Cricket NewsIndian Cricket Team

Virat Kohli: একদিনের ক্রিকেটে অধিনায়কত্ব ছাড়তে চাননি কোহলি, জোর করেই অধিনায়ক করা হল রোহিতকে

Advertisement

ভারতীয় ক্রিকেট ইতিহাসের অন্যতম সেরা ব্যাটসম্যান বিরাট কোহলি টি-টোয়েন্টি বিশ্বকাপ শুরু হওয়ার পূর্বে স্বইচ্ছায় টি-টোয়েন্টি ক্রিকেটের অধিনায়কত্ব থেকে ইস্তফা দিয়েছিলেন। ভারতীয় প্রিমিয়ার লিগে রয়েল চ্যালেঞ্জার ব্যাঙ্গালোরের অধিনায়ক পদ থেকে ইস্তফা দিয়েছিলেন তিনি। কিন্তু ভারতের হয়ে আন্তর্জাতিক স্তরে একদিনের ম্যাচ এবং টেস্ট ম্যাচে দলকে নেতৃত্ব দেওয়ার ইচ্ছা প্রকাশ করেছিলেন বিরাট কোহলি। টি-টোয়েন্টি বিশ্বকাপ শেষে যথারীতি নিউজিল্যান্ডের বিপক্ষে টি-টোয়েন্টি সিরিজে অধিনায়ক হিসেবে দায়িত্ব পালন করেছেন অভিজ্ঞ ক্রিকেটার রোহিত শর্মা।

Advertisement

কিন্তু যত বিপত্তি দেখা দিল আসন্ন দক্ষিণ আফ্রিকা সফর ঘিরে। সূত্রের খবর, একরকম জোর করে বিরাট কোহলির নিকট থেকে অধিনায়কত্ব ছিনিয়ে নেওয়া হয়েছে। একদিনের ক্রিকেটে অধিনায়কত্ব ছাড়ার জন্য বিরাট কোহলিকে নাকি ৪৮ ঘন্টা সময় দিয়েছিল বিসিসিআই। কিন্তু বিরাট কোহলি অধিনায়কত্ব থেকে সরে দাঁড়াতে অস্বীকার করেছিলেন। এমনকি এই বিষয়ে কোন রকম প্রতিক্রিয়া দেননি বিরাট কোহলি। ফলশ্রুতিতে একরকম জোর করে ভারতীয় দলে একদিনের ক্রিকেটে অধিনায়ক হলেন রোহিত শর্মা। যা নিয়ে রীতিমতো উত্তপ্ত সোশ্যাল মিডিয়া।

Advertisement

বিগত দিনে অধিনায়ক হিসেবে বিরাট কোহলির সাফল্য ভারতীয় যে কোন অধিনায়কের চেয়ে কম নয়। এটা সত্যি যে, অধিনায়ক হিসেবে তিনি একটি আইসিসি ট্রফি অর্জন করতে পারেননি। কিন্তু অধিনায়ক হিসেবে দলকে নেতৃত্ব দিয়েছেন ৯৫টি ওডিআই ম্যাচে। যেখানে তিনি ৬৫ ম্যাচে দলকে জিতিয়েছেন। জয়ের হিসেবে ৭০% ম্যাচে ভারতকে জিতিয়েছেন করেছেন বিরাট কোহলি। এই সময় তার ব্যাটিং রেকর্ডও চোখে পড়ার মতো। অধিনায়ক থাকাকালীন ভারতীয় দলের হয়ে করেছেন ২১টি আন্তর্জাতিক সেঞ্চুরি। ১৯টি দ্বিপাক্ষিক সিরিজের মধ্যে ১৫টি তে ভারত জয় পেয়েছে তার নেতৃত্বে। শুধুমাত্র ট্রফি ঘরে তুলতে না পারায় একমত জোর করে অধিনায়কত্ব কেড়ে নেওয়া হলো বিরাট কোহলির কাছ থেকে।

Related Articles

Back to top button