Connect with us

Cricket News

Olympic 2028: অলিম্পিক ২০২৮-এ ক্রিকেট অন্তর্ভুক্তির জন্য ৩ মিলিয়ন মার্কিন ডলার খরচ করবে আইসিসি

Advertisement
Advertisement

বর্তমান বিশ্বের জনপ্রিয় খেলা গুলির মধ্যে ক্রিকেট অন্যতম। পৃথিবীর খুব কম দেশ এই খেলায় অংশগ্রহণ করে থাকলেও জনপ্রিয়তার দিক থেকে কোন অংশে পিছিয়ে নেই ক্রিকেট। ইন্টারন্যাশনাল ক্রিকেট কাউন্সিল ক্রিকেটের বিভিন্ন আয়োজন করে থাকে। ক্রিকেটপ্রেমীদের মনের আশা অলিম্পিকে অন্যান্য খেলার সাথে ক্রিকেট কেউ অন্তর্ভুক্ত করা হোক। বিষয়টি নিয়ে অনেকদিন ধরে আলোচনা করছে আইসিসি। অবশেষে ২০২০ সালে ভারতীয় ক্রিকেট বোর্ডের তত্ত্বাবধায়নে অলিম্পিক অ্যাসোসিয়েশনের কাছে আবেদনপত্র জমা দিয়েছে ইন্টারন্যাশনাল ক্রিকেট কাউন্সিল। অলম্পিকে ক্রিকেট ছাড়াও আরো ২৭ প্রকার খেলা অন্তর্ভুক্তির জন্য আবেদনপত্র জমা পড়েছে।

Advertisement

২০২৮ লস অ্যাঞ্জেলসে অনুষ্ঠিত অলিম্পিক্সকে ইন্টারন্যাশনাল ক্রিকেট কাউন্সিল কার্যত পাখির চোখ করেছে। অলিম্পিক গেমসে ক্রিকেটকে যুক্ত করতে ইন্টারন্যাশনাল ক্রিকেট কাউন্সিলের (আইসিসি) এই প্রচেষ্টা সফল হবে কিনা, তা সময় বলবে । তবে অলিম্পিকে ক্রিকেটকে অন্তর্ভূক্ত করতে ৩ মিলিয়ন মার্কিন ডলার বিড করার পরিকল্পনা করছে ক্রিকেটের সর্বোচ্চ নিয়ন্ত্রক সংস্থা আইসিসি এমনটা সূত্রের খবর। ২০২৮ লস অ্যাঞ্জেলস অলিম্পিকেই ক্রিকেট অন্তর্ভুক্ত হবে এমনটাই আশা করে রয়েছে ইন্টারন্যাশনাল ক্রিকেট কাউন্সিল। তবে অলিম্পিক অ্যাসোসিয়েশনের প্রাথমিক লিস্টে ক্রিকেটের নাম নেই বলে জানা গেছে।

অলম্পিকে ক্রিকেটের অন্তর্ভুক্তির জন্য ক্রিকেট বহির্বিশ্বের অনেক দেশ থেকে ইতিমধ্যে সাপোর্ট পেয়েছে ইন্টারন্যাশনাল ক্রিকেট কাউন্সিল। আইসিসির এক কর্মকর্তা কদিন আগে জানিয়েছিলেন, এখনও অ্যাডিশনাল স্পোর্টস হিসেবে অলিম্পিক্সে ক্রিকেটের অন্তর্ভূক্তির সুযোগ রয়েছে। ২০২৩ সালে বিষয়টি নিয়ে চূড়ান্ত সিদ্ধান্ত নেওয়া হবে। সেখানে অলিম্পিকে ক্রিকেট যুক্ত করতে ৩ মিলিয়ন মার্কিন ডলার বিড করবে তারা। অলিম্পিকে ক্রিকেটের অন্তর্ভুক্তির জন্য ইতিমধ্যে ইন্টারন্যাশনাল ক্রিকেট কাউন্সিল আলাদা বোর্ড কমিটি গঠন করেছে। বিষয়টি নিয়ে যতদূর পর্যন্ত লড়াই করা সম্ভব ততটা লড়াই চালিয়ে যাবে আইসিসি। অলিম্পিকে ক্রিকেট অন্তর্ভুক্তির জন্য গঠিত কমিটিতে নেতৃত্ব দিচ্ছেন গ্রেগ বার্কলে। স্বতন্ত্র পরিচালক হিসেবে রয়েছেন ইন্দ্রা নুয়ি, জিম্বাবোয়ের তাভেংওয়া মুকুহলানি, মালয়েশিয়ার মাহিন্দা ভালিপুরম এবং মার্কিন যুক্তরাষ্ট্রের পরাগ মারাঠে।

Advertisement

#Trending

More in Cricket News