ্যাম্পিয়ন অস্ট্রেলিয়া টি-টোয়েন্টি ক্রিকেটে এখনো পর্যন্ত অধরা ছিল। কিন্তু খরা কাটিয়ে টি-টোয়েন্টি বিশ্বকাপে শেষ পদক্ষেপ নিল অজি বাহিনী। সেমিফাইনালে পাকিস্তানকে পরাজিত করে ফাইনাল খেলার যোগ্যতা অর্জন করেছিল অস্ট্রেলিয়া। আর ফাইনালে নিউজিল্যান্ডকে পরাজিত করে বিশ্ব চ্যাম্পিয়ন হলো তারা।

Advertisement

আজকের মেগা ফাইনালে টসে জিতে প্রথমে ফিল্ডিং করার সিদ্ধান্ত নেয় অস্ট্রেলিয়া। চলতি বিশ্বকাপে টসে জয় লাভ করে ফিল্ডিং করার সিদ্ধান্ত যেন নিতান্তই রীতি হয়ে পড়েছে। সেই পথে আবারো হাটলো অস্ট্রেলিয়া। প্রথমে ব্যাটিং করতে নেমে অধিনায়ক উইলিয়ামসনের অনবদ্য ব্যাটিংয়ে জোরে নিউজিল্যান্ড ১৭২ রান সংগ্রহ করতে সক্ষম হয়। অধিনায়ক কেন উইলিয়ামসন ৪৮ বলে ৮৫ রানের বিধ্বংসী ইনিংস খেলেন। তাছাড়া মার্টিন গাপটিল ব্যক্তিগত ২৮ রান যুক্ত করেন দলের খাতায়। নির্ধারিত কুড়ি ওভার ব্যাটিং করে ৪ উইকেট হারিয়ে ১৭২ রান সংগ্রহ করতে সক্ষম হয় নিউজিল্যান্ড। দলের হয়ে জশ হ্যাজেলউড ৪ ওভার বল করে মাত্র ১৬ রানের বিনিময়ে মূল্যবান ৩ উইকেট দখল করেন।

Advertisement

১৭৩ রানের বিশাল লক্ষ্যমাত্রা নিয়ে খেলতে নেমে প্রথমেই মহা বিপদে পড়ে অস্ট্রেলিয়া। অধিনায়ক অ্যারন ফিঞ্চ ব্যক্তিগত ৫ রানে প্যাভিলিয়নে ফেরেন। কিন্তু ওপেনিং ব্যাটসম্যান ডেভিড ওয়ার্নার ৩৮ বলে ৫৩ রানের দুর্দান্ত ইনিংস খেলেন। দলের হয়ে মিচেল মার্শ ৫০ বলে অপরাজিত ৭৭ রানের বিধ্বংসী ইনিংস খেলেন। তাছাড়া গ্লেন ম্যাক্সওয়েল ১৮ বলে অপরাজিত ২৮ রানের ছোট্ট ইনিংস খেলেন। ১৮.৫ ওভারে মাত্র ২ উইকেট হারিয়ে জয়ের জন্য প্রয়োজনীয় রান তুলে নেয় অস্ট্রেলিয়া। দলের হয়ে একমাত্র ট্রেন্ট বোল্ট ৪ ওভারে ১৮ রানের বিনিময়ে দুটি উইকেট দখল করেন। আজকের মেগা ফাইনালে জয়লাভ করে টি-টোয়েন্টি ক্রিকেটে প্রথম শিরোপা অর্জন করলো অস্ট্রেলিয়া।

Related Articles

Back to top button