Cricket NewsIndian Cricket TeamInternational Cricket

Harbhajan Singh: নরম সুরে ঋষভ পন্থকে ধুইয়ে দিলেন হরভজন! ‘ছক্কা মেরে সবসময় ম্যাচ জেতানোর প্রয়োজন হয়না’

তিনি আরো বলেন,"নিঃসন্দেহে ঋষভ পন্থ একজন প্রতিভাবান ব্যাটসম্যান। বিদেশের মাটিতে যদি কোন উইকেট-রক্ষক ব্যাট করে সিরিজ জিতিয়েছেন, তবে সেই তালিকায় ঋষভ পন্থের নাম রয়েছে। একাই ম্যাচের দিক বদল করার ক্ষমতা রয়েছে ভারতীয় এই ব্যাটসম্যানের।

Advertisement

বর্তমানে ভারতীয় দল বিরাট কোহলির নেতৃত্বে দক্ষিণ আফ্রিকা সফরে ব্যস্ত রয়েছে। গতকাল থেকে কেপটাউনে সিরিজের শেষ ম্যাচে মাঠে নেমেছে ভারত-দক্ষিণ আফ্রিকা। যেখানে টসে জিতে প্রথমে ব্যাটিং করার সিদ্ধান্ত নিয়েছিলেন ভারতের অধিনায়ক বিরাট কোহলি। তবে নেতা একাই লড়াই করলেও বাকি ব্যাটসম্যানদের কোন ভূমিকা দেখা যায়নি দলের জন্য। অপ্রয়োজনীয় শট খেলে একের পর এক ব্যাটসম্যান ফিরেছেন প্যাভিলিয়নে। তবে বিশ্বকাপজয়ী ক্রিকেটার হরভজন সিং-এর গলায় এবার সমালোচনার ঝড় উঠলো।

Advertisement

ইতিপূর্বে ভারতীয় উইকেটরক্ষক ব্যাটসম্যান ঋষভ পন্থকে নিয়ে সমালোচনা করেছেন সুনীল গাভাস্কার, মদন লালের মত ক্রিকেটাররা। এবার সেই তালিকায় নাম লিখিয়েছেন ভারতের এই প্রাক্তনী। হরভজন সিং নিজের ইউটিউব চ্যানেলে বলেন,”ম্যাচ জেতাতে হলে সব সময় যে বড় শটের প্রয়োজন রয়েছে এমনটা নাও হতে পারে। সিঙ্গেলস এবং ডবল রানের প্রতি ব্যাটসম্যানকে আরো নির্ভরশীল হতে হবে। ছক্কা মেরে হয়তো এক ধাপে রান অনেকটা বাড়িয়ে নেওয়া যায়, তবে ইনিংস লম্বা করা যায় না। আর ঠিক তেমনি হচ্ছে ভারতীয় উইকেটরক্ষক ব্যাটসম্যান ঋষভ পন্থকে নিয়ে।”

Advertisement

তিনি আরো বলেন,”নিঃসন্দেহে ঋষভ পন্থ একজন প্রতিভাবান ব্যাটসম্যান। বিদেশের মাটিতে যদি কোন উইকেট-রক্ষক ব্যাট করে সিরিজ জিতিয়েছেন, তবে সেই তালিকায় ঋষভ পন্থের নাম রয়েছে। একাই ম্যাচের দিক বদল করার ক্ষমতা রয়েছে ভারতীয় এই ব্যাটসম্যানের। তবে খেলার প্রতি আরো ধৈর্যশীল হতে হবে তাকে। প্রয়োজনে রাহুল দ্রাবিড় এবং অধিনায়ক বিরাট কোহলির নিকট থেকে মূল্যবান পরামর্শ গ্রহণ করুক পন্থ।”

হরভজন সিং মনে করেন, আন্তর্জাতিক ক্রিকেটে ঋষভ পন্থের ক্যারিয়ার আরো লম্বা হওয়া প্রয়োজন। আর তার জন্য আরও বেশি আন্তর্জাতিক ক্রিকেটে তাকে সুযোগ দেওয়া প্রয়োজন। তবে সেই সুযোগ পেতে গেলে ব্যাট হাতে পারফরম্যান্স করতে হবে তরুণ ক্রিকেটারকে। লম্বা ইনিংস খেলার ক্ষমতা রয়েছে বাঁহাতি এই ব্যাটসম্যানের। তবে টেস্ট ক্রিকেটে ছোট রানের দিকে আরো বেশি দৃষ্টি দিতে হবে পন্থকে। তাছাড়া বল ছেড়ে দেওয়ার অভ্যাসও করতে হবে তাকে।

Related Articles

Back to top button