Cric GossipCricket NewsInternational Cricket

Free Ball: ক্রিকেটে নতুন নিয়ম, ‘ফ্রি হিটের’ পাশাপাশি বোলাররা পেবেন ‘ফ্রি বলের’ সুযোগ

ক্রিকেট খেলায় আরো গতি আনতে ও সময় নষ্ট আটকাতে বিগ ব্যাশ লিগে একাধিক নিয়মে পরিবর্তন আনার পাশাপাশি একাধিক নতুন নিয়ম আনতে পারে কর্তৃপক্ষ। এটি বিগ ব্যাশের ১১-তম সংস্করণ। এই সংস্করণে 'টাইম আউট'-এর ক্ষেত্রে আরো কঠোর নিয়ম আনাতে পারে বিগ ব্যাশ কর্তৃপক্ষ।

বিগ ব্যাশ কর্তৃপক্ষ আনতে চলেছে নয়া নিয়ম। ক্রিকেট খেলায় আরো গতি আনতে ও সময় নষ্ট আটকাতে বিগ ব্যাশ লিগে একাধিক নিয়মে পরিবর্তন আনার পাশাপাশি একাধিক নতুন নিয়ম আনতে পারে কর্তৃপক্ষ। এটি বিগ ব্যাশের ১১-তম সংস্করণ। এই সংস্করণে ‘টাইম আউট’-এর ক্ষেত্রে আরো কঠোর নিয়ম আনাতে পারে বিগ ব্যাশ কর্তৃপক্ষ।

বর্তমানে বিগ ব্যাশ লিগে ৪০.১.১ ধারা অনুযায়ী কোন ব্যাটসম্যান আউট হওয়ার পরে অথবা কোন ব্যাটসম্যানের ‘রিটায়ারমেন্টের’ পরে পরবর্তী ব্যাটসম্যান বা নন স্ট্রাইকারকে তার পরের বলটি খেলতে তিন মিনিটের মধ্যে তৈরি হয়ে মাঠে চলে আসতে হবে। নাহলে সেই ব্যাটসম্যানকে আউট বলে ঘোষণা করে দেওয়া হবে। ক্রিকেট অস্ট্রেলিয়া এই নিয়মের অভিনব পরিবর্তন আনতে পারে বলেই জানা গিয়েছে। এক্ষেত্রে আরো ৭৫ সেকেন্ড সময় কমিয়ে দেওয়া হবে। এই সময়ের মধ্যে ব্যাটসম্যান স্ট্রাইকে না আসতে পারলে বোলাররা ‘ফ্রি হিট’-এর বদলে ‘ফ্রি বল’ পেয়ে যাবেন। এই বলটিতে ব্যাটসম্যান স্ট্যাম্পের পাশে দাঁড়িয়ে থাকা অবস্থায় বোলার স্ট্যাম্পের দিকে বল করার সুযোগ পাবেন। স্ট্যাম্পে হিট করে যদি ব্যাটসম্যানকে আউট করতে পারেন তাহলে তিনি মাঠ ছাড়বেন। আর যদি আউট করতে না পারেন তাহলে ব্যাটসম্যান খেলা চালিয়ে যেতে পারবেন।

এই প্রসঙ্গে বিগ ব্যাশের জেনারেল ম্যানেজার অ্যালিয়েস্টার ডবসন বলেছেন, বিগ ব্যাশের নিয়মের পরিবর্তন নিয়ে ভাবনাচিন্তা চলছে কিন্তু এখনো পর্যন্ত কোনো চূড়ান্ত সিদ্ধান্ত তারা নেননি। তাদের মতে, বিগ ব্যাশের ফ্যানেরা আরো বেশি উত্তেজনাময় ও গতিময় খেলা দেখতে চান। সেক্ষেত্রে অফ সিজনেও খেলাটাকে আরো গতির সাথে কিভাবে এগিয়ে নিয়ে যাবেন এই নিয়ে তারা ভাবনাচিন্তা চালাচ্ছেন বলেই জানিয়েছেন ডবসন। খুব তাড়াতাড়ি কর্তৃপক্ষ চূড়ান্ত সিদ্ধান্তে উপনীত হবে বলেই জানিয়েছেন তিনি।

Related Articles

Back to top button