Connect with us

Cricket News

Ravi Shastri: টেস্ট ক্রিকেটকে বিদায় জানিয়েছেন সাত বছর আগে, মহেন্দ্র সিং ধোনির অবসর নিয়ে মুখ খুললেন রবি শাস্ত্রী

Advertisement
Advertisement

ভারতীয় ক্রিকেট ইতিহাসের অন্যতম সেরা অধিনায়ক মহেন্দ্র সিং ধোনি হঠাৎই আন্তর্জাতিক টেস্ট ক্রিকেট থেকে অবসর ঘোষণা করেন। যার কারণ আজ পর্যন্ত জানতে পারেনি ক্রিকেট মহল। তিনি ২০১৪ সালে অস্ট্রেলিয়ার মেলবোর্ন স্টেডিয়ামে বর্ডার গাভাস্কার ট্রফি খেলে আন্তর্জাতিক টেস্ট ক্রিকেটকে বিদায় জানান। মহেন্দ্র সিং ধোনি নিজের ক্যারিয়ারে মোট ৯০টি টেস্ট ম্যাচ খেলেছিলেন। মহেন্দ্র সিং ধোনির হঠাৎ এমন নির্ণয়ে অবাক হয়ে গিয়েছিল ক্রিকেটমহল। আর ১০টি টেস্ট ম্যাচ খেলতে পারলেই শত টেস্ট ম্যাচ খেলার মাইলফলক স্পর্শ করতে পারতেন মহেন্দ্র সিং ধোনি।

মহেন্দ্র সিং ধোনির অবসরের ৭ বছর পর ভারতীয় দলের বর্তমান প্রধান কোচ রবি শাস্ত্রী এ ব্যাপারে মুখ খুললেন। তিনি বলেন, সে সময় আমি মহেন্দ্র সিং ধোনিকে তার সিদ্ধান্ত থেকে সরে আসার জন্য বারবার অনুরোধ করেছিলাম। বিভিন্নভাবে তাকে বুঝিয়ে ছিলাম আমি। কিন্তু মহেন্দ্র সিং ধোনি তার সিদ্ধান্তে অনড় ছিলেন। আমি তাকে আর ১০টি টেস্ট ম্যাচ খেলার জন্যও বলেছিলাম। কিন্তু তিনি আর ক্রিকেটের এই দীর্ঘ ফরম্যাটে নামবেন না বলে স্থির করেন। অথচ তখন মহেন্দ্র সিং ধোনি ভারতীয় ক্রিকেট দলের সেরা তিন ফিটনেস প্লেয়ারের মধ্যে একজন ছিলেন। যদিও বয়স সেই অনুপাতে অনেকটাই বেশি ছিল মহেন্দ্র সিং ধোনির। কিন্তু তিনি চাইলে আরো বেশ কিছু টেস্ট ম্যাচ খেলতে পারতেন ভারতীয় দলের হয়।

কিন্তু এতদিন পর আমি বুঝলাম মহেন্দ্র সিং ধোনি সঠিক সিদ্ধান্ত নিয়েছিলেন। কোন কোন ক্রিকেটারের একটি নির্দিষ্ট সময় পর্যন্ত মাইলফলক সেট করা থাকে। আর মহেন্দ্র সিং ধোনি ছিলেন ঠিক তেমন একজন ক্রিকেটার। তিনি তার সিদ্ধান্তের বাইরে আসেননি একটুর জন্যও। উল্লেখ্য, ভারতীয় দলের সর্বশ্রেষ্ঠ অধিনায়ক মহেন্দ্র সিং ধোনি তার ক্যারিয়ারে ৯০টি টেস্ট ম্যাচ খেলে ৩৮.১০ গড়ে ৪৮৭৬ রান করেছিলেন। ভারতীয় দলের হয়ে আইসিসি আয়োজিত দুটি বিশ্বকাপ জিতেছেন। তিনি বরাবরই তার শান্ত স্বভাব এবং সুদৃঢ় সিদ্ধান্তের জন্য সংবাদ শিরোনামে এসেছেন। ২০১৯ সালে ওডিআই বিশ্বকাপে নিউজিল্যান্ডের কাছে হারার পর মহেন্দ্র সিং ধোনি আন্তর্জাতিক সমস্ত ক্রিকেট থেকে অবসর গ্রহণ করেন

Advertisement

#Trending

More in Cricket News