Cricket NewsIndian Cricket Team

Indian Cricket Team: দলে একাধিক তরুণ প্লেয়ার, জানুন কারা সুযোগ পেতে পারেন প্রথম একাদশে?

দলের হেড কোচ হিসেবে রাহুল দ্রাবিড় ও অধিনায়ক হিসেবে রোহিত শর্মার একসাথে পথ চলা শুরু এই সিরিজ থেকেই। রাহুল-রোহিত জুটি চাইবেন যেকোন উপায়ে দলকে সিরিজ জেতাতে। ইতিমধ্যেই জয়পুরে পৌঁছে গিয়েছে দুই দলই। এদিন একদল তরুণ ক্রিকেটারকে নিয়ে মাঠে নামছে রোহিতবাহিনী।

Advertisement

বুধবারে নিউজিল্যান্ডের বিরুদ্ধে ঘরোয়া টি-টোয়েন্টি সিরিজ থেকেই শুরু হতে চলেছে টিম ইন্ডিয়ার নতুন অধ্যায়ের। দলের হেড কোচ হিসেবে রাহুল দ্রাবিড় ও অধিনায়ক হিসেবে রোহিত শর্মার একসাথে পথ চলা শুরু এই সিরিজ থেকেই। রাহুল-রোহিত জুটি চাইবেন যেকোন উপায়ে দলকে সিরিজ জেতাতে। ইতিমধ্যেই জয়পুরে পৌঁছে গিয়েছে দুই দলই। এদিন একদল তরুণ ক্রিকেটারকে নিয়ে মাঠে নামছে রোহিতবাহিনী। নতুন কোচও আশা রেখেছেন এই তরুণদের উপর।

Advertisement

বিশ্বকাপের পরে বিরাট কোহলি, জসপ্রীত বুমরাহ, রবীন্দ্র জাদেজা, মহম্মদ শামির মতো জাতীয় দলের প্রথম সারির খেলোয়াড়রা বিশ্রামে রয়েছেন। আইপিএল, বিশ্বকাপ পরপর হওয়ায় এই ক্রিকেটারদের বিশ্রামে পাঠিয়েছে ভারতীয় ক্রিকেট বোর্ড। এনাদের পাশাপাশি দল থেকে বাদ রয়েছেন হার্দিক পান্ডিয়াও। অতএব টি-টোয়েন্টি ঘরোয়া সিরিজে নতুন হেড কোচ ও অধিনায়কের পাশাপাশি দলে ভিড় জমিয়েছে একরাশ তরুণ খেলোয়াড়রা।

Advertisement

নিউজিল্যান্ড সিরিজে বেঙ্কটেশ আইয়ার, আবেশ খান, ঋতুরাজ গায়কোয়াড, হার্ষাল প্যাটেলের মতো তরুণ ক্রিকেটাররা দেশের জার্সি গায়ে নিজেদের প্রমাণ করার একটা বড় সুযোগ পাবেন। এই তরুণদের পাশাপাশি অভিজ্ঞ যুজবেন্দ্র চাহাল ও দীপক চাহারের মতো ক্রিকেটাররাও সুযোগ পেয়েছেন প্রথম একাদশে।

নিউজিল্যান্ডের বিরুদ্ধে ভারতীয় দলের সম্ভবত প্রথম একাদশ: ১) রোহিত শর্মা (অধিনায়ক), ২) কে এল রাহুল (সহ-অধিনায়ক), ৩) ঈশান কিষা, ৪) সূর্য কুমার যাদব, ৫) শ্রেয়াস আইয়ার , ৬) ঋষভ পন্ত, ৭) রবীচন্দ্রন অশ্বিন, ৮) দীপক চাহার, ৯) ভুবনেশ্বর কুমার, ১০) আবেশ খান, ১১) যুজবেন্দ্র চাহাল

রোহিত শর্মা ও কে এল রাহুল দুজনেই আইপিএল থেকে ভালো ফর্মে রয়েছেন। অধিনায়ক হিসেবে এটি রোহিতের প্রথম সিরিজ, খুব স্বাভাবিকভাবেই আগের রোহিতকে ছাপিয়ে যাওয়ার চেষ্টা করবেন তিনি। দলে বেশ কয়েকজন সিনিয়র ক্রিকেটার না থাকায় এই সিরিজে বড় দায়িত্ব থাকবে সহ-অধিনায়ক কে এল রাহুলের কাঁধে।

নিউজিল্যান্ডের বিরুদ্ধে তিনে নামতে পারেন ঈশান কিষাণ, চারে সূর্য কুমার যাদব। তিনে খেলার জন্য ঈশানকে তৈরি রাখতে বলেছেন বিশেষজ্ঞরাই। যাদব সেভাবে ফর্মে না থাকলেও তার উপর দলের ভালোই আস্থা রয়েছে। অন্যদিকে মিডল অর্ডারের ভরসা হতে পারেন শ্রেয়াস আইয়ার। বিশেষজ্ঞদের মতে, বিগ হিটার হিসেবে নজর কাড়তে পারেন শ্রেয়াস।

বর্তমানে ভারতীয় দলের এক নম্বর কিপার পন্ত। বিশ্বকাপে নজরকাড়া পারফর্ম্যান্স করতে না পারলেও ভরসা যুগিয়েছেন দলকে। রবীচন্দ্রন অশ্বিন এবার আইসিসি টি-টোয়েন্টি বিশ্বকাপে সেভাবে খেলার সুযোগ পাননি। তবে শেষ তিন ম্যাচে তার পারফর্ম্যান্স ভালোই ছিল। এই ঘরোয়া টি-টোয়েন্টিতে নিউজিল্যান্ডের বিরুদ্ধে অশ্বিনের উপর ভরসা রাখছে দল।

শুধুমাত্র আইপিএলের পারফর্ম্যান্সের উপর ভিত্তি করেই ভারত-নিউজিল্যান্ড টি-টোয়েন্টি সিরিজে প্রথম একাদশে জায়গা করে নিয়েছে দীপক চাহার। বিশ্বকাপের মঞ্চে সেভাবে ফর্মে না থাকলেও ভুবনেশ্বর কুমারের উপর ভরসা রেখেছে টিম ইন্ডিয়া।

আইপিএলের দ্বিতীয় সফল বোলার হিসেবে এই সিরিজে প্রথম একাদশে জায়গা করে নিয়েছেন আবেশ খান। আইপিএলে ১৬ ম্যাচে ২৪ উইকেট নিয়েছিলেন তিনি। এর আগে ইংল্যান্ড সফরেও দলে জায়গা করে নিয়েছিলেন তিনি। এই সিরিজেও তার উপর ভরসা রেখেছে দল। যুজবেন্দ্র চাহাল একজন দক্ষ বোলার হিসেবে জায়গা পেয়েছেন প্রথম একাদশে। এই সিরিজের নিজেকে প্রমাণ করার সুযোগ পেয়েছেন তিনি। সম্ভবত বুধবার নিউজিল্যান্ডের বিরুদ্ধে ঘরোয়া টি-টোয়েন্টি সিরিজে এই দল নিয়েই মাঠে নামতে চলেছে দ্রাবিড়ের টিম ইন্ডিয়া।

Related Articles

Back to top button