Cricket NewsInternational Cricket

Ashes 2021-22: ঐতিহ্যের মহারণে অ্যাশেজ জয় অস্ট্রেলিয়ার! ৩-০ তে পরাজয় ইংল্যান্ডের

সিরিজের তৃতীয় ম্যাচে লজ্জার পরাজয় ঘটেছে ইংল্যান্ডের। ইংল্যান্ডের প্রথম ইনিংস থেমেছিল মাত্র ১৮৫ রানে। জবাবে অস্ট্রেলিয়া প্রথম ইনিংসে ২৬৭ রান তুলেছিল। জো রুট অ্যান্ড কোং দ্বিতীয় ইনিংসে মাত্র ৬৮ রানে গুটিয়ে গেল। হাতে ৬ উইকেট ও ৩১ রানের পুঁজি নিয়ে ইংল্যান্ড তৃতীয় দিনের খেলা শুরু করেছিল জো রুট (১২) ও বেন স্টোকসের (২) ব্যাটে।

Advertisement

বক্সিং ডে তে শুরু হয়েছিল অ্যাশেজের তৃতীয় টেস্ট। ইংল্যান্ড এবং অস্ট্রেলিয়ার মধ্যে মেলবোর্নের গ্রাউন্ডে চলছিল সিরিজের তৃতীয় টেস্ট। ইতিপূর্বে প্রথম দু’টি টেস্ট ম্যাচে লজ্জাজনকভাবে পরাজিত হয়েছিল ইংল্যান্ড। তৃতীয় টেস্ট ম্যাচেও বেহাল অবস্থায় পড়ে ইংরেজ বাহিনী। অবশেষে অস্ট্রেলিয়ার কাছে আত্মসমর্পণ করতে হল জো রুটের। মহারণে অ্যাশেজ জয় করে অনন্য ইতিহাস লিখল অস্ট্রেলিয়া। সাথে ইংল্যান্ডের ক্রিকেটের যুক্ত হলো লজ্জাজনক এক অধ্যায়ের। টানা তিন ম্যাচে হেরে এই লজ্জার ইতিহাস লিখল জো রুটের বাহিনী।

Advertisement

সিরিজের তৃতীয় ম্যাচে লজ্জার পরাজয় ঘটেছে ইংল্যান্ডের। ইংল্যান্ডের প্রথম ইনিংস থেমেছিল মাত্র ১৮৫ রানে। জবাবে অস্ট্রেলিয়া প্রথম ইনিংসে ২৬৭ রান তুলেছিল। জো রুট অ্যান্ড কোং দ্বিতীয় ইনিংসে মাত্র ৬৮ রানে গুটিয়ে গেল। হাতে ৬ উইকেট ও ৩১ রানের পুঁজি নিয়ে ইংল্যান্ড তৃতীয় দিনের খেলা শুরু করেছিল জো রুট (১২) ও বেন স্টোকসের (২) ব্যাটে। রুট আর মাত্র ১৬টি রান যোগ করতে পারেন। স্টোকসের ব্যাট থেকে আসে আর মাত্র ৯। অভিষেককারী অজি পেসার স্কট বোল্যান্ড একা দায়িত্ব নিয়ে ইংল্যান্ডের ব্যাটিং লাইন-আপ ধ্বংস করে দেন। দ্বিতীয় ইনিংসে তিনি তুলে নেন ৬টি উইকেট। মিচেল স্টার্ক পান তিনটি। একটি উইকেট ক্যামেরন গ্রিনের। ম্যাচের সেরাও হয়েছেন বোল্যান্ড। দুই ইনিংস মিলিয়ে পেয়েছেন ৭ উইকেট।

Advertisement

ইতিপূর্বে সিরিজের দুই ম্যাচে পরাজয় ঘটলেও বেহাল অবস্থায় পড়েনি ইংরেজ বাহিনী। দিনের শেষ পর্যন্ত খেলার সুযোগ পেয়েছিল তারা। তবে সিরিজের তৃতীয় টেস্ট মাত্র স্থায়িত্ব হল তিন দিন। বক্সিং ডে তে শুরু হওয়া টেস্ট তিন দিনেই শেষ! আয়োজক দেশ অস্ট্রেলিয়া এক ইনিংস এবং ১৪ রানে জয় তুলে নিল সিরিজের তৃতীয় ম্যাচে। এদিকে গতকাল ইংরেজ শিবিরে করোনা আক্রান্ত হয়েছেন চার ব্যক্তি। যদিও দুই দেশের বোর্ড এর তরফ থেকে জানানো হয়েছে সিরিজে এর কোনরকম প্রভাব পড়বে না।


ঐতিহ্যবাহী এই সিরিজ চলবে নির্দিষ্ট সূচি অনুযায়ী। বর্তমানে করোনাভাইরাসের নতুন ভেরিয়েন্ট ওমিক্রনের দাপট পুরো বিশ্ব জুড়ে। তবে আমেরিকা, ইউরোপ এবং অস্ট্রেলিয়ায় এর প্রভাব অত্যাধিক পরিমাণে বেশি। সম্প্রতি এশিয়া মহাদেশের নতুন প্রজাতির করোনা ভাইরাসের সন্ধান মিলেছে। আর করোনা ভাইরাসের এই নতুন প্রজাতিকে তৃতীয় ঢেউ বলে মনে করছেন চিকিৎসকরা।

Related Articles

Back to top button