Cricket NewsInternational Cricket

BAN vs PAK: স্বাধীন বাংলাদেশে পাকিস্তানের পতাকা উড়িয়ে অনুশীলন বাবরদের, বিক্ষোভের মুখে পাকবাহিনী

স্বাধীন বাংলাদেশে পাকিস্তানের পতাকা ঘিরে যেন চারিদিকে তুমুল উত্তেজনা সৃষ্টি হয়েছে। এদিন মিরপুর শেরেবাংলা জাতীয় স্টেডিয়ামে অনুশীলন করার সময় পাকিস্তানি ক্রিকেটাররা মাঠে পাকিস্তানের পতাকা উড়িয়ে অনুশীলন করেন। অথচ আইসিসির নিয়ম অনুযায়ী একটি স্বাধীন দেশে শুধুমাত্র ম্যাচ চলাকালীন সময়ে আরেকটি দেশের পতাকা ওড়ার অনুমতি দেওয়া হয়েছে।

Advertisement

সম্প্রতি বিশ্বকাপ সফর শেষ করে পাকিস্তান তিনটি টি-টোয়েন্টি এবং দু’টি টেস্ট ম্যাচ খেলার উদ্দেশ্যে বাংলাদেশে পৌঁছেছে। আগামীকাল সিরিজের প্রথম টেস্ট ম্যাচ খেলার উদ্দেশ্যে মাঠে নামতে চলেছে পাকবাহিনী। কিন্তু তার আগেই পাকিস্তান বাংলাদেশ সিরিজ নিয়ে চরম উত্তেজনা সৃষ্টি হয়েছে বাংলাদেশি ক্রিকেটপ্রেমীদের মধ্যে। স্বাধীন বাংলাদেশে পাকিস্তানের পতাকা ঘিরে যেন চারিদিকে তুমুল উত্তেজনা সৃষ্টি হয়েছে। এদিন মিরপুর শেরেবাংলা জাতীয় স্টেডিয়ামে অনুশীলন করার সময় পাকিস্তানি ক্রিকেটাররা মাঠে পাকিস্তানের পতাকা উড়িয়ে অনুশীলন করেন। অথচ আইসিসির নিয়ম অনুযায়ী একটি স্বাধীন দেশে শুধুমাত্র ম্যাচ চলাকালীন সময়ে আরেকটি দেশের পতাকা ওড়ার অনুমতি দেওয়া হয়েছে।

Advertisement

কিন্তু ইন্টারন্যাশনাল ক্রিকেট কাউন্সিলের সেই নিয়মকে বুড়ো আঙুল দেখিয়ে অনুশীলনে দেশের পতাকা উড়িয়ে নিয়ম লঙ্ঘন করেছে পাকিস্তান ক্রিকেট বাহিনী। আর তারপরেই বাংলাদেশ সাধারন মানুষদের মধ্যে ক্ষোভের সৃষ্টি হয়েছে। কারণ ১৯৭১ সালে এই বর্বর পাকিস্তানিদের বিরুদ্ধে ৩০ লক্ষ শহীদের বিনিময়ে স্বাধীনতা অর্জন করেছিল বাংলাদেশ। সেই স্বাধীন দেশে আবারও পাকিস্তানি বর্বরদের অসভ্য আচরণ রীতিমতো ভাবিয়ে তুলেছে বাংলাদেশি মানুষদের। মাঠের মধ্যে পাকবাহিনীর কর্মকাণ্ড সোশ্যাল মিডিয়ায় প্রকাশ করতেই রীতিমতো ভাইরাল হয়ে পড়েছে।

Advertisement

বাংলাদেশি একাধিক মাধ্যম থেকে পাকিস্তানের বিরুদ্ধে কঠোর শাস্তির আবেদন জানানো হয়েছে। এমনকি পাকিস্তানের বিরুদ্ধে সিরিজ না খেলার আহ্বান জানিয়েছে আপামর জনসাধারণ। পাকিস্তানের এই ঘটনাকেই অনেক বাংলাদেশিরা রাজনৈতিক বার্তা হিসেবে দেখছেন। বাংলাদেশের স্বাধীনতার সুবর্ণ জয়ন্তী উদযাপনের আগে পাকিস্তানের পতাকা সে দেশে উত্তোলনের ঘটনায় বাড়ছে বিতর্কও। আইসিসির নিয়ম লঙ্ঘন করায় পাকিস্তান বড়োসড়ো শাস্তির মুখে পড়তে পারে বলে মনে করছেন ক্রিকেট বিশেষজ্ঞরা। স্বাধীন বাংলাদেশে অনুশীলনের সময় নিজেদের দেশের পতাকা উত্তোলন বিকৃত মস্তিষ্কের কাজ বলে মনে করছেন একাধিক ক্রিকেটপ্রেমীরা।

Related Articles

Back to top button