Cricket NewsIndian Cricket TeamInternational Cricket

Champions Trophy: পাকিস্তানের সমস্ত আয়োজনে জল ঢালতে প্রস্তুত ভারত! চ্যাম্পিয়ন্স ট্রফি নিয়ে ইতিমধ্যে শোরগোল ক্রিকেট বিশ্বে

ভারতীয় গোয়েন্দা বিভাগের প্রধান জানিয়েছেন, পাকিস্তানে ভারতীয় ক্রিকেটারদের নিরাপত্তা সংক্রান্ত সমস্ত তথ্য যাচাই করে তবেই কোহলি-রোহিতদের পাকিস্তানে যাওয়ার অনুমতি দেওয়া হবে। তবে পাকিস্তানে খেলতে যাওয়ার আশা না রাখাই ভালো ভারতীয় দলের জন্য।

Advertisement

শেষ পর্যন্ত পাকিস্তানের সমস্ত পরিকল্পনা ভেস্তে দিতে প্রস্তুত ভারতীয় ক্রিকেট দল। প্রায় ৩০ বছর পর পাকিস্তানের অনুষ্ঠিত হতে চলেছিল ক্রিকেটের বড় আসর। ইন্টারন্যাশনাল ক্রিকেট কাউন্সিলের নির্দেশে আগামী ২০২৫ সালে চ্যাম্পিয়ন্স ট্রফির আসর আয়োজন করতে চলেছিলো পাকিস্তান। অবশ্য সেই স্বপ্ন দুঃস্বপ্নে পরিণত হতে পারে পাকিস্তানের জন্য। কারণ চ্যাম্পিয়ন্স ট্রফিতে ভারত অংশগ্রহণ করবে কিনা সে নিয়ে এখনও সংশয় রয়েছে। ভারতীয় গোয়েন্দা বিভাগের প্রধান জানিয়েছেন, পাকিস্তানে ভারতীয় ক্রিকেটারদের নিরাপত্তা সংক্রান্ত সমস্ত তথ্য যাচাই করে তবেই কোহলি-রোহিতদের পাকিস্তানে যাওয়ার অনুমতি দেওয়া হবে। তবে পাকিস্তানে খেলতে যাওয়ার আশা না রাখাই ভালো ভারতীয় দলের জন্য।

Advertisement

এদিকে ভারতীয় ক্রিকেট বোর্ডের সভাপতি সৌরভ গাঙ্গুলী কিছুদিন আগে পাক-ভারত সিরিজ নিয়ে সরাসরি কথা বলেছেন। তিনি বলেন, পাকিস্তান ভারত সিরিজ নিয়ে ভারতীয় ক্রিকেট বোর্ড এবং পাকিস্তান ক্রিকেট বোর্ড কিছুই করতে পারবেনা। কূটনৈতিক সম্পর্কের জোরে এই দুই দেশের সিরিজ বন্ধ রয়েছে। এই দুই দেশের সিরিজ একমাত্র তখনই সম্ভব হবে যখন দুই দেশের মধ্যে রাজনৈতিক সম্পর্ক বন্ধুত্বের দিকে আসবে। তবে সেটি কত দূর সম্ভব কিংবা আদৌ সম্ভব হবে কিনা তা নিয়ে কোনো রকম মত প্রকাশ করেননি বিসিসিআই প্রেসিডেন্ট সৌরভ গাঙ্গুলী।

Advertisement

১৯৯৬ সালে শেষবারের মতো পাকিস্তানে বিশ্বকাপের আসর বসেছিল। ভারত এবং শ্রীলঙ্কার সাথে মিলিত ভাবে ওডিআই বিশ্বকাপের আয়োজন করেছিল পাকিস্তান। তারপর থেকে ক্রিকেটের বড় কোনো আসর বসেনি পাকিস্তানি। এমনকি পাকিস্তানের সাথে পৃথিবীর বিভিন্ন দেশের দ্বিপাক্ষিক সিরিজ বন্ধ রয়েছে। পাকিস্তানে ক্রিকেটারদের সুরক্ষা নিয়ে প্রশ্ন উঠেছে একাধিকবার। শ্রীলঙ্কান দলের উপর হামলা হওয়ার পর থেকে পাকিস্তানে গিয়ে সিরিজ খেলা বন্ধ করেছে বিভিন্ন দেশ। এদিকে ভারত পাকিস্তান ২০১২-২০১৩ সালে শেষবারের মতো দ্বিপাক্ষিক সিরিজ খেলেছে। তারপর থেকে শুধুমাত্র বিশ্বকাপের আসরে ছাড়া এই দুই দল এখনো একসাথে মাঠে নামেনি। আসন্ন ২০২৫ চ্যাম্পিয়ন্স ট্রফি নিয়ে ইতিমধ্যে ‘না’ করতে শুরু করে দিয়েছে ভারতীয় ক্রিকেট বোর্ড।

Related Articles

Back to top button