Connect with us

Cricket News

Saba Karim: বিদেশি টি-টোয়েন্টি লিগে খেলতে পারবে না ভারতীয় ক্রিকেটাররা! সিদ্ধান্ত বিসিসিআইয়ের, স্বাগত জানালেন সাবা করিম

Advertisement
Advertisement

ভারতীয় প্রাক্তন ক্রিকেটার সাবা করিম বিসিসিআইয়ের সিদ্ধান্তকে স্বাগত জানিয়েছেন এক বক্তব্যে। ভারতীয় ক্রিকেট কন্ট্রোল বোর্ডের সিদ্ধান্ত অনুযায়ী ভারতীয় কোন ক্রিকেটার বাইরের দেশের টি-টোয়েন্টি লিগে খেলতে পারেনা। এই নিষেধাজ্ঞা তাদের উপরেই লাগু হয় যারা ভারতীয় ক্রিকেট বোর্ডের সাথে চুক্তিতে থাকে। বিসিসিআইয়ের এমন সিদ্ধান্ত ভারতীয় ক্রিকেটের ভবিষ্যতের জন্য উল্লেখযোগ্য পদক্ষেপ বলে মনে করেন প্রাক্তন উইকেটরক্ষক-ব্যাটসম্যান সাবা করিম। তিনি বলেন, পৃথিবীর বিভিন্ন দেশের ক্রিকেটাররা নানান দেশে গিয়ে টি-টোয়েন্টি লিগ খেলে থাকেন। যার জন্য তারা নিজের দেশের খেলাতে মনোনিবেশ করতে পারেন না। এই তালিকায় সবার প্রথমে আছে ওয়েস্ট ইন্ডিজের ক্রিকেটাররা। তারা সর্বদাই বিদেশি লিগে খেলতে ব্যস্ত থাকে।

Advertisement

এতে করে তাদের নিজস্ব দেশের খেলার উন্নতি অনেকটাই হ্রাস পেয়েছে। যখন আন্তর্জাতিক সিরিজ আয়োজন করা হচ্ছে তখন তাদের অধিকাংশ ক্রিকেটার অন্যদেশের ঘরোয়া লিগে খেলতে ব্যস্ত থাকছেন। এতে করে তাদের আন্তর্জাতিক ক্রিকেটের মর্যাদা ক্ষুন্ন হচ্ছে। সে ক্ষেত্রে ভারতীয় ক্রিকেট বোর্ডের এই সিদ্ধান্তকে স্বাগত জানানোর প্রয়োজন। তারা নিজেদের ক্রিকেটারদের বিদেশে লীগে খেলার অনুমতি দেয়না কখনোই। এর ফলশ্রুতিতে ভারত একসাথে তিন থেকে চারটি দেশ সফর করতে পারে। যেমনটি হয়েছে ভারত শ্রীলংকা এবং ভারত ইংল্যান্ড সিরিজে। একই সাথে দুটি দেশ সফর করেছে ভারত। এটি বিসিসিআইয়ের বড় সাফল্য বলে আমি মনে করি।

তাছাড়া বিসিসিআই পৃথিবীর সবচেয়ে বড় ক্রিকেট লিগ ভারতীয় ক্রিকেট লীগের আয়োজন করে। যেখানে খেলার জন্য বিদেশি ক্রিকেটাররা অধীর আগ্রহে অপেক্ষা করে থাকে। এক অংশে ক্রিকেটারদের প্রয়োজনীয় অর্থ উপার্জনের সুযোগ দেয় ভারতীয় প্রিমিয়ার লিগ। তাই বিদেশি প্রিমিয়ার লিগে অর্থ উপার্জন করতে হয়না ভারতীয় ক্রিকেটারদের। তাছাড়া ভারতীয় প্রিমিয়ার লিগে যেন আরো বেশি সংখ্যক ভারতীয় ক্রিকেটার খেলতে পারে সেই জন্য ইতিমধ্যে ভারতীয় ক্রিকেট কন্ট্রোল বোর্ড আরও দুটি দল বাড়ানোর সিদ্ধান্ত নিয়েছে। বিসিসিআইয়ের এই সিদ্ধান্ত ভারতীয় ক্রিকেট উন্নতিকল্পে যথেষ্ট ভূমিকা রাখবে বলে আমি মনে করি। তবে শুধু অর্থ উপার্জনের দিকে লক্ষ্য না রেখে স্বাভাবিক ক্রিকেট খেলায় মনোনিবেশ করা উচিত ভারতীয় ক্রিকেটারদের। তবেই তো বিসিসিআইয়ের সমস্ত সিদ্ধান্ত সার্থক হবে।

Advertisement

#Trending

More in Cricket News