Cricket NewsIndian Cricket Team

T20 World Cup: বিশ্বকাপ থেকে ভারতের বিদায়! কোটি কোটি টাকা ক্ষতির সম্মুখীন হচ্ছে আইসিসি

টি-টোয়েন্টি বিশ্বকাপ থেকে ভারত বিদায় নেওয়ার পর ভারতীয় ক্রিকেট প্রেমীরা ক্রিকেট থেকে কার্যত চোখ ঘুরিয়ে নিয়েছে। যার ফলে বিজ্ঞাপন বিক্রি করে সঠিক ফলাফল পাচ্ছেনা বিজ্ঞাপনদাতারা। আর সেই জন্য তারা বিজ্ঞাপনের দাম কমিয়ে দিয়েছে। ভারত-পাকিস্তান ম্যাচে ১০ সেকেন্ডের বিজ্ঞাপনের জন্য আইসিসি ২০-২৫ লক্ষ টাকা ধার্য করেছিল। সেই দৃষ্টিকোণ থেকে ইন্টারন্যাশনাল ক্রিকেট কাউন্সিল বিশাল অংকের টাকা উপার্জন করছিল।

Advertisement

টি-টোয়েন্টি বিশ্বকাপ থেকে ভারত বিদায় নিয়েছে। গ্রুপ পর্যায়ে প্রথম দুটি ম্যাচে হেরে সেমিফাইনালে যাওয়া অনিশ্চিত হয়ে পড়েছিল ভারতের জন্য। সেই ধারা অব্যাহত রেখে টি-টোয়েন্টি বিশ্বকাপের সেমিফাইনাল উঠতে পারেনি টিম ইন্ডিয়া। আর তার ফলেই কোটি কোটি টাকা ক্ষতির সম্মুখীন হচ্ছে ইন্টারন্যাশনাল ক্রিকেট কাউন্সিল। কারণ পৃথিবীর দ্বিতীয় জনবহুল দেশ ভারত। টি-টোয়েন্টি বিশ্বকাপ থেকে ভারত বিদায় নেওয়ার পর ভারতীয় ক্রিকেট প্রেমীরা ক্রিকেট থেকে কার্যত চোখ ঘুরিয়ে নিয়েছে। যার ফলে বিজ্ঞাপন বিক্রি করে সঠিক ফলাফল পাচ্ছেনা বিজ্ঞাপনদাতারা। আর সেই জন্য তারা বিজ্ঞাপনের দাম কমিয়ে দিয়েছে। ভারত-পাকিস্তান ম্যাচে ১০ সেকেন্ডের বিজ্ঞাপনের জন্য আইসিসি ২০-২৫ লক্ষ টাকা ধার্য করেছিল। সেই দৃষ্টিকোণ থেকে ইন্টারন্যাশনাল ক্রিকেট কাউন্সিল বিশাল অংকের টাকা উপার্জন করছিল।

Advertisement

কিন্তু টি-টোয়েন্টি বিশ্বকাপ থেকে ভারত ছিটকে যাওয়ার পর কার্যত সেই পথ বন্ধ হয়ে গেছে আইসিসির। পৃথিবীর অধিকাংশ ক্রিকেটপ্রেমীদের বসবাস ভারতে। টি-টোয়েন্টি বিশ্বকাপে ভারত না থাকায় কার্যত অধিকাংশ ক্রিকেটপ্রেমীরা ক্রিকেট থেকে মুখ ঘুরিয়ে নিয়েছে। যার ফলে বিজ্ঞাপনদাতারাও সঠিক মূল্য দিচ্ছেন না বিজ্ঞাপনের। আর সেই কারণেই শত শত কোটি টাকা ক্ষতির সম্মুখীন হচ্ছে ইন্টারন্যাশনাল ক্রিকেট কাউন্সিল। বলা যেতে পারে ভারত পৃথিবীর একমাত্র দেশ যে চাইলে যে কোন খেলাকে বিশ্বের অন্যতম সেরা খেলা হিসেবে পরিচিতি দিতে পারে। ভারতীয় ক্রিকেট প্রেমীরা মুখ ঘুরিয়ে নেওয়ায় আইসিসি-এর এত ক্ষতি তার স্বচক্ষ প্রমাণ।

Advertisement

ইতিপূর্বে ২০১৯ বিশ্বকাপেও ক্ষতির সম্মুখীন হয়েছিল ইন্টারন্যাশনাল ক্রিকেট কাউন্সিল। সেমিফাইনাল থেকে ভারত বিদায় নেওয়ার পর ক্রিকেট থেকে কার্যত মুখ ঘুরিয়ে নিয়েছিল ক্রিকেটপ্রেমীরা। তাছাড়া বৃষ্টিবিঘ্নিত আবহাওয়া ক্রিকেটপ্রেমীদের আরো অধৈর্য করে তুলেছিল। যার ফলে সেখানেও শত শত কোটি টাকার ক্ষতি হয় ইন্টারন্যাশনাল ক্রিকেট কাউন্সিলের। সম্প্রচারকারী চ্যানেলের বিজ্ঞাপন থেকে রাজস্বও গিয়েছিল তলানিতে৷ একাধিক বিজ্ঞাপনী সংস্থা যাঁরা আগের থেকে স্লট বুক করেছিল তারা টাকা ফেরত থেকে টাকার পরিমাণ কমানো এরকম নানা প্রস্তাব দিয়েছিলেন। আর এবার টি-টোয়েন্টি বিশ্বকাপে ভারত বিদায়ের পর ঠিক একই পথে হেঁটেছে বিজ্ঞাপন দাতা সংস্থাগুলো।

Related Articles

Back to top button