Cricket NewsIndian Cricket Team

Team India: দুবাইতে আফগানিস্তান বদ, সেমিফাইনালের রাস্তা কতটা কঠিন ভারতের জন্য? দেখুন নতুন সমীকরণ

যদি আফগানিস্তান নিউজিল্যান্ডের বিপক্ষে জয়লাভ করে সে ক্ষেত্রে আফগানিস্তান নিউজিল্যান্ড এবং ভারতের পয়েন্ট সমান হবে। তখন রান রেটের উপর ভর করে দ্বিতীয় দল হিসেবে সেমিফাইনাল নিশ্চিত করবে যে কোন দেশ। তবে তার আগে পরবর্তী দুটি ম্যাচে ভারতকে বিশাল অঙ্কের ব্যবধানে জয়লাভ করতে হবে। বর্তমানে ভারতের নেট রান রেট (+০.০৭৩) অন্যদলের তুলনায় অনেকটা পিছিয়ে রয়েছে।

Advertisement

গতকাল টি-টোয়েন্টি বিশ্বকাপে আফগানিস্তানের বিরুদ্ধে খেলতে নেমেছিল ভারত। আফগানিস্তানের বিরুদ্ধে ৬৬ রানের ব্যবধানে জয় তুলে নিয়েছে বিরাট বাহিনী। টসে হেরে প্রথমে ব্যাট করতে নেমে ভারত নির্ধারিত ২০ ওভারে ২ উইকেট হারিয়ে ২১০ রান সংগ্রহ করে। কে এল রাহুল ব্যক্তিগত ৬৯ রান সংগ্রহ করেন। ওপেনিং ব্যাটসম্যান রোহিত শর্মা ব্যক্তিগত ৭৪ রানের বিধ্বংসী ইনিংস খেলেন। তাছাড়া অলরাউন্ডার হার্দিক পান্ডিয়া ১৩ বল মোকাবেলা করে ৩৫ রান সংগ্রহ করেন। উইকেট-রক্ষক ব্যাটসম্যানদের ঋষভ পন্তও মাত্র ১৩ বল মোকাবেলা করে অপরাজিত ২৭ রানের ইনিংস খেলেন। যার ফলশ্রুতিতে ভারত বিশাল লক্ষ্যমাত্রা স্থির করতে সক্ষম হয়।

Advertisement

২১১ রানের লক্ষ্যমাত্রা আফগানিস্তানের জন্য পর্বত সমান তারগেট হয়ে দাঁড়ায়। রানের চাপে ওপেনিং ব্যাটসম্যান মোহাম্মদ শাহাদাত রানের খাতা না খুলেই প্যাভিলিয়নে ফেরত যান। দলের হয়ে সর্বোচ্চ রান করেন করিম জানাত। তিনি ব্যক্তিগত অপরাজিত ৪২ রানের ইনিংস খেলেন। এছাড়া অধিনায়ক মোহাম্মদ নবী ব্যক্তিগত ৩৫ রান যোগ করেন দলের খাতায়। নির্ধারিত ২০ ওভার ব্যাটিং শেষে আফগানিস্তান ৭ উইকেট হারিয়ে ১৪৫ রান সংগ্রহ করতে সক্ষম হয়। ভারতের হয়ে মোহাম্মদ সামি ব্যক্তিগত তিনটি এবং রবীচন্দ্রন অশ্বিন ব্যক্তিগত দুটি উইকেট দখল করেন। আজকের ম্যাচে আফগানিস্তানের বিরুদ্ধে ভারত ৬৬ রানের বিশাল ব্যবধানে জয় তুলে নেয়।

Advertisement

কিন্তু এই জয় কতটা কার্যকরী হবে কিংবা ভারতীয় দল টি-টোয়েন্টি বিশ্বকাপে কত দূর এগোবে তা পুরোটাই নির্ভর করছে নিউজিল্যান্ড আফগানিস্তান ম্যাচের উপর। কারণ ধরাই যেতে পারে, নিউজিল্যান্ড তাদের বাকি একটি খেলায় নামিবিয়াকে পরাজিত করবে। যদি নিউজিল্যান্ডের বিপক্ষে টক্কর দিতে পারে তবে সেটি আফগানিস্তান পারবে। কারণ আফগানিস্থান ইতিমধ্যে ৪ পয়েন্ট সংগ্রহ করে নিউজিল্যান্ডের সম পর্যায়ে অবস্থান করছে। যদি আফগানিস্তান নিউজিল্যান্ডের বিপক্ষে জয়লাভ করে সে ক্ষেত্রে আফগানিস্তান নিউজিল্যান্ড এবং ভারতের পয়েন্ট সমান হবে। তখন রান রেটের উপর ভর করে দ্বিতীয় দল হিসেবে সেমিফাইনাল নিশ্চিত করবে যে কোন দেশ। তবে তার আগে পরবর্তী দুটি ম্যাচে ভারতকে বিশাল অঙ্কের ব্যবধানে জয়লাভ করতে হবে। বর্তমানে ভারতের নেট রান রেট (+০.০৭৩) অন্যদলের তুলনায় অনেকটা পিছিয়ে রয়েছে।

Related Articles

Back to top button