Cricket NewsInternational Cricket

T20 World Cup: বড় ঘোষণা আইসিসির, প্রথমবার পুরুষ টি-টোয়েন্টি বিশ্বকাপে ব্যবহৃত হতে চলেছে DRS সিস্টেম

ইন্টারন্যাশনাল ক্রিকেট কাউন্সিল খেলার সমস্ত নিয়ম সূচি প্রণয়ন করেছে। প্রত্যেকটি দেশ ইতিমধ্যে পৌঁছে গেছে আরব আমিরাতে। ইন্টারন্যাশনাল ক্রিকেট কাউন্সিল এবারের টি-টোয়েন্টি বিশ্বকাপে কয়েকটি বড় পদক্ষেপ গ্রহণ করেছে।

আর কয়েকদিন পরেই সুদূর আরব আমিরাতে বসতে চলেছে টি-টোয়েন্টি বিশ্বকাপের আসর। যা নিয়ে রীতিমত মাতোয়ারা রয়েছে গোটা বিশ্ব। কুড়ি ওভারের যুদ্ধে কোন দেশ বাজিমাত করবে সেটি দেখার অপেক্ষায় রয়েছে ক্রিকেটপ্রেমীরা। চলতি মাসের ১৭ তারিখ থেকে টি-টোয়েন্টি বিশ্বকাপের প্রাথমিক পর্যায়ের খেলা অনুষ্ঠিত হবে। মূল পর্বের খেলা অনুষ্ঠিত হবে ২৩ তারিখ থেকে। ইতিপূর্বে ইন্টারন্যাশনাল ক্রিকেট কাউন্সিল খেলার সমস্ত নিয়ম সূচি প্রণয়ন করেছে। প্রত্যেকটি দেশ ইতিমধ্যে পৌঁছে গেছে আরব আমিরাতে। ইন্টারন্যাশনাল ক্রিকেট কাউন্সিল এবারের টি-টোয়েন্টি বিশ্বকাপে কয়েকটি বড় পদক্ষেপ গ্রহণ করেছে।

তার মতে প্রধান পদক্ষেপ হলো প্রত্যেকটি দলের জন্য অর্থ বরাদ্দ। শিরোপাজয়ী এবং রানার্স আপ দলের জন্য বিশাল অঙ্কের অর্থ বরাদ্দ করতে চলেছে ইন্টারন্যাশনাল ক্রিকেট কাউন্সিল। কিন্তু এবারের পুরুষ টি-টোয়েন্টি বিশ্বকাপে এটি নতুন নিয়ম সংযোজন করতে চলেছে ইন্টারন্যাশনাল ক্রিকেট কাউন্সিল। যদিও নিয়মটি ক্রিকেট অঙ্গনে প্রবেশ করেছে বহুদিন আগে। কিন্তু পুরুষ টি-টোয়েন্টি ক্রিকেটের সাথে সংযুক্ত ছিল না এই বিশেষ নিয়মটি।

ইন্টারন্যাশনাল ক্রিকেট কাউন্সিল পুরুষ টি-টোয়েন্টি ক্রিকেটে এবার DRS সিস্টেম প্রচলন শুরু করলো। অর্থাৎ ফিল্ড আম্পায়ারের সিদ্ধান্তে চ্যালেঞ্জ জানিয়ে রিভিউ আবেদন করতে পারবে ক্রিকেটাররা। আইসিসি আয়োজিত প্রত্যেকটি ইভেন্টে এই সিস্টেম প্রচলন থাকলেও পুরুষ টি-টোয়েন্টি বিভাগে এতদিন ছিল না এই পদ্ধতি। আইসিসির নিয়ম অনুযায়ী প্রত্যেকটি দল তাদের ব্যক্তিগত ইনিংসে দুটি করে ডিআরএস নিতে পারবে। ক্রিকেট বিশেষজ্ঞরা মনে করছেন, ইন্টারন্যাশনাল ক্রিকেট কাউন্সিলের নেওয়া এই সিদ্ধান্তটি একটি যুগান্তকারী পদক্ষেপ। কারণ অনেক সময় ফিল্ড আম্পায়ারের ভুলে আউট হয়ে প্যাভিলিয়নে ফিরতে হয় ব্যাটসম্যানকে অথবা বোলার তার ন্যায্য উইকেট প্রাপ্য থেকে বঞ্চিত থাকেন। DRS পদ্ধতি চালু হলে এই বিষয়ে সিদ্ধান্ত ক্রিকেটাররা স্বয়ং নিতে পারবে।

Related Articles

Back to top button