Cricket NewsIndian Cricket Team

Kohli-Shastri: ভারতীয় ক্রিকেট ইতিহাসের এক উজ্জ্বল অধ্যায়ের সমাপ্তি, আজ কোহলি-শাস্ত্রীর শেষ ম্যাচ

ভারতীয় ক্রিকেট বোর্ড ইতিমধ্যে ভারতীয় দলের জন্য প্রধান কোচ নিয়োগ প্রক্রিয়া সম্পন্ন করেছেন। আসন্ন ২০২২ টি-টোয়েন্টি বিশ্বকাপ ভারত রাহুল দ্রাবিড়ের ছত্রছায়াতে খেলবে। রবি শাস্ত্রী পুরোপুরি ক্রিকেটকে বিদায় না জানিয়ে ঘরোয়া ক্রিকেটে কোচ হিসেবে দায়িত্ব পালন করবেন বলে জানা গেছে।

Advertisement

ভারতীয় ক্রিকেট ইতিহাসে আজ একটি দশকের সমাপ্তি হতে চলেছে। অধিনায়ক হিসেবে বিরাট কোহলি আজ শেষবারের মতো মাঠে নামবেন। অন্যদিকে আজকের পরে ভারতীয় দলের প্রধান কোচ পদ থেকে ইস্তফা দেবেন রবি শাস্ত্রী। আসন্ন দিনে আর একসাথে রবি শাস্ত্রী এবং বিরাট কোহলিকে দেখা যাবে না মাঠে। ভারতীয় ক্রিকেট বোর্ড ইতিমধ্যে ভারতীয় দলের জন্য প্রধান কোচ নিয়োগ প্রক্রিয়া সম্পন্ন করেছেন। আসন্ন ২০২২ টি-টোয়েন্টি বিশ্বকাপ ভারত রাহুল দ্রাবিড়ের ছত্রছায়াতে খেলবে। রবি শাস্ত্রী পুরোপুরি ক্রিকেটকে বিদায় না জানিয়ে ঘরোয়া ক্রিকেটে কোচ হিসেবে দায়িত্ব পালন করবেন বলে জানা গেছে।

Advertisement

রবি শাস্ত্রী এর অধীনে ভারতীয় দল দীর্ঘ চার বছর আন্তর্জাতিক ক্রিকেটে পথ চলেছে। ২০১৭ সালে প্রথমবারের জন্য ভারতীয় দলের প্রধান কোচ নিযুক্ত হন রবি শাস্ত্রী। ২০১৯ সালে তার সাথে দ্বিতীয়বারের জন্য শক্তি বাড়ায় বিসিসিআই। কিন্তু চলতি টি-টোয়েন্টি বিশ্বকাপ শেষ হতে না হতেই ভারতীয় দলের প্রধান কোচ থেকে সরে যেতে হচ্ছে রবি শাস্ত্রীকে। তার অধীনে ভারতীয় দল আন্তর্জাতিক ক্রিকেটে দারুণ সাফল্য পেলেও আইসিসি আয়োজিত কোন টুর্ণামেন্টে সাফল্য পায়নি ভারতীয় দল। যার ফলশ্রুতিতে ইতিপূর্বে ভারতীয় দলের প্রধান কোচ থেকে তাকে সরানোর দাবি উঠেছে ক্রিকেটমহলে। সম্ভবত সেই দাবির মান রেখে ভারতীয় ক্রিকেট কন্ট্রোল বোর্ড তাকে সরিয়ে রাহুল দ্রাবিড়কে ভারতের প্রধান কোচের দায়িত্ব দিয়েছেন।

Advertisement

এদিকে প্রধান কোচ হিসেবে যেমন রবি শাস্ত্রী অসফল হয়েছেন প্রতিপদে, ঠিক তেমনি অধিনায়ক হিসেবে সর্বকালের সেরা দল নিয়ে একটাও আইসিসি ট্রফি ঘরে তুলতে পারেননি ভারতীয় দলের বর্তমান অধিনায়ক বিরাট কোহলি। যার জন্য একাধিকবার তার দিকে আঙুল তুলেছেন ক্রিকেটপ্রেমীরা। চলতি টি-টোয়েন্টি বিশ্বকাপ শুরু হওয়ার আগে বিরাট কোহলি সোশ্যাল মিডিয়াতে ঘোষণা করেন, চলতি টি-টোয়েন্টি বিশ্বকাপ তার জীবনের অধিনায়ক হিসেবে শেষ বিশ্বকাপ হতে চলেছে। অর্থাৎ এই বিশ্বকাপ শেষে আন্তর্জাতিক টি-টোয়েন্টি ক্রিকেটের অধিনায়ক হিসেবে দেখা যাবে না কিং কোহলিকে। তাই আজকের ম্যাচ এই দুই ব্যক্তির জন্য খুবই গুরুত্বপূর্ণ। আর আজকের ম্যাচে শেষ হচ্ছে ভারতীয় ক্রিকেট ইতিহাসের গুরুত্বপূর্ণ অধ্যায়।

Related Articles

Back to top button