Cricket

লকডাউনের জেরে ক্রিকেট স্টেডিয়ামে বড়সড় বদল

COVID-19 মহামারী পুরো বিশ্বকে এক স্থবিরতায় এনেছে। মার্চ থেকে, ভারত দেশব্যাপী লকডাউন এর অধীনে রয়েছে। লকডাউনের প্রথম তিনটি পর্যায় ১৭ ই মে অবধি চলছিল, সারা দেশ জুড়ে ব্যক্তিদের উপর বেশ কয়েকটি বিধিনিষেধ আরোপ করেছিল, তবে দেশটি লকডাউন ৪.০ এর সূচনার সাথে (১৮ মে থেকে) নোভেল করোনা ভাইরাস মহামারী আকারে অদৃশ্য শত্রুর বিরুদ্ধে লড়াই চালিয়ে যাচ্ছে।

তবে চতুর্থ পর্যায়ের লকডাউনটি সারা দেশ জুড়ে সাধারণদের জন্য কিছুটা শিথিলতা এনেছে। খেলাধুলার ক্ষেত্রে, স্বরাষ্ট্র মন্ত্রক (এমএইচএ) লকডাউন ৪.০ এর সময় কঠোরভাবে মেনে চলার জন্য নতুন নির্দেশিকা এবং বিধি রেখেছে। এটি উল্লেখ করা হয়েছে যে স্টেডিয়ামগুলিকে দর্শকদের ছাড়াই কাজ করার অনুমতি দেওয়া হবে। এমএইচএর প্রেস বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, “স্পোর্টস কমপ্লেক্স এবং স্টেডিয়ামকে খোলার অনুমতি দেওয়া হবে; তবে দর্শকদের অনুমতি দেওয়া হবে না।”

লকডাউন ৪.০ চলাকালীন সময়ে ক্রীড়া কার্যক্রমের সাথে সম্পর্কিত সরকারী নির্দেশিকাগুলি সম্পর্কে আপনার যা জানা দরকার তা এখানে আলোচনা করা হলো:

1) স্টেডিয়ামগুলি এখন থেকে উন্মুক্ত থাকবে
২) এর অর্থ হল স্পোর্টস অ্যাথলিটরা স্টেডিয়ামগুলিতে স্বতন্ত্রভাবে প্রশিক্ষণ এবং অনুশীলন করতে পারে
3) তবে, দর্শকদের এখনও স্টেডিয়াম প্রাঙ্গণে প্রবেশ করতে দেওয়া হবে না
৪) বড় বড় ক্রীড়া ইভেন্টের আয়োজনের এখনও সময় আছে। তবে সেখানে কিছু অস্পষ্ট প্রশ্ন রয়ে গেছে, যেমন স্টেডিয়ামগুলিতে অনুশীলন সেশনের সময় কয়জন একসাথে থাকতে পারে এবং যদি কোনও সাধারণ মানুষ মাঠে প্রবেশ করে তখন কি ব্যবস্থা নেওয়া হবে এবং আরও কিছু বিষয়ে ধোঁয়াশা রয়েই যাচ্ছে। তবে এখন পর্যন্ত ভারতীয় ক্রিকেটারদের বাইরে অনুশীলন আবার শুরু করার জন্য সবুজ সিগন্যাল দেওয়া হয়নি। চুক্তিবদ্ধ খেলোয়াড়দের জন্য ভারতীয় ক্রিকেট বোর্ড কী নির্দেশিকা দিতে চলেছে সেটাই এখন দেখার বিষয়।

Related Articles

Leave a Reply

Your email address will not be published.

Back to top button