Connect with us

Cricket News

Indian Cricketer: লর্ডসের মাঠে সেঞ্চুরি হাঁকিয়েছেন এমন ৫ ভারতীয় ব্যাটসম্যান, তালিকায় নেই শচীন, বিরাট, রোহিতের মত ক্রিকেটার

Advertisement
Advertisement

পৃথিবীর সবচেয়ে আলোচিত স্টেডিয়াম হল লর্ডস স্টেডিয়াম। পৃথিবীর প্রত্যেক ক্রিকেটারের স্বপ্ন থাকে জীবনে অন্তত একবার হলেও লর্ডস স্টেডিয়ামে ব্যক্তিগত শতরান করার। জানলে অবাক হয়ে যাবেন, শচীন টেন্ডুলকারের মত ক্রিকেটারও স্টেডিয়ামে শতক করতে পারেননি। এমনকি রান মেশিন বিরাট কোহলিও নেই এই তালিকায়। আজ পর্যন্ত ভারতের ১০ জন ক্রিকেটার লর্ডস স্টেডিয়ামে আন্তর্জাতিক টেস্ট ম্যাচের শতক করেছেন। চলুন জেনে নেওয়া যাক তার মধ্যে বর্তমান সময়ে যে পাঁচজন ক্রিকেটে সেঞ্চুরি করেছেন তাদের সম্পর্কে-

৫. সৌরভ গাঙ্গুলী: অবাক হলেও সত্যি যে পিচে শচীন টেন্ডুলকারের মতো ক্রিকেটার সারাজীবনে একটি সেঞ্চুরি করতে পারেননি সেইখানেই অভিষেক ম্যাচে সেঞ্চুরি করার গৌরব অর্জন করেন সৌরভ গঙ্গুলি। ১৯৯৬ সালে অভিষেক ম্যাচে ১৩১ রানের বিধ্বংসী ইনিংস খেলেন তিনি। সাথে বিরোধী টিমের তিনটি উইকেট দখল করেন তিনি।

৪. অজিত আগারকার: শুনতে অবাস্তব মনে হলেও ভারতীয় দলের একমাত্র বোলার হিসেবে লর্ডস স্টেডিয়াম ব্যক্তিগত শতরানের ইনিংস খেলেছিলেন অজিত আগারকার। ২০০২ সালে ১৯০ বল খেলে ১০৯ রান করেন তিনি।

৩. রাহুল দ্রাবিড়: আর্দ্র আবহাওয়ায় কিভাবে খেলতে হয় সেটি রাহুল দ্রাবিড়ের চেয়ে ভালো কেউ জানে না। তিনি ১৯৯৬ সালে অভিষেক ম্যাচে ইংল্যান্ডের বিরুদ্ধে ৯৫ রানের ইনিংস খেলেন। কিন্তু কাঙ্খিত লক্ষ্য পূরণ হয় ২০১১ সালে। অবসরের কিছু আগেই ১০৩ রানের অনবদ্য ইনিংস খেলেছিলেন রাহুল দ্রাবিড়।

২. অজিঙ্কা রাহানে: রাহুল দ্রাবিড়ের অনুরূপ ব্যাটসম্যান হিসেবে দেখা হয় অজিঙ্কা রাহানেকে। বর্তমান সময়ের টেস্ট বিশেষজ্ঞ ক্রিকেটার তিনি। ২০১৪ সালে ১৫টি চার ও ১টি ছয়ের মাধ্যমে ১৫৪ বলে ১০৩ রানের অনবদ্য ইনিংস খেলেন লর্ডসের স্টেডিয়ামে।

১. কে এল রাহুল: ভারতীয় দলে ধারাবাহিকভাবে সুযোগ পাননি কখনো কে এল রাহুল। অথচ ভারতীয় দলের হয়ে দুর্দান্ত পারফরম্যান্স করে থাকেন তিনি। এটা রীতিমতো ভাগ্যের পরিহাস ছাড়া আর কিছুই নয়। মায়ানক আগারওয়ালের উপস্থিতিতে চলতি ভারত-ইংল্যান্ড সিরিজে জায়গা পান তিনি। জায়গা পেয়ে সিরিজের দ্বিতীয় ম্যাচে লর্ডসের স্টেডিয়ামে অনবদ্য ১২৯ রানের ইনিংস খেলেন তিনি।

এছাড়াও লডসের স্টেডিয়ামে ভারতীয় ক্রিকেটার হিসেবে শতক করেছেন- রবি শাস্ত্রী, মোহাম্মদ আজহারউদ্দিন, গুন্ডাপ্পা বিশ্বনাথ, দিলীপ বেঙ্গসরকর এবং বিনু মানকর।

Advertisement

#Trending

More in Cricket News