Cricket NewsIndian Cricket TeamInternational Cricket

Mohammed Shami: বিধ্বংসী বোলিং মোহাম্মদ সামির! ২০০ উইকেট নিয়ে প্রবেশ করলেন এলিট ক্লাবে

ভারতীয় পেস বোলার মোহাম্মদ সামি আরো একটি লক্ষ্যমাত্রা অতিক্রম করেছেন। দক্ষিণ আফ্রিকা সফরে ঢুকে পড়েছেন ভারতীয় বোলারদের এলিট ক্লাবে। পঞ্চম ভারতীয় পেস বোলার হিসেবে টেস্ট ক্রিকেটে ২০০ উইকেট সংগ্রহ করলেন তিনি। ইতিপূর্বে ৫৪ টেস্টে ১৯৫টি উইকেট নিয়েছেন মোহাম্মদ সামি। দক্ষিণ আফ্রিকায় পাঁচটি উইকেট দরকার ছিল মোহাম্মদ সামির।

Advertisement

ভারতীয় পেস বোলার মোহাম্মদ সামি আরো একটি লক্ষ্যমাত্রা অতিক্রম করেছেন। দক্ষিণ আফ্রিকা সফরে ঢুকে পড়েছেন ভারতীয় বোলারদের এলিট ক্লাবে। পঞ্চম ভারতীয় পেস বোলার হিসেবে টেস্ট ক্রিকেটে ২০০ উইকেট সংগ্রহ করলেন তিনি। ইতিপূর্বে ৫৪ টেস্টে ১৯৫টি উইকেট নিয়েছেন মোহাম্মদ সামি। দক্ষিণ আফ্রিকায় পাঁচটি উইকেট দরকার ছিল মোহাম্মদ সামির। আর প্রথম টেস্টের প্রথম ইনিংসে সেই সুযোগ পুরোপুরি ভাবে কাজে লাগালেন তিনি। মোহাম্মদ সামির আগে আগে টেস্ট ক্রিকেটে পেস বোলার হিসেবে ২০০ উইকেট নেওয়ার তালিকায় রয়েছেন কপিল দেব জাহির খান ইশান্ত শর্মা এবং শ্রীনাথ। এবার সেই তালিকায় নাম লিখেছেন মোহাম্মদ সামি।

Advertisement

বক্সিং ডে তে সেঞ্চুরিয়ানের সবুজ গ্রাউন্ডে শুরু হয়েছিল ভারত-দক্ষিণ আফ্রিকা সিরিজের প্রথম টেস্ট। টসে জিতে প্রথমে ব্যাটিং করার সিদ্ধান্ত নিয়েছিলেন ভারতীয় অধিনায়ক বিরাট কোহলি। কে এল রাহুল এবং মায়ানক আগারওয়াল এর ওপেনিং জুটিতে দুর্দান্ত শুরু করে টিম ইন্ডিয়া। ওপেনিং জুটিতে ১১৭ রানের পার্টনারশিপ তৈরি হয়। দিনের শেষে ভারত ৩ উইকেট হারিয়ে ২৭২ রান সংগ্রহ করে। কে এল রাহুল অনবদ্য ১২২ এবং চেতেশ্বর পুজারা অনবদ্য ৪০ রানে অপরাজিত ছিলেন। ম্যাচের দ্বিতীয় দিনের খেলা বৃষ্টি জনিত কারণে স্থগিত রাখতে বাধ্য হয় আম্পায়াররা।

Advertisement

তৃতীয় দিনে ভারত মাত্র ৫৪ রান সংগ্রহ করতে সক্ষম হয়। যার ফলশ্রুতিতে প্রথম ইনিংস শেষে সবকটি উইকেট হারিয়ে ভারতের সংগ্রহ গিয়ে দাঁড়ায় ৩২৭। ৩২৮ রানের লক্ষ্যমাত্রা নিয়ে তৃতীয় দিনে প্রথম ইনিংসে ব্যাটিং করতে নামে দক্ষিণ আফ্রিকা। ভারতের পেস বোলারদের বিধ্বংসী বোলিং এর সামনে মাত্র ১৯৭ রানে আত্মসমর্পণ করতে হয় প্রোটিয়াদের। দলের হয়ে সর্বোচ্চ ৫২ রানের ইনিংস খেলেন প্রোটিয়া ব্যাটসম্যান টেম্বা বাভুমা। এদিকে ভারতীয় পেস বোলার মোহাম্মদ সামি ব্যক্তিগত ৫ উইকেট দখল করেন। জসপ্রীত বুমরাহ এবং শার্দুল ঠাকুর দুটি করে উইকেট তুলে নেন। মোহাম্মদ সিরাজের খাতায় যুক্ত হয় একটি উইকেট।

Related Articles

Back to top button