Connect with us

Cricket News

Indian Cricket Team: শেষ কবে ভারত ওভালের স্টেডিয়ামে টেস্ট ম্যাচ জিতেছিল? জানলে অবাক হবেন

Advertisement
Advertisement

যুগে যুগে ভারতীয় ক্রিকেটে দুর্দান্ত সব ক্রিকেটার অন্তর্ভুক্ত হয়েছেন। বিশেষ করে টেস্ট ক্রিকেটে ভারতের অধিপত্য খুবই বিস্তার। কিন্তু ইংল্যান্ডের মাটিতে ভারতের রেকর্ড একদমই নিম্নগামী। আর সেটা যদি হয় ইংল্যান্ডের ওভাল স্টেডিয়াম, তা হলে তো পরিসংখ্যানটা অস্বাভাবিক বলে মনে হবে যে কারোরই। বর্তমানে ভারতীয় দল ইংল্যান্ডের সাথে টেস্ট সিরিজ খেলতে ব্যস্ত আছে। ইংল্যান্ডের বিরুদ্ধে ভারতীয় দল পাঁচটি টেস্ট ম্যাচ খেলবে। বর্তমান সিরিজ ১-১ ব্যবধানে সমতা বজায় রয়েছে। আগামীকাল থেকে সিরিজের চতুর্থ ম্যাচটি অনুষ্ঠিত হবে ইংল্যান্ডের ওভাল স্টেডিয়ামে।

ওভারের স্টেডিয়ামে ভারতের পরিসংখ্যা একদমই ভিন্নধর্মী। আজ পর্যন্ত ভারত ওভালের স্টেডিয়ামে ইংল্যান্ডের বিরুদ্ধে ১৩ বার টেস্ট ম্যাচে মুখোমুখি হয়েছে। যেখানে ইংল্যান্ড পাঁচবার জয়লাভ করেছে, ড্র হয়েছে সাতবার এবং ভারত জয়লাভ করেছেন মাত্র একবারের জন্য। জানেন কি ভারত শেষ এবং প্রথমবারের মতো ওভালের স্টেডিয়ামে কত আগে জয়লাভ করেছিল? এক দশক দু’দশক নয় ভারত ৫০ বছর আগে ইংল্যান্ডকে ওভালের স্টেডিয়ামে পরাজিত করেছিল। ভারতের পরিসংখ্যানটা আপনাকে অবাক করলো না?

১৯৭১ সালের 19 শে আগস্ট ভারত ও ইংল্যান্ড ওভালের স্টেডিয়ামে সিরিজের তৃতীয় তথা শেষ টেস্ট ম্যাচ খেলার জন্য মাঠে নামে। সিরিজের প্রথম দু’টি টেস্ট ম্যাচে ড্র করে ভারত। শেষ টেস্ট ম্যাচে ইংল্যান্ড টসে জিতে প্রথমে ব্যাটিং করার সিদ্ধান্ত নেয়। নির্ধারিত দশটি উইকেট হারিয়ে প্রথম ইনিংসে তারা ৩৫৫ রানের লক্ষ্যমাত্রা স্থির করে। প্রথম ইনিংসে খেলতে নেমে ভারত ২৮৪ রানে অলআউট হয়ে যায়। যেখানে ভারতের উপর আরো ৭১ রানের বোঝা রয়ে যায়। কিন্তু ইংল্যান্ড দ্বিতীয় ইনিংসে ব্যাটিং করতে নেমে ভারতীয় বোলারদের বলে দিশেহারা হয়ে পরে। দ্বিতীয় ইনিংসে ইংল্যান্ড সবকটি উইকেট হারিয়ে ১০১ রান সংগ্রহ করেছিল। ১৭৬ রানের লক্ষ্যমাত্রা নিয়ে খেলতে নেমে ভারত প্রথমবারের মতো ওভালের স্টেডিয়ামে ইংল্যান্ডকে পরাজিত করে। আর এখনও পর্যন্ত ভারতের ওটাই শেষ জয় ওভালের স্টেডিয়ামে।

Advertisement

#Trending

More in Cricket News