Cricket NewsIndian Cricket TeamInternational Cricket

Indian cricket team: গত ৩০ বছরে ভারতের পেস অ্যাটাক বিশ্বসেরা! বললেন প্রাক্তন প্রোটিয়া অধিনায়ক আলি বাখার

ভারতকে আবহাওয়া এবং পরিস্থিতির কথা ভেবে প্রথম দুটি টেস্ট ম্যাচের জন্য ফেভারিট বেছে নিয়েছেন আলি বাখার। একজন প্রাক্তন ক্রিকেটার হওয়ার পাশাপাশি, ৭৯ বছর বয়সী বাখার ২০০৩ সালের আইসিসি বিশ্বকাপের সফল আয়োজনে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছিলেন।

Advertisement

২৬শে ডিসেম্বর সেঞ্চুরিয়নে টেস্ট সিরিজ শুরুর দিন প্রাক্তন দক্ষিণ আফ্রিকার অধিনায়ক এবং প্রশাসক আলি বাখার বলেছিলেন এই পেস আক্রমণ বিগত ৩০ বছরে ভারতের “সেরা পেস আক্রমণ”। কথাটার যৌক্তিকতা বোঝা গেল সেঞ্চুরিয়ানে প্রথম টেস্টের পর। প্রোটিয়া প্রাক্তন অধিনায়ক আলি বাখার উদাহরণ দিয়ে বলেছিলেন কেন ভারতের পেস অ্যাটাক বিগত ৩০ বছরের বিশ্বসেরা। বক্সিং ডে তে শুরু হওয়া প্রথম টেস্টে ইতিমধ্যে জয় তুলে নিয়েছে ভারত। ১১৩ রানের বিশাল ব্যবধানে প্রোটিয়াদের পরাজিত করে সিরিজে ১-০ ব্যবধানে এগিয়ে গেল ভারত।

Advertisement

তবে দক্ষিণ আফ্রিকার প্রাক্তন অধিনায়ক আলি বাখার কোন সত্যের উপর দাঁড়িয়ে জোর গলায় এমন দাবি করেছিলেন সে প্রশ্ন উঠেছে সোশ্যাল মিডিয়ায়। তার উত্তর দিয়েছেন খোদ আলি বাখার। তিনি বলেন, লাল বলের ক্ষেত্রে ভারতের সাফল্য চোখে পড়ার মতো। বিগত ম্যাচগুলোতে ভারতের পেস বোলিং অ্যাটাক সত্যিই চোখে পরার মত। অস্ট্রেলিয়ার বিরুদ্ধে অস্ট্রেলিয়ার মাটিতে এবং ইংল্যান্ডের বিরুদ্ধে ইংল্যান্ডের মাটিতে ২০ উইকেট তুলেছে ভারতীয় পেস বোলাররা। বলতে গেলে বিগত কয়েক দশকে ভারতে ব্যাটিং-এর চেয়ে পেস বোলিং-এর ক্ষেত্রে উন্নতি অনেক বেশি হয়েছে।

Advertisement

এমনকি দক্ষিণ আফ্রিকার সাবেক এই অধিনায়ক চলতি সফরে ভারতকে তার ফেভারেট দল হিসেবে ধরে নিয়েছেন। ১৮ সদস্যের দলে ভারতের পেস বোলিং অ্যাটাক সবচেয়ে আকর্ষিত বলে মনে করছেন তিনি। উল্লেখ্য, চলতি বছর ভারত অস্ট্রেলিয়া সফরে ২-১ ব্যবধানে সিরিজ জেতে। তাছাড়া ইংল্যান্ড সফরে চার ম্যাচে ২-১ ব্যবধানে এগিয়ে ছিল ভারত। করোনা জনিত কারণে উক্ত সিরিজের শেষ ম্যাচটি অনুষ্ঠিত হয়নি।

ভারতকে আবহাওয়া এবং পরিস্থিতির কথা ভেবে প্রথম দুটি টেস্ট ম্যাচের জন্য ফেভারিট বেছে নিয়েছেন আলি বাখার। একজন প্রাক্তন ক্রিকেটার হওয়ার পাশাপাশি, ৭৯ বছর বয়সী বাখার ২০০৩ সালের আইসিসি বিশ্বকাপের সফল আয়োজনে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছিলেন। দক্ষিণ আফ্রিকা সফরের জন্য ভারত যে ছয় পেসারকে দক্ষিণ আফ্রিকা নিয়ে গেছে তাঁরা হলেন জসপ্রীত বুমরাহ, মহম্মদ শামি, ইশান্ত শর্মা, উমেশ যাদব, শার্দূল ঠাকুর ও মহম্মদ সিরাজ।

Related Articles

Back to top button