Connect with us

Cricket News

Mohammad Kaif: সেরা অধিনায়কের অধীনে খেলেছি আমি, সৌরভ গাঙ্গুলী প্রসঙ্গে একথা বললেন মোহাম্মদ কাইফ

Advertisement
Advertisement

ভারতীয় ক্রিকেটের বর্তমান রূপ প্রদানে যে মানুষটির ভূমিকা সবচেয়ে বেশি তিনি হলেন সৌরভ গাঙ্গুলী। মূলত তাঁর সময় থেকেই ভারতীয় ক্রিকেটের আসল উত্থান শুরু হয়। তার অধীনেই উঠে এসেছে একের পর এক তরুণ ক্রিকেটার। যারা পরে বিশ্ব ক্রিকেটে রাজ করে বেরিয়েছেন। সৌরভ গাঙ্গুলী প্রসঙ্গে মোহাম্মদ কাইফ বলেন, দাদার মতো ক্রিকেটারের অধীনে খেলতে পেরে এখনো গর্ববোধ করি। অধিনায়ক হিসেবে তিনি আমার জীবনের সেরা ব্যক্তি। তার চিন্তা ধারা ছিল বর্তমান ক্রিকেটারদের থেকে একদমই আলাদা। কখনো প্লেয়ারদের ওপর চাপ সৃষ্টি করতেন না দাদা।

Advertisement

সর্বদা তিনি বলতেন যাও তোমরা তোমাদের খেলাটাই খেলে এসো। মাঠের মধ্যে অধিনায়ক হিসেবে দাদাগিরিও দেখাতে দেখিনি কখনো। আমার দেখা তিনিই প্রথম অধিনায়ক যিনি জুনিয়র ক্রিকেটারদের সাথে আলোচনা করতেন সঠিক সিদ্ধান্ত নেওয়ার জন্য। তার অধীনে খেলতে কোন ক্রিকেটার ভয় পেতেন না। আর তার জন্য সবচেয়ে বড় ভূমিকা পালন করতেন দাদা নিজেই। মাঠে ক্রিকেটারদের উপর প্রেসার সৃষ্টি না করে কিভাবে ম্যাচ পরিচালনা করা যায় সেটা দাদার চেয়েও ভালো কেউ জানে না।

তার অধীনে কাটানো সময়টুকু আমার ক্রিকেট জীবনের শ্রেষ্ঠ সময় বলে আমি মনে করি। আজও মনে পড়ে লর্ডসের স্টেডিয়ামে দাদার সেই কীর্তি। যতটা না আমরা আনন্দ করেছিলাম তার চেয়ে বেশি মাঠের বাইরে থেকে আনন্দ করেছিলেন দাদা। আর এটাই একজন অধিনায়কের সবচেয়ে বড় গুণ বলে আমি মনে করি। বর্তমানে দাদার অধীনে ভারতীয় ক্রিকেট বোর্ডের যথেষ্ট উন্নতি সাধন হয়েছে। ক্রিকেটারদের সাথে নিয়মিত যোগাযোগ রাখছেন দাদা। যেটি ক্রিকেটারদের মনোবল বাড়ানোর জন্য একান্ত প্রয়োজন। দাদার অধীনে যেই খেলেছে সেই বলতে পারবে গম্ভীর এই মানুষটি কতটা সহজ সরল এবং মিশুকে। বর্তমানে অধিনায়কদের কখনোই জুনিয়ার ক্রিকেটারদের সাথে আলোচনা করতে দেখা যায় না মাঠে। আমার মনে হয়, এতে করে জুনিয়রদের মনোবল অনেকটাই ভেঙে যায়।

Advertisement

#Trending

More in Cricket News