Cricket NewsIndian Cricket TeamInternational Cricket

IND Vs RSA: টেস্ট ক্রিকেটের ইতিহাসে লজ্জাজনক রেকর্ড গড়লো ভারত, ক্রিকেট ইতিহাসে প্রথমবার ঘটল এমন ঘটনা

চলতি সিরিজের সবচেয়ে গুরুত্বপূর্ণ ম্যাচে বিস্ময়কর লজ্জাজনক রেকর্ড গড়লো টিম ইন্ডিয়া। দুই ইনিংসে মোট ২০ উইকেট তুলেছে দক্ষিণ আফ্রিকান বোলাররা। তবে এই বিষয়টি আশ্চর্যকর না হলেও দুই ইনিংসে ভারত ভারতীয় প্রত্যেক ব্যাটসম্যান ক্যাচ আউট হয়ে প্যাভিলিয়নে ফিরেছেন।

Advertisement

ক্রিকেট মাঠে প্রতিনিয়ত হাজারো নতুন রেকর্ডের সৃষ্টি হয়। তবে ক্রিকেটের ইতিহাসে লজ্জাজনক রেকর্ড গুলির মধ্যে আরও একটি নতুন রেকর্ড অন্তর্ভুক্ত হলো ভারতের নামে। ঘটনাটি আশ্চর্যকর হলেও টেস্ট ক্রিকেটের ইতিহাসে এই প্রথম বার এমন ঘটনার সাক্ষী থাকলো গোটা বিশ্ব। নেপথ্যে ভারত-দক্ষিণ আফ্রিকার মধ্যকার সিরিজের তৃতীয় ম্যাচ। বর্তমানে ভারতীয় দল বিরাট কোহলির নেতৃত্বে দক্ষিণ আফ্রিকা সফরে ব্যস্ত রয়েছে। গত ১১ই জানুয়ারি থেকে কেপটাউনে শুরু হয়েছে চলতি সিরিজের নির্ণায়ক ম্যাচ। বর্তমানে ভারত-দক্ষিণ আফ্রিকা সিরিজ ১-১ ব্যবধানে দাঁড়িয়ে রয়েছে।

Advertisement

চলতি সিরিজের সবচেয়ে গুরুত্বপূর্ণ ম্যাচে বিস্ময়কর লজ্জাজনক রেকর্ড গড়লো টিম ইন্ডিয়া। দুই ইনিংসে মোট ২০ উইকেট তুলেছে দক্ষিণ আফ্রিকান বোলাররা। তবে এই বিষয়টি আশ্চর্যকর না হলেও দুই ইনিংসে ভারত ভারতীয় প্রত্যেক ব্যাটসম্যান ক্যাচ আউট হয়ে প্যাভিলিয়নে ফিরেছেন। অর্থাৎ দুই ইনিংসে ২০ জন ব্যাটসম্যানই ক্যাচ আউট হয়েছেন প্রোটিয়াদের সামনে। বিশ্ব টেস্ট ক্রিকেটের ইতিহাসে এর আগে ৫ বার একটি দলের ১৯ জন ব্যাটসম্যান ক্যাচ আউট হয়েছিলেন। তবে দুই ইনিংসে ২০ জন ব্যাটসম্যান ক্যাচ আউট হওয়ার দৃষ্টান্ত নেই।

Advertisement

প্রথম ইনিংসে ২২৩ এবং দ্বিতীয় ইনিংসে মাত্র ১৯৮ রান সংগ্রহ করতে সক্ষম হয় ভারত। ফলশ্রুতিতে দক্ষিণ আফ্রিকার সামনে দ্বিতীয় ইনিংসে লক্ষ্যমাত্রা স্থির হয় মাত্র ২১২ রানের। দুর্দান্ত ফর্মে থাকা দক্ষিণ আফ্রিকান অধিনায়ক এলগার দ্বিতীয় ইনিংসে দুর্দান্ত শুরু করেন। তৃতীয় দিনের খেলা শেষে দক্ষিণ আফ্রিকা ২ উইকেট হারিয়ে ১০১ রান সংগ্রহ করে। জয়ের জন্য দক্ষিণ আফ্রিকার প্রয়োজন মাত্র ১১১ রান। হাতে রয়েছে এখনও মূল্যবান ৮ উইকেট এবং দুদিনের খেলা। আজ সিরিজ জয়ের উদ্দেশ্যে ম্যাচের চতুর্থ দিনের ব্যাটিং করতে নামবে প্রোটিয়া ব্যাটসম্যানরা।

Related Articles

Back to top button