Cricket NewsIndian Cricket Team

ICC Point Table: দ্বিতীয় টেস্ট হেরে পয়েন্টস টেবিলে পাকিস্তানের নিচে গেল ভারত, এক নজরে দেখুন ভারতের অবস্থান

সিরিজের দ্বিতীয় ম্যাচে পরাজিত হওয়ার পর আইসিসি পয়েন্টস টেবিলে ভারতের অবস্থানের পরিবর্তন ঘটেছে। ইতিপূর্বে পয়েন্টস টেবিলে ভারতের অবস্থান ছিল তৃতীয়। তবে দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে পরাজিত হওয়ার পর তৃতীয় স্থানে উঠে এসেছে পাকিস্তান। অন্যদিকে তিন ম্যাচে তিনটিতেই জয়লাভ করে শীর্ষস্থানে রয়েছে টিম অস্ট্রেলিয়া।

Advertisement

বর্তমানে ভারতীয় দল দক্ষিণ আফ্রিকা সফরে ব্যস্ত রয়েছে। এই সফরে স্বাগতিকদের বিরুদ্ধে তিনটি টেস্ট ম্যাচ খেলবে ভারত। সাথে রয়েছে তিনটি ওডিআই ম্যাচ। ইতিমধ্যে টেস্ট সিরিজের প্রথম দুটি ম্যাচ অনুষ্ঠিত হয়েছে। যেখানে ভারত এবং দক্ষিণ আফ্রিকা ১-১ ব্যবধানে সিরিজে সমতা বজায় রেখেছে। চলতি সিরিজের তৃতীয় তথা শেষ ম্যাচ অনুষ্ঠিত হবে কেপটাউনে। ইতিপূর্বে ভারত কখনো দক্ষিণ আফ্রিকার মাটিতে দক্ষিণ আফ্রিকাকে পরাজিত করে সিরিজ জয়ের স্বাদ অনুভব করেনি। কেপটাউনে সেই সুযোগ রয়েছে বিরাট বাহিনীর সামনে। তবে গতকাল জোহানেসবার্গের টেস্টে পরাজিত হওয়ার পর পয়েন্টস টেবিলে উথালপাথাল পরিবর্তন হয়েছে ভারতীয় দলের।

Advertisement

ওয়ান্ডারার্সে ভারতকে সাত উইকেটে হারিয়ে আইসিসি ওয়ার্ল্ড টেস্ট চ্যাম্পিয়নশিপ ২০২১-২৩-এ দক্ষিণ আফ্রিকা তাদের খাতা খুলেছে। ২৪০ রানের লক্ষ্যমাত্রা তাড়া করতে গিয়ে প্রোটিয়া অধিনায়ক ডিন এলগার অপরাজিত ৯৬ রান করে তিন ম্যাচের সিরিজে সমতা আনেন। এর আগে ভারত প্রথম ইনিংসে মাত্র ২০২ রান এবং দ্বিতীয় ইনিংসে মাত্র ২৬৬ রান যুক্ত করতে সক্ষম হয়। জবাবে দক্ষিণ আফ্রিকা প্রথম ইনিংসে ২২৯ রান সংগ্রহ করে।দক্ষিণ আফ্রিকার দ্বিতীয় ইনিংসে যথাক্রমে দুদিন সময় এবং লক্ষ্যমাত্রা ছিল মাত্র ২৪০ রান। প্রোটিয়া অধিনায়কের অনবদ্য ব্যাটিংয়ে একদিন বাকি থাকতে জয়ের জন্য প্রয়োজনীয় রান তুলে নেয় তারা।

Advertisement

সিরিজের দ্বিতীয় ম্যাচে পরাজিত হওয়ার পর আইসিসি পয়েন্টস টেবিলে ভারতের অবস্থানের পরিবর্তন ঘটেছে। ইতিপূর্বে পয়েন্টস টেবিলে ভারতের অবস্থান ছিল তৃতীয়। তবে দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে পরাজিত হওয়ার পর তৃতীয় স্থানে উঠে এসেছে পাকিস্তান। অন্যদিকে তিন ম্যাচে তিনটিতেই জয়লাভ করে শীর্ষস্থানে রয়েছে টিম অস্ট্রেলিয়া। দ্বিতীয় স্থানে শতভাগ সাফল্য লাভ করে দাঁড়িয়ে রয়েছে শ্রীলঙ্কা। ৬টি টেস্ট খেলে ৪টি তে জয় পেয়েছেন টিম ইন্ডিয়া। অন্যদিকে পাকিস্তান ৪টি টেস্ট ম্যাচ খেলে একটিতে পরাজিত হয়েছে। আইসিসি পয়েন্টস টেবিলের নিয়ম অনুযায়ী, যে দলের সাফল্যের হার যত বেশি থাকবে কম ম্যাচ খেললেও সেই দল পয়েন্টস টেবিলের ততো উপরে থাকবে। এক নজরে দেখে নিন আইসিসি পয়েন্টস টেবিল-

icc test ranking, India vs South Africa, INDIAN CRICKET TEAM, Indian cricketer, pakistan cricket team, Virat Kohli

Related Articles

Back to top button