Cricket NewsInternational Cricket

AUS vs NZ: মেগা ফাইনালে আজ মুখোমুখি অস্ট্রেলিয়া-নিউজিল্যান্ড, সমীকরণে কে রয়েছে এগিয়ে

চলতি টি-টোয়েন্টি বিশ্বকাপে বিশ্ব ক্রিকেট আরো এক নতুন চ্যাম্পিয়ন পেতে চলেছে। ইতিপূর্বে অস্ট্রেলিয়া ওডিআই ক্রিকেটে বিশ্বকাপ ঘরে তুললেও টি-টোয়েন্টি ক্রিকেটে এখনো স্বপ্ন অধরা। অন্যদিকে নিউজিল্যান্ড ঠিক সেই স্বপ্ন দেখে চলেছে। অর্থাৎ আজকের ম্যাচে যেই দল জিতুক না কেন বিশ্ব ক্রিকেট ইতিহাসে আরো এক নতুন চ্যাম্পিয়ন দল নিজেদের নাম অন্তর্ভুক্ত করতে চলেছে।

Advertisement

টি-টোয়েন্টি বিশ্বকাপের আজ মেগা ফাইনাল। মেগা ফাইনালে পরস্পর মুখোমুখি হতে চলেছে অস্ট্রেলিয়া নিউজিল্যান্ড। প্রতিবেশী দুই দেশের মধ্যে কে হবে বিশ্ব চ্যাম্পিয়ন এই সমীকরণ মেলাতে ব্যস্ত ক্রিকেট বিশেষজ্ঞরা। তবে দুবাইয়ে বিগত ম্যাচ গুলির দিকে চোখ দিলে সমীকরণ অনেকটা সহজ হয়ে দাঁড়ায়। তবে সুখের কথা হল এই, চলতি টি-টোয়েন্টি বিশ্বকাপে বিশ্ব ক্রিকেট আরো এক নতুন চ্যাম্পিয়ন পেতে চলেছে। ইতিপূর্বে অস্ট্রেলিয়া ওডিআই ক্রিকেটে বিশ্বকাপ ঘরে তুললেও টি-টোয়েন্টি ক্রিকেটে এখনো স্বপ্ন অধরা। অন্যদিকে নিউজিল্যান্ড ঠিক সেই স্বপ্ন দেখে চলেছে। অর্থাৎ আজকের ম্যাচে যেই দল জিতুক না কেন বিশ্ব ক্রিকেট ইতিহাসে আরো এক নতুন চ্যাম্পিয়ন দল নিজেদের নাম অন্তর্ভুক্ত করতে চলেছে।

Advertisement

বিশ্বকাপ শুরু হওয়ার আগেই দেখে নেওয়া যাক কিছু উল্লেখযোগ্য পরিসংখ্যা আজকের ম্যাচের রুপরেখা বদলাতে পারে। টসে জয়লাভ করা মানেই কি ম্যাচ জয়? এই প্রশ্ন এখন ক্রিকেটমহলে। এখনো পর্যন্ত দুবাই আন্তর্জাতিক স্টেডিয়ামে অন্তত সেটাই ঘটেছে। টসে জিতে প্রত্যেকটি দল প্রথমে ফিল্ডিং করার সিদ্ধান্ত নিয়েছেন। এখনো পর্যন্ত এই মাঠে ১৭টি ম্যাচ অনুষ্ঠিত হয়েছে। যেখানে প্রথমে টসে জয়লাভ করে ফিল্ডিং করার সিদ্ধান্ত নেওয়া দল ১৬ ম্যাচে জয়লাভ করেছে। শুধু একটি মাত্র ম্যাচে যেখানে প্রথমে ব্যাটিং করে জয় লাভ করছে। সে ক্ষেত্রে আজকের ম্যাচে এই সূত্র ধরে এগোতে পারে দুই দল।

Advertisement

কিন্তু টসে জিতে ব্যাটিং করে জয়লাভ করার রেকর্ড রয়েছে এই মাঠে। চলতি বছর ভারতীয় প্রিমিয়ার লিগের ফাইনাল ম্যাচে প্রথমে ব্যাটিং করে চেন্নাই সুপার কিংস ১৮০ ঊর্ধ্ব লক্ষ্যমাত্রা সেট করে। সেই রান তাড়া করতে নেমে বিপর্যস্ত হয়ে পড়ে কলকাতা নাইট রাইডার্স। এমনকি টি-টোয়েন্টি বিশ্বকাপে এখনো পর্যন্ত টসে জিতে ব্যাটিং করে একটি ম্যাচে জয়লাভ করেছে এই মাঠে। সেই ম্যাচটিতেও তারগেট ১৮০ ঊর্ধ্ব রান ছিল। সে দিক থেকে দেখলে বোঝা যায় যে দল আগে ব্যাটিং করবে তাদেরকে কমপক্ষে ১৮০ ঊর্ধ্ব রান করতে হবে। একমাত্র সে ক্ষেত্রে প্রথা ভেঙে প্রথমে ব্যাটিং করা দল জয় লাভ করতে পারবে। উল্লেখ্য, বিগত দিনের রেকর্ড অনুযায়ী দেখলে অস্ট্রেলিয়া সর্বদা নিউজিল্যান্ডের ওপরে ভারী পড়েছে। সে ক্ষেত্রে আজকের ম্যাচ অত্যন্ত রোমাঞ্চকর হবে বলে মনে করছেন ক্রিকেট বিশেষজ্ঞরা।

Related Articles

Back to top button