Cricket NewsIndian Cricket TeamInternational Cricket

Virat Kohli: গ্রেম স্মিথ, ক্লাইভ লয়েড, রিকি পন্টিংকে পিছনে ফেলে টেস্ট ক্রিকেটে নয়া রেকর্ড বিরাট কোহলির!

বিরোধী দলকে মোট ৪৯ বার ২০০ রানের মধ্যে গুঁটিয়ে দিয়েছে ভারত বিরাট কোহলির অধিনায়কত্বে। ২০০ রানের মধ্যে বিরোধীদলকে আটকে রাখার ক্ষেত্রে সবচেয়ে সক্ষম ছিলেন গ্রেম স্মিথ। তিনি মোট ৪৮ বার বিরোধীদলকে ২০০ রানের মধ্যে অলআউট করেছিলেন। এবার সেই রেকর্ড ভেঙে ফেললেন বিরাট কোহলি।

Advertisement

দক্ষিণ আফ্রিকা সফরে নয়া রেকর্ড স্পর্শ করলেন বিরাট কোহলি। সম্প্রতি ভারত-দক্ষিণ আফ্রিকা সফরে ব্যস্ত রয়েছে। এই সফরে তিনটি টেস্ট এবং তিনটি ওডিআই ম্যাচ খেলার কথা টিম ইন্ডিয়ার। বক্সিং ডে তে সেঞ্চুরিয়ানের সবুজ মাঠে শুরু হয়েছে সিরিজের প্রথম টেস্ট। আর প্রথম টেস্টে অধিনায়ক হিসেবে আরও একটি বিশ্বরেকর্ড নিজের নামে অন্তর্ভুক্ত করে ফেললেন বিরাট কোহলি। তবে এবার আর রেকর্ড ব্যাট হাতে নয়, বিশেষ রেকর্ড নিজের নামে অন্তর্ভুক্ত করেছেন তিনি।

Advertisement

দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে প্রথম টেস্ট খেলতে নেমে ভারত প্রথম ইনিংসে কে এল রাহুল এবং মায়ানক আগারওয়ালের দুর্দান্ত জুটিতে ৩২৭ রান যুক্ত করে। জবাবে দক্ষিণ আফ্রিকা মাত্র ১৯৭ রানে গুটিয়ে যায়। ফলশ্রুতিতে প্রথম ইনিংসেই ভারত ১৩০ রানের লিড নিয়ে ফেলে। দক্ষিণ আফ্রিকাকে প্রথম ইনিংসে ২০০ রানের মধ্যে অল আউট করে নতুন ইতিহাস লিখলেন বিরাট কোহলি। তাবড় তাবড় অধিনায়কে পেছনে ফেলে ক্রিকেট ইতিহাসে নতুন অধ্যায়ের সূচনা করলেন তিনি। গ্রেম স্মিথ, ক্লাইভ লয়েড, রিকি পন্টিংকে পিছনে ফেলে বর্তমান ক্রিকেট বিশ্বের এই বিশেষ রেকর্ড নিজের নামে অন্তর্ভুক্ত করেছেন বিরাট কোহলি।

Advertisement

বিরোধী দলকে মোট ৪৯ বার ২০০ রানের মধ্যে গুঁটিয়ে দিয়েছে ভারত বিরাট কোহলির অধিনায়কত্বে। ২০০ রানের মধ্যে বিরোধীদলকে আটকে রাখার ক্ষেত্রে সবচেয়ে সক্ষম ছিলেন গ্রেম স্মিথ। তিনি মোট ৪৮ বার বিরোধীদলকে ২০০ রানের মধ্যে অলআউট করেছিলেন। এবার সেই রেকর্ড ভেঙে ফেললেন বিরাট কোহলি। দক্ষিণ আফ্রিকাকে যখন ১৯৭ রানে আটকে দিচ্ছে বিরাটের ভারত, তার আগের মুহূর্ত পর্যন্ত গ্রেম স্মিথের সঙ্গে রেকর্ডের একই আসনে বসেছিলেন বিরাট কোহলি। এদিন প্রোটিয়াদের ২০০-র মধ্যে আটকে স্মিথকে টোপকে গেলেন বিরাট। একনজরে দেখে নিন এই রেকর্ডে কোন কোন অধিনায়ক সবচেয়ে বেশিবার সফল হয়েছেন-

Related Articles

Back to top button