Cricket NewsIndian Cricket TeamInternational Cricket

Best test Xl of 2021: বিশ্ব সেরা টেস্ট একাদশ বেছে নিল অস্ট্রেলিয়া! তালিকায় ৪ ভারতীয়

ওপেনিং ব্যাটসম্যান হিসেবে একাদশে জায়গা পেয়েছেন ভারতীয় দলে টেস্ট ওপেনার রোহিত শর্মা। চলতি বছর 'হিটম্যান' প্রমাণ করে দিয়েছেন যে, তিনি বর্তমান সময়ের অন্যতম সেরা ব্যাটসম্যান। চলতি বছর টেস্টে ৪৭.৬৮ গড়ে ৯০৬ রান করেছেন তিনি। জোড়া সেঞ্চুরি ও চারটি অর্ধ-শতরান করেছেন রোহিত।

Advertisement

আজ চলতি বছরের ক্যালেন্ডার শেষ হতে চলেছে। নতুন বছরের যুবক সন্ধিক্ষণে দাঁড়িয়ে গোটা পৃথিবী। পুরনো বছরকে বিদায় দেওয়ার আগে ২০২১ সালের সেরা টেস্ট একাদশ বেছে নিল অস্ট্রেলিয়া। যে তালিকায় রয়েছেন চারজন ভারতীয় ক্রিকেটার। বছর শেষে এই কার্যক্রম করে থাকে অস্ট্রেলিয়া। তাই প্রতিবছরের ন্যায় বছরের শেষ দিনে সেরা একাদশ বেছে নিল তারা। এই একাদশ মূলত ২০২১ সালে ক্রিকেটারদের পারফরম্যান্সের নিরিখে তৈরি করে থাকে তারা। দেখে নিন, ২০২১ সালে অস্ট্রেলিয়ার সেরা টেস্ট একাদশ কেমন-

Advertisement

ওপেনিং ব্যাটসম্যান হিসেবে একাদশে জায়গা পেয়েছেন ভারতীয় দলে টেস্ট ওপেনার রোহিত শর্মা। চলতি বছর ‘হিটম্যান’ প্রমাণ করে দিয়েছেন যে, তিনি বর্তমান সময়ের অন্যতম সেরা ব্যাটসম্যান। চলতি বছর টেস্টে ৪৭.৬৮ গড়ে ৯০৬ রান করেছেন তিনি। জোড়া সেঞ্চুরি ও চারটি অর্ধ-শতরান করেছেন রোহিত। অন্যদিকে শ্রীলঙ্কার দিমুথ করুণারত্নে ২০২১ সালে ব্যাট দুর্দান্ত পারফরম্যান্স করেছেন। করুণারত্নে ৬৯.৩৮ গড়ে ৯০২ রান করেছেন। চারটি সেঞ্চুরি ও তিনটি ফিফটি করেছেন তিনি।

Advertisement

অস্ট্রেলিয়া চলতি বছরে মিডল অর্ডারের সেরা তিন ব্যাটসম্যান হিসেবে বেছে নিয়েছেন অস্ট্রেলিয়ান ব্যাটসম্যান মার্নাস লাবুশানে, ইংল্যান্ডের অধিনায়ক জো রুট এবং পাকিস্তানের ব্যাটসম্যান ফাওয়াদ আলমকে। চলতি বছর এই তিন ক্রিকেটার স্বপ্নের ফর্মে ছিলেন।

সবচেয়ে অবাক করা বিষয় হলো অস্ট্রেলিয়ার উইকেট-রক্ষক নির্বাচন। তারা চলতি বছর সেরা উইকেট রক্ষক হিসেবে ভারতীয় উইকেটরক্ষক-ব্যাটসম্যান ঋষভ পন্তকে বেছে নিয়েছেন। পন্থ চলতি বছর ৩৯.৭৬ গড়ে ৭৪৮ রান করেছেন । ৩০টি ক্যাচ ও ৬টি স্টাম্পিং করেছেন তিনি।

স্পিনার বিভাগে দুই ভারতীয় বোলারকে বেছে নিয়েছে অস্ট্রেলিয়া। রবিচন্দ্রন অশ্বিন ও অক্ষর প্যাটেলকে বেছে নিয়েছে ক্রিকেট অস্ট্রেলিয়া। অশ্বিন চলতি বছর টেস্টে মাত্র ৯ ম্যাচ খেলে ৫৪ উইকেট পেয়েছেন। অন্য দিকে অক্ষরের ঝুলিতে এসেছে ৫ ম্যাচে ২৭ উইকেট। পেস বোলার হিসেবে রয়েছেন নিউজিল্যান্ডের কাইল জেমিসন। ৫ ম্যাচে ২৭ উইকেট নেওয়ার পাশাপাশি ব্যাট হাতেও অবদান রেখেছেন। এরপরেই এই তালিকায় আছেন পাকিস্তানের দুই পেসার। শাহিন শাহ আফ্রিদি ও হাসান আলি। আফ্রিদি ৯ ম্যাচে ৪৭টি উইকেট নিয়েছেন। অন্যদিকে হাসান আলি পেয়েছেন ৮ ম্যাচে ৪১ উইকেট। 

অস্ট্রেলিয়ার বেছে নেওয়া একাদশ: রোহিত শর্মা, দিমুথ করুণারত্নে, মার্নাস লাবুশানে, জো রুট, ফাওয়াদ আলম, ঋষভ পন্ত(উইকেট-রক্ষক), রবিচন্দ্রন অশ্বিন, অক্ষর প্যাটেল, কাইল জেমিসন, শাহ আফ্রিদি ও হাসান আলি।

Related Articles

Back to top button