Cricket NewsInternational Cricket

Rameez Raja: ভারতের জন্য চ্যাম্পিয়ন্স ট্রফির আসর অন্য দেশে আয়োজন করবো না, হুংকার ছাড়লেন পিসিবি প্রধান রমিজ রাজা

আইসিসি আয়োজিত টুনামেন্টে অংশগ্রহণ না করলে যে কোন দেশকে কড়া শাস্তির মুখে পড়তে হয়। অথচ বর্তমানে ভারত পাকিস্তান কূটনৈতিক সম্পর্ক বলেই দিচ্ছে ভারত কখনোই পাকিস্তানে গিয়ে চ্যাম্পিয়ন্স ট্রফিতে অংশগ্রহণ করবে না।

Advertisement

ইন্টারন্যাশনাল ক্রিকেট কাউন্সিল আগামী ১০ বছরের জন্য কোন বিশ্বকাপ কোন দেশে অনুষ্ঠিত হবে তার নির্ধারিত সূচি প্রণয়ন করেছে। সূচি অনুযায়ী দীর্ঘ ৩০ বছর পর ২০২৫ সালে চ্যাম্পিয়ন্স ট্রফি আয়োজন করতে চলেছে পাকিস্তান। অর্থাৎ দীর্ঘ বিরতির পর অবশেষে পাকিস্তানে বড় টুর্নামেন্ট আয়োজন হতে চলেছে। সাথে সাথে একাধিক প্রশ্ন উঠেছে ভারতীয় ক্রিকেটে। চ্যাম্পিয়ন্স ট্রফিকে মিনি বিশ্বকাপ হিসেবে ধরা হয়। আর সেই আসর বসতে চলেছে পাকিস্তানে। আইসিসি আয়োজিত টুনামেন্টে অংশগ্রহণ না করলে যে কোন দেশকে কড়া শাস্তির মুখে পড়তে হয়। অথচ বর্তমানে ভারত পাকিস্তান কূটনৈতিক সম্পর্ক বলেই দিচ্ছে ভারত কখনোই পাকিস্তানে গিয়ে চ্যাম্পিয়ন্স ট্রফিতে অংশগ্রহণ করবে না।

Advertisement

এবার সরাসরি পাকিস্তান ক্রিকেট বোর্ডের চেয়ারম্যান রমিজ রাজা এই প্রসঙ্গে কথা বললেন। তিনি সংবাদমাধ্যমে বলেন, ভারত মানে সবকিছু নয়। ক্রিকেটে আমরাও আছি। ভারতের কথামতো আমরা চ্যাম্পিয়ন্স ট্রফি অন্যদেশে স্থান্তরিত করবো না। দীর্ঘ ৩০ বছর পর আমরা এই টুর্নামেন্ট আয়োজন করার অনুমতি পেয়েছি। তাই আমাদের দেশেই আমরা এই টুর্নামেন্ট পরিচালনা করব। এশিয়া কাপ কিংবা চ্যাম্পিয়ন্স ট্রফির জন্য আমরা আরব আমিরাত যাব না। স্বদেশের মাঠেই এই দুটো টুর্নামেন্ট অনুষ্ঠিত হবে।

Advertisement

উল্লেখ্য, আগামী বছর টি-টোয়েন্টি বিশ্বকাপের আসর বসতে চলেছে অস্ট্রেলিয়াতে। ১৬ই অক্টোবর থেকে বিশ্বকাপের খেলা শুরু হবে। সব মিলিয়ে মোট ৪৫টি ম্যাচ অনুষ্ঠিত হবে সেই আসরে। যার জন্য ইতিমধ্যে সাতটি ভেন্যু নির্বাচন করেছে ইন্টারন্যাশনাল ক্রিকেট কাউন্সিল। দেখে নিন আসন্ন ১০ বছরে ক্রিকেটের মেগা আসর গুলি পৃথিবীর কোন কোন দেশে অনুষ্ঠিত হতে চলেছে-

®২০২৪ সালে পুরুষদের টি-টোয়েন্টি বিশ্বকাপ হবে আমেরিকা এবং ওয়েস্ট ইন্ডিজে।
®২০২৫ সালে চ্যাম্পিয়ন্স ট্রফি হবে পাকিস্তানে।
®২০২৬ সালে পুরুষদের টি-টোয়েন্টি বিশ্বকাপ হবে ভারত এবং শ্রীলঙ্কায়।
®২০২৭ সালে ৫০ ওভারের বিশ্বকাপ হবে দক্ষিণ আফ্রিকায়, জিম্বাবোয়ে এবং নামিবিয়ায়।
®২০২৮ সালে পুরুষদের টি-টোয়েন্টি বিশ্বকাপ হবে অস্ট্রেলিয়া এবং নিউজিল্যান্ডে।
®২০২৯ সালে চ্যাম্পিয়ন্স ট্রফি হবে ভারতে।
®২০৩০ সালে পুরুষদের টি-টোয়েন্টি বিশ্বকাপ হবে ইংল্যান্ড, আয়ারল্যান্ড এবং স্কটল্যান্ডে।
®২০৩১ সালে ৫০ ওভারের বিশ্বকাপ হবে ভারত এবং বাংলাদেশ।

Related Articles

Back to top button