Cricket NewsIndian Cricket Team

Harsha Bhogle: হর্ষ ভোগলে বেছে নিলেন ভারতের সর্বকালের সেরা টেস্ট একাদশ, দেখুন কারা কারা জায়গা পেল

ভারতীয় ক্রিকেটের ইতিহাস বহু প্রাচীন। বহু সমৃদ্ধ ভারতীয় ক্রিকেট দল। ভারতীয় ক্রিকেটে রয়েছে একাধিক রেকর্ড গড়ার কৃতিত্ব। দুবার বিশ্ব চ্যাম্পিয়ন হওয়ার সাথে সাথে আইসিসি আয়োজিত সমস্ত ফরম্যাটে প্রথম হওয়ার কৃতিত্ব রয়েছে ভারতীয় ক্রিকেট টিমের। বর্তমানে ভারতীয় ক্রিকেট টিম শ্রীলংকা ও ইংল্যান্ড সফরে ব্যস্ত আছে। ভারতীয় ধারাভাষ্যকার হর্ষ ভোগলে গত সোমবার তার ৬০ তম জন্ম দিবসে বেছে নিলেন ভারতের সর্বকালের সেরা টেস্ট একাদশ। আসুন দেখে নেওয়া যাক তার একাদশে কোন কোন ক্রিকেটার জায়গা পেয়েছেন।

ভারতীয় ধারাভাষ্যকার হর্ষ ভোগলে তার একাদশে ওপেনিং জুটিতে রেখেছেন লিটিল মাস্টার সুনীল গাভাস্কার এবং বীরেন্দ্র শেওয়াগকে। সুনীল গাভাস্কার প্রথম ভারতীয় হিসেবে আন্তর্জাতিক ক্রিকেটে ১০ হাজার রান পূর্ণ করেন। অন্যদিকে বীরেন্দ্র শেওয়াগ আন্তর্জাতিক টেস্ট ম্যাচে দুবার ৩০০+ রান করেছেন। তার একাদশে তৃতীয় ও চতুর্থ নম্বরে যথাক্রমে রাহুল দ্রাবিড় এবং শচীন টেন্ডুলকার আছেন। শচীন টেন্ডুলকার আন্তর্জাতিক ক্রিকেটে সবচেয়ে বেশি রান করার রেকর্ডটি নিজের নামে করেছেন।

এছাড়া তার দলে বিরাট কোহলি, উইকেট রক্ষক হিসেবে মহেন্দ্র সিং ধোনি, অলরাউন্ডার হিসেবে কপিল দেব জায়গা পেয়েছেন। এছাড়া স্পিন বোলার হিসেবে অশ্বিন, অনিল কুম্বলে এবং ফার্স্ট বোলার হিসেবে আছেন জাভাগাল শ্রীনাথ এবং জাহির খান। তার একাদশ টি একনজরে দেখলে দাঁড়ায়- সুনীল গাভাস্কার, বীরেন্দ্র শেওয়াগ, রাহুল দ্রাবিড়, শচীন টেন্ডুলকার, বিরাট কোহলি, মহেন্দ্র সিং ধোনি, কপিল দেব, রবীচন্দ্রন অশ্বিন, অনিল কুম্বলে, জাভাগাল শ্রীনাথ এবং জাহির খান।

Related Articles

Back to top button