Connect with us

Cricket News

Indian Cricketer: ভারতীয় টেস্ট ক্রিকেট ইতিহাসে পাঁচটি অকল্পনীয় পার্টনারশিপ

Advertisement
Advertisement

ক্রিকেটের যতগুলি ফরমেট সৃষ্টি হয়েছে তার মধ্যে টেস্ট ক্রিকেটকে বেশি গুরুত্ব দিয়ে থাকেন ক্রিকেট বিশেষজ্ঞরা। পাঁচ দিনের এই খেলায় ধৈর্য এবং সংযমের পরিচয় দিয়ে খেলতে নামতে হয় ক্রিকেটারদের। ভারতীয় ক্রিকেট ইতিহাসে বিগত দিনে এবং বর্তমান সময়ে বিশ্বসেরা ব্যাটসম্যানরা আছেন। আন্তর্জাতিক টেস্ট ক্রিকেটে ভারতীয় ব্যাটসম্যানরা এমন চারটি পার্টনারশিপ করেছেন যা জানলে রীতিমত অবাক হতে হবে। চলুন জেনে নেওয়া যাক-

Advertisement

১. কোহলি-রাহানে (৩৬৫): বর্তমানে ভারতীয় দলের অধিনায়ক বিরাট কোহলি এবং সহ-অধিনায়ক অজিঙ্কা রাহানে ৩৬৫ রানের বিশাল পার্টনারশিপ তৈরি হয়। নিউজিল্যান্ডের বিপক্ষে ২০১৬ সালে এই পার্টনারশিপ গড়েন তারা। বিরাট কোহলি ব্যক্তিগত ২১১ এবং অজিঙ্কা রাহানে ১৮৮ রান করেন।

২. মুরালি বিজয়-পুজারা (৩৭০): ২০১৩ সালে অস্ট্রেলিয়ার বিপক্ষে মুরলী বিজয় এবং চেতেশ্বর পূজারার মধ্যে এই অনবদ্য পার্টনারশিপ তৈরি হয়। ওই ম্যাচে মুরালি বিজয় ১৬৭ এবং চেতেশ্বর পুজারা ২০৮ রান করেন। প্রথম ইনিংসে ব্যাট করে ভারত ৫০৩ রান করে। জবাবে খেলতে নেমে অস্ট্রেলিয়া প্রথম ইনিংসের ২৩৭ এবং দ্বিতীয় ইনিংসে ১৩১ রান করে।

৩. লক্ষ্মণ-দ্রাবিড়(৩৭৬): ভিভিএস লক্ষণ এবং রাহুল দ্রাবিড়ের মধ্যে ২০০১ সালে অস্ট্রেলিয়ার বিপক্ষে বিশাল অংকের পার্টনারশিপ গড়েন। ওই ম্যাচে ভিভিএস লক্ষ্মণ ব্যক্তিগত ২৮১ এবং রাহুল দ্রাবিড় ১৮০ রান করেন। দ্বিতীয় ইনিংসে ভারত ৬৫৭ রানের লক্ষ্যমাত্রা স্থির করে অস্ট্রেলিয়ার জন্য।

৪. শেওয়াগ-দ্রাবিড় (৩৮২): 2006 সালে পাকিস্তানের বিপক্ষে এই বিশাল অংকের পার্টনারশিপ গড়েন বীরেন্দ্র শেওয়াগ এবং রাহুল দ্রাবিড়। ম্যাচটিতে পাকিস্তানও দুর্দান্ত খেলা করে। শেষে ম্যাচটির ড্রয়ের মাধ্যমে শেষ হয়।

৫. বিনু মানকাদ-পঙ্কজ রায় (৪০৭): ১৯৫৬ সালে নিউজিল্যান্ডের বিপক্ষে ভারতীয় ইতিহাসের সর্বশ্রেষ্ঠ পার্টনারশিপটি তৈরি হয়। ওই ম্যাচে বিনু মানকাদ ব্যক্তিগত ২৩১ রান এবং পঙ্কজ রায় ১৭৬ রান করেন। ভারত প্রথম ইনিংসে ব্যাট করে ৫৩৭ রানের বিশাল লক্ষ্যমাত্রা স্থির করে। জবাবে খেলতে নেমে নিউজিল্যান্ড প্রথম ইনিংসে ২০৯ এবং দ্বিতীয় ইনিংসে ২১৯ রান করে। ভারত ওই ম্যাচে ১০৯ রানের ব্যবধানে জয়লাভ করে।

Advertisement

#Trending

More in Cricket News