Cricket NewsIndian Cricket TeamInternational Cricket

Gautam Gambhir: ঋষভ পন্থের পরিবর্তে উইকেট রক্ষকের ভূমিকায় কে এল রাহুল? জবাব দিলেন গৌতম গম্ভীর

তবে টেস্ট ক্রিকেটের ক্ষেত্রে সেই ভাবনা অলীক কল্পনা মাত্র। আপনি চাইবেন কে এল রাহুল ১৫০ ওভার উইকেট রক্ষক হিসেবে দায়িত্ব পালন করুক আবার ব্যাট হাতে নতুন বলের মুখোমুখি হোক। এটা কল্পনাতে সম্ভব, বাস্তবে নয়।"

Advertisement

ভারতের বিশ্বকাপ জয়ী ক্রিকেটার গৌতম গম্ভীর সর্বদা তার কার্যকলাপের জন্য সংবাদ শিরোনামে থাকেন। ক্রিকেট থেকে অবসর নিলেও বর্তমানে ধারাভাষ্যকার হিসেবে নিজের কর্মজীবন অতিবাহিত করছেন এই কিংবদন্তি। তাছাড়া একজন ক্রিকেট বিশেষজ্ঞ হিসেবে তার কার্যক্রম লক্ষণীয়। বর্তমানে ভারতীয় দল বিরাট কোহলির নেতৃত্বে দক্ষিণ আফ্রিকা সফরে ব্যস্ত রয়েছে। এই সফরের ভারতীয় উইকেটরক্ষক-ব্যাটসম্যান ঋষভ পন্থ পুরোপুরিভাবে ব্যর্থ হয়েছেন প্রতিটি ইনিংসে। বিষয়টি ক্রিকেটপ্রেমীরা একেবারেই ভালো চোখে দেখছেন না। এমনকি ঋষভ পন্থের পরিবর্তক চেয়ে ইতিমধ্যে সোশ্যাল মিডিয়া কাঁপাচ্ছেন ভারতীয় ক্রিকেটপ্রেমীরা।

Advertisement

এরমধ্যে একজন গৌতম গম্ভীরকে প্রশ্ন করেছিলেন, ঋষভ পন্থের পরিবর্তক হিসেবে কে এল রাহুল কতটা সংগত। অভিজ্ঞ ক্রিকেটার গৌতম গম্ভীর এই প্রশ্নের উত্তর দিয়েছেন। তিনি ভারতীয় ওই ক্রিকেটপ্রেমীর প্রশ্নের উত্তরে বলেন," যখন একজন উইকেটরক্ষক ১৪০-১৫০ ওভার উইকেটের পেছনে দাঁড়িয়ে নিজের দায়িত্ব পালন করবেন তার দ্বারা কখনোই সম্ভব নয় একজন ওপেনার হিসেবে ব্যাটিং করা। বর্তমানে ঋষভ পন্থের পারফরম্যান্স সত্যিই খারাপের দিকে যাচ্ছে। তবে অস্ট্রেলিয়া সফরে তার পারফরম্যান্স ছিল চোখে পড়ার মতো। আমার ব্যক্তিগতভাবে মনে হয়, তাকে আরো কিছুটা সময় দেওয়া প্রয়োজন।"

Advertisement

তিনি আরো বলেন,"কে এল রাহুল একজন দুর্দান্ত ওপেনার। টেস্ট ক্রিকেটে সবেমাত্র ও নিজেকে মেলে ধরার প্রচেষ্টা করছে। এরমধ্যে ওর উপর অতিরিক্ত বোঝা চাপিয়ে দেওয়া মোটেই যুক্তিযুক্ত নয়। ওডিআই কিংবা টি-টোয়েন্টি ক্রিকেটে হয় তো বা কে এল রাহুল একজন উইকেট-রক্ষক ওপেনার হিসেবে দায়িত্ব পালন করতে পারতেন। তবে টেস্ট ক্রিকেটের ক্ষেত্রে সেই ভাবনা অলীক কল্পনা মাত্র। আপনি চাইবেন কে এল রাহুল ১৫০ ওভার উইকেট রক্ষক হিসেবে দায়িত্ব পালন করুক আবার ব্যাট হাতে নতুন বলের মুখোমুখি হোক। এটা কল্পনাতে সম্ভব, বাস্তবে নয়।"

উল্লেখ্য, দক্ষিণ আফ্রিকা সফরে ভারতীয় তরুণ উইকেটরক্ষক-ব্যাটসম্যান ঋষভ পন্থ নিজেকে একেবারেই মেলে ধরতে পারেননি। বারবার ভুল শট খেলে প্যাভিলিয়নে ফিরেছেন তিনি। তাই ভারতীয় ক্রিকেটপ্রেমীরা তার বিকল্প খোঁজার চেষ্টায় মরিয়া হয়ে উঠেছে।

Related Articles

Back to top button