Cricket NewsIndian Cricket TeamInternational Cricket

Virat Kohli: ‘ব্যর্থ’ কোহলির বিগত দু’বছরের রেকর্ড লজ্জায় ফেলবে যেকোনো প্রথম সারির ব্যাটসম্যানকে

যেখানে ৫৯টি ইনিংসে তাঁর সংগ্রহ ১৯৮৯ রান, গড় ৪০.৫৯। এই সময়কালে তিনি মোট ২০টি অর্ধশতরান করেছেন,

Advertisement

বিগত দুই বছরে আন্তর্জাতিক ক্রিকেটের নেই একটিও শতরান। কোহলি নাকি ভারতের ‘ব্যর্থ’ ক্রিকেটার। সর্বদা এই নিয়ে সোশ্যাল মিডিয়ায় হয়েছেন সমালোচিত। আন্তর্জাতিক ক্রিকেটে ভারত নাকি শুধুমাত্র তাকে পুরনো রেকর্ড অনুসারে সুযোগ দিয়েছে। দলের জন্য কোন রকম দায়বদ্ধতা নেই বিরাট কোহলির। অথচ ব্যর্থ এই ক্রিকেটারের বিগত দুই বছরের রেকর্ড এর পরিসংখ্যান দেখলে লজ্জা পেতে বাধ্য যেকোনো প্রথম শ্রেণীর ব্যাটসম্যান। আন্তর্জাতিক ক্রিকেটে শেষ শত রান করেছিলেন কলকাতার ইডেন গার্ডেন্সে। ২০১৯ সালে বাংলাদেশের বিরুদ্ধে গোলাপি বলে ব্যক্তিগত ৭০ তম শত রান করেছিলেন বিরাট কোহলি।

Advertisement

তারপর একাধিক ম্যাচে সুযোগ পেলেও দর্শকদের উদ্দেশ্যে ব্যাট উঁচু করার সুযোগ পাননি বিরাট কোহলি। সেই ইডেন গার্ডেন্সে টেস্টের পর সব ফরমেট মিলিয়ে বিরাট কোহলি খেলে ফেলেছেন মোট ৫০টি ম্যাচ। যেখানে ৫৯টি ইনিংসে তাঁর সংগ্রহ ১৯৮৯ রান, গড় ৪০.৫৯। এই সময়কালে তিনি মোট ২০টি অর্ধশতরান করেছেন, যার মধ্যে সর্বোচ্চ হল অপরাজিত ৯৪ রানের ইনিংস। যেখানে পৃথিবীর বিভিন্ন দেশের প্রথম শ্রেণীর ব্যাটসম্যানদের মধ্যে অনেকের নিজের ক্যারিয়ারের ৪০ ঊর্ধ্ব গড় রান নেই। সেখানে ৪০.৫৯ গড়ে রান সংগ্রহ করেও ব্যর্থ ক্রিকেটার হিসেবে বিবেচিত হয়েছে বিরাট কোহলি। এই দুই বছরের মধ্যে প্রতি ২ ম্যাচ অন্তর বিরাট কোহলির রেকর্ডে এসেছে অর্ধশত রানের ইনিংস।

Advertisement

এত রানের ছড়াছড়ি হওয়ার পরেও কোহলি আন্তর্জাতিক ক্রিকেটে ব্যর্থ ক্রিকেটার। কারণ শতরান করার যার কাছে ছিল জল ভাতের মত তার ব্যাট থেকে বিগত দু বছরে আসেনি কোন লম্বা ইনিংস। ক্রিকেটপ্রেমীদের চাওয়া ছিল বিশাল। শচীন টেন্ডুলকারের শত সেঞ্চুরি ভাঙবেন বিরাট কোহলি, এমন আশা ছিল ক্রিকেটপ্রেমীদের। কিন্তু সেই লক্ষ্যে পৌঁছাতে পারেননি বিরাট কোহলি। বর্তমানে ৩২ বছর ঊর্ধ্ব বিরাট কোহলি ৭০টি সেঞ্চুরির মালিক। শচীন টেন্ডুলকারের রেকর্ড স্পর্শ করতে গেলে এখনো ৩০টি শতরান যুক্ত করতে হবে বিরাট কোহলিকে। আর এই জন্য আন্তর্জাতিক ক্রিকেটে ‘ব্যর্থ’ একজন ক্রিকেটার তিনি।

Related Articles

Back to top button