Cricket NewsIndian Cricket TeamInternational Cricket

Indian Cricket Team: টেস্ট ক্রিকেটে এখনও পর্যন্ত সবচেয়ে বেশি ব্যবধানে জয়ের রেকর্ড গড়ল ভারত

বিশাল রানের লক্ষ্যমাত্রা নিয়ে খেলতে নেমে নিউজিল্যান্ড প্রথম ইনিংসে সবকটি উইকেট হারিয়ে মাত্র ৬২ রান সংগ্রহ করতে সক্ষম হয়। রবীচন্দ্রন অশ্বিন এবং মোহাম্মদ সিরাজের বিধ্বংসী বলে ধুলিস্যাৎ হয় নিউজিল্যান্ড।

Advertisement

টেস্ট ক্রিকেটে এখনো পর্যন্ত ভারত সবচেয়ে বড় ব্যবধানে ওয়েস্ট ইন্ডিজকে পরাজিত করেছিল। কিন্তু সেই রেকর্ড ভেঙে বিরাট কোহলির দল সবচেয়ে বেশি ব্যবধানে জয়ের নজির করল মুম্বাইয়ের ওয়াংখেড়ে স্টেডিয়ামে। ইতিপূর্বে ২০১৮ সালে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে ২৭২ রানের ব্যবধানে জয়লাভ করেছিল ভারত। ওই একই বছর আফগানিস্তানের বিরুদ্ধে ২৬২ রানে ম্যাচ জেতে টিম ইন্ডিয়া। এখনো পর্যন্ত নিউজিল্যান্ডের বিপক্ষে সবচেয়ে বেশি ব্যবধানে ভারত জিতেছিল ২০১০ সালে নাগপুর টেস্টে। সেবার নিউজিল্যান্ডকে ১৯৮ রানে পরাজিত করেছিল ভারত।

Advertisement

বিগত দিনের সমস্ত রেকর্ড ছাপিয়ে বিশাল ব্যবধানে নিউজিল্যান্ডকে পরাজিত করে নতুন ইতিহাস লিখল বিরাট কোহলির দল। গত ৩ তারিখে শুরু হওয়া মুম্বাইয়ের ওয়াংখেড়ে স্টেডিয়ামে নিউজিল্যান্ডের বিপক্ষে সিরিজের দ্বিতীয় টেস্ট ম্যাচে ভারত ৩৭২ রানের বিশাল ব্যবধানে জয় পেয়ে ইতিহাস তৈরি করল। টসে জিতে প্রথমে ব্যাটিং করে ভারত। প্রথম ইনিংস শেষ সবকটি উইকেট হারিয়ে ভারত ৩২৫ রান সংগ্রহ করে। নিউজিল্যান্ডের আজাজ প্যাটেল এক ইনিংসে ১০ উইকেট নিয়ে এলিট ক্লাবে প্রবেশ করেছে।

Advertisement

বিশাল রানের লক্ষ্যমাত্রা নিয়ে খেলতে নেমে নিউজিল্যান্ড প্রথম ইনিংসে সবকটি উইকেট হারিয়ে মাত্র ৬২ রান সংগ্রহ করতে সক্ষম হয়। রবীচন্দ্রন অশ্বিন এবং মোহাম্মদ সিরাজের বিধ্বংসী বলে ধুলিস্যাৎ হয় নিউজিল্যান্ড। দ্বিতীয় ইনিংসের ব্যাটিং করতে নেমে ভারত ৭ উইকেট হারিয়ে ২৭৬ রানে ইনিংস ডিক্লেয়ার ঘোষণা করে। ফলশ্রুতিতে জয়ের জন্য নিউজিল্যান্ডের সামনে লক্ষ্যমাত্রা গিয়ে দাঁড়ায় ৫৪০ রান। তৃতীয় দিনের খেলা শেষে নিউজিল্যান্ড মূল্যবান ৫ উইকেট হারিয়ে ১৪০ রান সংগ্রহ করতে সক্ষম হয়। চতুর্থ দিনে ব্যাটিংয়ে নেমে মাত্র ২৭ রান যোগ করতে সক্ষম হয় নিউজিল্যান্ড। ফলশ্রুতিতে ১৬৭ রানে সমস্ত উইকেট হারিয়ে ফেলে কিউইরা। আর তার ফলেই টেস্ট ক্রিকেট ইতিহাসে ভারতের সবচেয়ে বড় ব্যবধানের জয় নিশ্চিত হয়।

Related Articles

Back to top button