Cricket NewsIndian Cricket TeamInternational Cricket

Rohit Sharma: টি-টোয়েন্টি ক্রিকেটে নতুন মাইলফলক স্পর্শ করলেন ‘হিটম্যান’! করলেন একাধিক নতুন রেকর্ড

বর্তমানে তিনি ক্রিকেটের সংক্ষিপ্ত ফরম্যাটে ভারতীয় ব্যাটসম্যান হিসেবে সর্বাধিক অর্ধশত রানের মালিক। তার সংগ্রহে এখন ৩০ ঊর্ধ্ব অর্ধশত রানের ইনিংস রয়েছে।

Advertisement

গতকাল ভারত নিউজিল্যান্ড টি-টোয়েন্টি সিরিজের শেষ ম্যাচে অনুষ্ঠিত হয়েছে কলকাতা ইডেন গার্ডেন্সে। সেখানেই একাধিক রেকর্ড স্পর্শ করলেন রোহিত শর্মা। নামের পাশে যুক্ত হলো একাধিক বিশেষণ। গতকাল টসে জিতে প্রথমে ব্যাটিং করার সিদ্ধান্ত নেয় ভারতীয় অধিনায়ক রোহিত শর্মা। ঈশান কিশানের সাথে ওপেনিং জুটিতে বিধ্বংসী ইনিংস খেলেন রোহিত শর্মা। ৩১ বলে ব্যক্তিগত ৫৬ রানের বিধ্বংসী ইনিংস খেলেন হিটম্যান। ওপেনিং ব্যাটসম্যান ইসান কিষণ ২৯ রান করে প্যাভিলিয়নে ফেরেন। গতকাল ৫৬ রানের বিস্ফোরক ইনিংসের উপর ভর করে ভেঙে ফেললেন বিরাট কোহলির রেকর্ড। ক্রিকেটের সংক্ষিপ্ত ফরমেট অর্থাৎ টি-টোয়েন্টি ক্রিকেটে সর্বাধিক অর্ধশত ঊর্ধ্ব রানের মালিক এখন রোহিত শর্মা।

Advertisement

এই বিশেষ রেকর্ডটি এতদিন ভারতীয় ক্রিকেটার বিরাট কোহলির নামে যুক্ত ছিল। তিনি আন্তর্জাতিক টি-টোয়েন্টি ক্রিকেটে ২৯ বার অর্ধশতক ঊর্ধ্ব রান করেছেন। গতকাল রোহিত শর্মার ৫৬ রানের বিধ্বংসী ইনিংসের সুবাদে সেই রেকর্ড ছাড়িয়ে গিয়েছেন রোহিত শর্মা। বর্তমানে তিনি ক্রিকেটের সংক্ষিপ্ত ফরম্যাটে ভারতীয় ব্যাটসম্যান হিসেবে সর্বাধিক অর্ধশত রানের মালিক। তার সংগ্রহে এখন ৩০ ঊর্ধ্ব অর্ধশত রানের ইনিংস রয়েছে। তাছাড়া গতকাল আরো একটি মাইলফলক স্পর্শ করেছেন হিটম্যান। গতকাল তিনি টি-টোয়েন্টি ক্রিকেটে ১৫০টি ছক্কা মারার গৌরব অর্জন করেছেন। কিউয়ি ওপেনার মার্টিন গাপটিলের পর দ্বিতীয় ক্রিকেটার হিসাবে রোহিত দেশের জার্সিতে ১৫০ নম্বর ছক্কা হাঁকালেন। আন্তর্জাতিক টোয়েন্টি-টোয়েন্টি ফরম্যাটে রোহিতই এখন দ্বিতীয় সর্বোচ্চ ছক্কা হাঁকানো ব্যাটসম্যান। ১১৯ ম্যাচে রোহিতের ঝুলিতে ১৫০ ছয়। গাপটিলের ঝুলিতে আছে ১১২ ম্যাচে ১৬১টি ছয়।

Advertisement

গতকাল ম্যাচে নির্ধারিত কুড়ি ওভার ব্যাটিং করে ভারত ৭ উইকেট হারিয়ে ১৮৪ রান সংগ্রহ করে। ১৮৫ রানের বিশাল লক্ষ্যমাত্রা তাড়া করতে নেবে দিশেহারা হয়ে পড়ে নিউজিল্যান্ডের ক্রিকেটাররা। দলের হয়ে মার্টিন গাপটিল সর্বোচ্চ ৩১ বলে ৫১ রানের ইনিংস খেলেন। যার ফলশ্রুতিতে টি-টোয়েন্টি ক্রিকেটে সর্বাধিক রান করার গৌরব অক্ষুন্ন রয়েছে তার। দলের হয়ে অক্ষর প্যাটেল ৩ ওভার বোলিং করে মাত্র ৯ রানের বিনিময়ে মূল্যবান তিনটি উইকেট দখল করেন। সিরিজের শেষ ম্যাচে ৭৩ রানের বিশাল ব্যবধানে নিউজিল্যান্ডকে পরাজিত করে ৩-০ ব্যবধানে সিরিজ জিতে নিয়েছে ভারত।

Related Articles

Back to top button