Cricket NewsIndian Cricket TeamInternational Cricket

IND Vs RSA: সিরিজের প্রথম টেস্টে আজ মুখোমুখি ভারত-দক্ষিণ আফ্রিকা! দেখে নিন দুই দলের সম্ভাব্য শক্তিশালী একাদশ

ইতিপূর্বে ভারত ঘরের মাঠের নিউজিল্যান্ডকে হোয়াইটওয়াশ করেছে। তাই যথারীতি ভারতীয় ক্রিকেটারদের মনোবল এখন তুঙ্গে। যদিও ইতিপূর্বে হ্যামস্ট্রিংয়ে চোট পেয়ে দল থেকে ছিটকে গেছেন ইনফর্ম ব্যাটসম্যান রোহিত শর্মা। অজিঙ্কা রাহানে এবং চেতেশ্বর পুজারা বিগত এক বছর যাবত রান পাচ্ছেন না।

Advertisement

ভারতীয় জাতীয় ক্রিকেট দলের অধিনায়ক বিড়ম্বনার মধ্যে বিরাট কোহলির নেতৃত্বধীন ভারতীয় দল বর্তমানে দক্ষিণ আফ্রিকা সফর করছে। এই সফরে স্বাগতিকদের বিরুদ্ধে তিনটি টেস্ট ম্যাচ এবং তিনটি ওডিআই ম্যাচ খেলবে টিম ইন্ডিয়া। সিরিজের প্রথম টেস্টের আজ মাঠে গড়াতে চলেছে। চলতি সিরিজ ভারতীয় দলের জন্য অগ্নিপরীক্ষা সম বলে মনে করছেন ক্রিকেট বিশেষজ্ঞরা। কারণ ইতিপূর্বে দক্ষিণ আফ্রিকায় গিয়ে ভারত কখনো টেস্ট সিরিজ জিততে পারেনি। বিগত সফরে বিরাট কোহলির নেতৃত্বে তিন ম্যাচের সিরিজে ভারত দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে একটি ম্যাচে জয়লাভ করেছিল। তাই এই সিরিজ ভারতীয় ক্রিকেট নতুন অধ্যায় যুক্ত করবে বলে মনে করছেন ভারতীয় ক্রিকেটপ্রেমীরা।

Advertisement

ইতিপূর্বে ভারত ঘরের মাঠের নিউজিল্যান্ডকে হোয়াইটওয়াশ করেছে। তাই যথারীতি ভারতীয় ক্রিকেটারদের মনোবল এখন তুঙ্গে। যদিও ইতিপূর্বে হ্যামস্ট্রিংয়ে চোট পেয়ে দল থেকে ছিটকে গেছেন ইনফর্ম ব্যাটসম্যান রোহিত শর্মা। অজিঙ্কা রাহানে এবং চেতেশ্বর পুজারা বিগত এক বছর যাবত রান পাচ্ছেন না। বিরাট কোহলির ব্যাট থেকে বিগত দুবছর ধরে নেই কোন তিন অঙ্কের ইনিংস। এমন পরিস্থিতিতে দক্ষিণ আফ্রিকার বাউন্স পিচে সিরিজ জয় ভারতের পক্ষে সত্যিই কঠিন বলে মনে করছেন ক্রিকেট বিশেষজ্ঞরা।

Advertisement

ভারতীয় দলের জন্য প্রোটিয়াদের বিরুদ্ধে লড়াইটা যে অনেকটা কঠিন হবে সেটা স্বীকার করেছে ভারতীয় দলের প্রধান কোচ রাহুল দ্রাবিড়। অন্যদিকে ঘরের মাঠে সিরিজ জয়ের অনেক কাছে দাঁড়িয়ে রয়েছে দক্ষিণ আফ্রিকা। প্রাক্তন প্রোটিয়া পেস বোলার মাখায়া এনতিনি এদিন সোশ্যাল মিডিয়ায় সোজাসুজি বলেন,”ইতিপূর্বে ভারত-দক্ষিণ আফ্রিকার মাটিতে এসে সিরিজ জেতেনি, আর ভবিষ্যতেও ভারত-দক্ষিণ আফ্রিকার মাটিতে সিরিজ জিততে পারবেনা”। এমন পরিস্থিতিতে ভারতীয় দল নিঃসন্দেহে চাপের মধ্যে রয়েছে বলে মনে করছেন ক্রিকেট বিশেষজ্ঞরা। দেখে নিন সিরিজের প্রথম টেস্টে দুই দলের সম্ভাব্য শক্তিশালী একাদশ কেমন হতে চলেছে-

ভারতের শক্তিশালী একাদশ: বিরাট কোহলি (অধিনায়ক), কে এল রাহুল (সহ-অধিনায়ক), মায়ানক আগারওয়াল, চেতেশ্বর পুজারা, ঋষভ পন্ত (উইকেট-রক্ষক), শ্রেয়াস আইয়ার, রবীচন্দ্রন অশ্বিন, জসপ্রিত বুমরাহ, মোহাম্মদ সামি, মোহাম্মদ সিরাজ এবং শার্দুল ঠাকুর।

দক্ষিণ আফ্রিকার শক্তিশালী একাদশ: ডিন এলগার (অধিনায়ক), এইডেন মার্করাম, কিগান পিটারসেন, রাসি ভ্যান ডের ডুসেন, টেম্বা বাভুমা, কুইন্টন ডি কক, উয়ান মুলদার, কেশব মহারাজ, কাগিসো রাবাদা, ডুয়ান অলিভিয়ার, লুঙ্গি এনগিডি

Related Articles

Back to top button