Connect with us

Cricket News

IND Vs RSA: এই ৩ বিশেষ কারণে দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে পরাজিত হল ভারত

Advertisement
Advertisement

জোহানেসবার্গে শুরু হওয়া সিরিজের দ্বিতীয় টেস্টে একদিন হাতে রেখেই ম্যাচ জিতল দক্ষিণ আফ্রিকা। যদিও পূর্বে এই মাঠে ভারতের রেকর্ড শতভাগ সাফল্য ছিল। সেই রেকর্ড ভেঙেছে প্রথমবার পরাজয়ের গ্লানি মাখতে হয়েছে ভারতীয় দলকে।তবে দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে চালকের আসনে বসে থাকা ভারতের পরাজয়ের পেছনে রয়েছে একাধিক কারণ। এক নজরে দেখে নেওয়া যাক, এমন তিনটি বিশেষ কারণ যার জন্য জোহানেসবার্গে দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে পরাজিত হয়েছে ভারত-

Advertisement

১. ভারতের ব্যাটিং বিপর্যয়: দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে ভারতের ব্যাটিং বিপর্যয় পরাজয়ের প্রধান কারণ। প্রথম ইনিংসে মাত্র ২০২ রান এবং দ্বিতীয় ইনিংসে মাত্র ২৬৬ রান, যার বাঁধনে দক্ষিণ আফ্রিকার মাটিতে তাদের বেঁধে রাখা সম্ভব নয়। প্রথম ইনিংসে কে এল রাহুলের অর্ধশত রান এবং দ্বিতীয় ইনিংসে চেতেশ্বর পুজারা এবং অজিঙ্কা রাহানের অর্ধশত রান ছাড়া কোন লম্বা ইনিংস আসেনি ভারতীয় ব্যাটসম্যানদের ব্যাট থেকে। তাই জয়ের জন্য দক্ষিণ আফ্রিকার সামনে চ্যালেঞ্জিং টার্গেট ছিল না। তাছাড়া হাতে সময় ছিল অঢেল।

২. আতি সাধারণ বোলিং: প্রোটিয়াদের বিরুদ্ধে প্রথম ইনিংসে ভারতের বোলিং ছিল চোখে পড়ার মতো। ২৪০ রানের লক্ষ্যমাত্রা দিয়ে ভারতীয় বোলারদের বোলিংয়ে তেমন ধার লক্ষ্য করা যায়নি। এমনকি প্রথম ইনিংসে ৭ উইকেট নেওয়া শার্দুল ঠাকুরও দ্বিতীয় ইনিংসে অতি সাধারন বোলিং করেছেন। কম রানের লক্ষ্যমাত্রা দিয়ে সাধারণ বোলিং, দক্ষিণ আফ্রিকাকে জয়ের দোরগোড়ায় পৌঁছে দিয়েছে।

৩. বিরাট কোহলির অনুপস্থিতি: মধ্যভাগে ভারতীয় অধিনায়ক বিরাট কোহলির অনুপস্থিতি পুরোপুরি ভাবে বুঝতে পেরেছে ভারতীয় ক্রিকেটপ্রেমীরা। বিগত দুই বছরে তার ব্যাট থেকে লম্বা ইনিংস না এলেও এমন কঠিন পরিস্থিতি সামনে জয়ের দোরগোড়ায় পৌঁছানোর ক্ষমতা রয়েছে বিরাট কোহলির। তাছাড়া বিরাটের অনুপস্থিতিতে কে এল রাহুলের উপর অধিনায়কত্বের বোঝা তার পারফরমেন্সেও প্রভাব ফেলেছে। সেজন্য প্রথম ইনিংসে অর্ধশত রান করলেও দ্বিতীয় ইনিংসে মাত্র ৮ রান করে প্যাভিলিয়নে ফেরেন তিনি।

Advertisement

#Trending

More in Cricket News