Cricket NewsIndian Cricket Team

IND vs NAM: ৯ উইকেটে নামিবিয়াকে হারিয়ে বিশ্বকাপের যাত্রা শেষ করলো ভারত

পাকিস্তান এবং নিউজিল্যান্ড যথাক্রমে ১০ ও ৮ পয়েন্ট নিয়ে টি-টোয়েন্টি বিশ্বকাপের সেমিফাইনাল খেলার যোগ্যতা অর্জন করেছে। দীর্ঘ ৯ বছর পর টি-টোয়েন্টি বিশ্বকাপে ভারত গ্রুপ পর্যায়ে যাত্রা শেষ করল। গ্রুপ পর্যায় থেকে বিদায় নেওয়ার পরেও একাধিক রেকর্ড যুক্ত হয়েছে ভারতীয় পালোকে।

Advertisement

আজ টি-টোয়েন্টি বিশ্বকাপে গ্রুপ পর্যায়ের শেষ ম্যাচে ভারত এবং নামিবিয়া মুখোমুখি হয়েছিল। আজকের ম্যাচে ভারত ছেলেখেলা করে নামিবিয়াকে পরাজিত করে। চলতি টি-টোয়েন্টি বিশ্বকাপে গ্রুপ পর্যায়ের প্রথম দুটি খেলাতে পরাজিত হয়েছিল ভারত। যার কারণে গ্রুপ পর্যায় থেকে টি-টোয়েন্টি বিশ্বকাপের যাত্রা শেষ করতে হচ্ছে বিরাট বাহিনীকে। বর্তমানে ভারতের মোট সংগ্রহ ৬ পয়েন্ট। ইতিপূর্বে পাকিস্তান এবং নিউজিল্যান্ড যথাক্রমে ১০ ও ৮ পয়েন্ট নিয়ে টি-টোয়েন্টি বিশ্বকাপের সেমিফাইনাল খেলার যোগ্যতা অর্জন করেছে। দীর্ঘ ৯ বছর পর টি-টোয়েন্টি বিশ্বকাপে ভারত গ্রুপ পর্যায়ে যাত্রা শেষ করল। গ্রুপ পর্যায় থেকে বিদায় নেওয়ার পরেও একাধিক রেকর্ড যুক্ত হয়েছে ভারতীয় পালোকে।

Advertisement

আজকের ম্যাচে টসে জিতে প্রথমে ফিল্ডিং করার সিদ্ধান্ত নেন বিরাট কোহলি। ভারতীয় দলের আহব্বানে প্রথমে ব্যাটিং করতে নামে নামিবিয়া। নির্ধারিত কুড়ি ওভার ব্যাটিং শেষে আট উইকেট হারিয়ে ১৩২ রান সংগ্রহ করে। দলের হয়ে Stephan Baard ব্যক্তিগত ২১ এবং David Wiese ব্যক্তিগত ২৬ রান সংগ্রহ করেন। দলের হয়ে রবীচন্দ্রন অশ্বিন এবং রবীন্দ্র জাদেজা ব্যক্তিগত তিনটি করে উইকেট দখল করেন। তাছাড়া জসপ্রীত বুমরাহ ব্যক্তিগত দুটি উইকেট তুলে নেন। নির্ধারিত কুড়ি ওভার ব্যাটিং শেষে ভারতের জন্য সহজ লক্ষ্যমাত্রা স্থির করতে সক্ষম হয় নামিবিয়া।

Advertisement

মাত্র ১৩৩ রানের সহজ লক্ষ্যমাত্রা নিয়ে খেলতে নেমে ৯ উইকেট হাতে থাকতে জয়ের জন্য প্রয়োজনীয় রান তুলে নেয় ভারত। ওপেনিং জুটিতে রোহিত শর্মা এবং কে এল রাহুল বিধ্বংসী ইনিংস খেলেন। রোহিত শর্মা ৩৭ বলে ৫৬ রানের ইনিংস খেলে প্যাভিলিয়নে ফেরত যান। অন্যদিকে কে এল রাহুল ৩৬ বলে অপরাজিত ৫৪ রানের ইনিংস খেলেন। তাছাড়া সূর্য কুমার যাদব অপরাজিত ২৫ রান করেন দলের জন্য। ভারত মাত্র ১৫.২ ওভারে ১ উইকেট হারিয়ে জয়ের জন্য প্রয়োজনীয় রান তুলে নেয়। পরপর দুটি ম্যাচে বিশাল ব্যবধানে জয় নিশ্চিত করার সুবাদে রানরেটে বর্তমানে পয়েন্ট টেবিলের শীর্ষে রয়েছে বিরাট বাহিনী। কিন্তু বেশি সংখ্যক ম্যাচ হারার কারণে চলতি বিশ্বকাপে গ্রুপ পর্যায় থেকে দেশে ফিরতে হচ্ছে ভারতকে। আজকের ম্যাচ শেষে ভারতীয় দলের অধিনায়ক পথ থেকে সরে দাঁড়ালেন বিরাট কোহলি। প্রধান কোচ থেকে কর্মচ্যুত হলেন রবি শাস্ত্রী। তাছাড়া মেন্টর হিসেবে ভারতীয় দলের সাথে চলা শেষ হলো মহেন্দ্র সিং ধোনির।

Related Articles

Back to top button