Cricket NewsIndian Cricket TeamInternational Cricket

IND vs PAK: ‘আম্পায়ার কি ঘুমাচ্ছিল’, ‘নো’ বলে আউট কে এল রাহুল! সমালোচনার ঝড় সোশ্যাল মিডিয়ায়

প্রত্যেকটি বল চেকিং করার দায়িত্ব রয়েছে থার্ড আম্পায়ারের হাতে। আইসিসির নিয়ম অনুযায়ী প্রত্যেকটি বল 'নো' বল চেক করতে হবে থার্ড আম্পায়ারের। তাহলে গতকালকের ম্যাচে কি এমন হলো যে থার্ড আম্পায়ার কে এল রাহুলের বোল্ড হওয়া বলটি চেকিং করলেন না। অর্থাৎ গতকাল শাহীন শাহ আফ্রীদির যে বলে বোল্ড হয়েছিলেন কে এল রাহুল সেই বলটি আদতে একটি 'নো' বল ছিল।

Advertisement

গতকাল ভারত পাকিস্তান ম্যাচের মতো গুরুত্বপূর্ণ ম্যাচে আম্পায়াররা যেন ঘুমন্ত অবস্থায় আম্পায়ারিং করেছেন। সোশ্যাল মিডিয়ায় নিয়ে ইতিমধ্যে একাধিক প্রশ্ন উঠেছে। কে এল রাহুল সত্যিই আউট হয়েছিলেন কি? নাকি আম্পায়ারের ভুল সিদ্ধান্তে উইকেট হারাতে হলো কে এল রাহুলকে। বর্তমানে প্রত্যেকটি বল চেকিং করার দায়িত্ব রয়েছে থার্ড আম্পায়ারের হাতে। আইসিসির নিয়ম অনুযায়ী প্রত্যেকটি বল ‘নো’ বল চেক করতে হবে থার্ড আম্পায়ারের। তাহলে গতকালকের ম্যাচে কি এমন হলো যে থার্ড আম্পায়ার কে এল রাহুলের বোল্ড হওয়া বলটি চেকিং করলেন না। অর্থাৎ গতকাল শাহীন শাহ আফ্রীদির যে বলে বোল্ড হয়েছিলেন কে এল রাহুল সেই বলটি আদতে একটি ‘নো’ বল ছিল।

Advertisement

ইতিমধ্যে থার্ড আম্পায়ারের সিদ্ধান্ত নিয়ে একাধিক প্রশ্ন উঠেছে গণমাধ্যমে। যখন ভারতের ওপেনিং ব্যাটসম্যান রোহিত শর্মা প্রথম বলে আউট হয়ে প্যাভিলিয়নে ফিরেছেন সেক্ষেত্রে ফিল্ড ছাড়ার আগে অবশ্যই শাহীন শাহ আফ্রীদির পায়ের অবস্থান চেকিং করার প্রয়োজন ছিল থার্ড আম্পায়ারের। যদি তিনি করেই থাকেন, তাহলে কিভাবে আউট দেওয়া হল কে এল রাহুলকে? নাকি থার্ড আম্পায়ারের গাফিলতির কারণে মূল্যবান সময়ে ভারত একটি উইকেট হারালো। থার্ড আম্পায়ারের গাফিলতি আইসিসির নিয়মবিরুদ্ধ কাজ বলে মনে করছেন ক্রিকেট বিশেষজ্ঞরা। যত তাড়াতাড়ি সম্ভব এ বিষয়ে হস্তক্ষেপ করা প্রয়োজন আইসিসির। কারণ টি-টোয়েন্টি বিশ্বকাপের সবচেয়ে বড় ম্যাচ অনুষ্ঠিত হয়েছে গতকালকে।

Advertisement

কিন্তু থার্ড আম্পায়ারের ভুল সিদ্ধান্ত রীতিমতো ভারতকে আরো বিপদের মুখে ঠেলে দিয়েছে কালকের ম্যাচে। যে কারণে ভারত কুড়ি ওভার ব্যাটিং শেষে মাত্র ১৫১ রান সংগ্রহ করতে সক্ষম হয়। কে এল রাহুল যখন আউট হয়ে প্যাভিলিয়নে ফেরেন তখন তার ব্যক্তিগত সংগ্রহ ছিল মাত্র ৩ রান। যদিও ১৫২ রানের লক্ষ্যমাত্রা খুব সহজে অর্জন করে ফেলে পাকিস্তান। কিন্তু তারপরেও কে এল রাহুলের আউট হয় একাধিক প্রশ্ন থেকে যায়। কি কারনে থার্ড আম্পায়ার কিংবা ফিল্ড আম্পায়ার বিষয়টি নজরে নিলেন না। যদি কাল কে এল রাহুলের ক্ষেত্রে সিদ্ধান্তটি নট আউট হতো সেক্ষেত্রে ভারত-পাকিস্তান ম্যাচের রেজাল্ট অন্যদিকে ঘুরে যেতে পারত। কারণ কে এল রাহুল বর্তমানে দুর্দান্ত ফর্মে ছিলেন।

Related Articles

Back to top button