Cricket NewsIndian Cricket TeamInternational Cricket

Virat Kohli: ম্যান্ডেলার দেশে একাধিক রেকর্ডের সামনে কোহলি! ভাঙতে চলেছেন রিকি পন্টিং-এর বিশেষ রেকর্ড

এই সফরে টেস্ট এবং ওডিআই ক্রিকেট মিলিয়ে মাত্র একটি শতরান যুক্ত করতে পারলে আন্তর্জাতিক ক্রিকেটে তার মোট শতকের পরিমাণ হবে ৭১টি। অর্থাৎ অস্ট্রেলিয়ান অধিনায়ক রিকি পন্টিং-এর সাথে বিশ্ব ক্রিকেটে সর্বোচ্চ সেঞ্চুরি হাঁকানোর তালিকা দ্বিতীয় স্থানে পৌঁছে যাবেন বিরাট কোহলি।

Advertisement

আজ থেকে সেঞ্চুরিয়ানের সবুজ পিচে প্রোটিয়াদের বিরুদ্ধে সিরিজের প্রথম টেস্ট খেলতে শুরু করেছে বিরাট বাহিনী। ভারতীয় দলের প্রধান কোচ রাহুল দ্রাবিড়ের অধীনে এই প্রথম বিদেশ সফর করছে ভারতীয় দল। প্রথমবার ১৯৯২-৯৩ সালে দক্ষিণ আফ্রিকা ভ্রমণ করেছিল ভারত। এখনো পর্যন্ত প্রোটিয়াদের দেশে ৭টি টেস্ট সিরিজ খেলেছে টিম ইন্ডিয়া। কিন্তু হতাশার বিষয়, প্রতিবারই ব্যর্থ হয়েছে ভারতীয় দল। চলতি সফরে ভারতীয় ক্রিকেট প্রেমীরা ভরসা রেখেছেন কোহলি-রাহুল জুটির ওপর। টেস্ট ক্রিকেটে ভারতীয় ইতিহাসে রাহুল দ্রাবিড় এক অনন্য অধ্যায় সৃষ্টি করে গেছেন। তাই তার অধীনে ভারতীয় দল নিরাপদ বলে মনে করছেন ক্রিকেট বিশেষজ্ঞরাও।

Advertisement

আজ ম্যান্ডেলার দেশে প্রথম টেস্ট ম্যাচে টসে জিতে ব্যাটিং করার সিদ্ধান্ত নিয়েছেন ভারতীয় অধিনায়ক বিরাট কোহলি। এই সফরে একাধিক রেকর্ড ভাঙতে চলেছে ভারতীয় অধিনায়ক। যদিও বিগত দুবছর ধরে বড় রানের দেখা নেই বিরাটের ব্যাট থেকে। তবুও আশা ছাড়ছেন না ক্রিকেটপ্রেমীরা। এই সফরে একাধিক রেকর্ড নিজের নামে অন্তর্ভুক্ত করতে পারেন বিরাট কোহলি। এই সিরিজের শেষ ম্যাচ বিরাট কোহলির আন্তর্জাতিক ক্যারিয়ারের ১০০ তম টেস্ট ম্যাচ হতে চলেছে। ইতিপূর্বে বিরাট কোহলি ভারতের হয়ে ৯৭ টেস্ট ম্যাচ খেলেছেন। ৫০.৬৫-এর গড়ে ৭৮০১ রান করেছেন লাল বলের ক্রিকেটে।

Advertisement

দক্ষিণ আফ্রিকায় বিরাট কোহলির রেকর্ড আশ্চর্যজনক। ইতিপূর্বে টেস্ট ক্রিকেটে দক্ষিণ আফ্রিকায় ৫ টেস্ট ম্যাচে ৫৫.৮০ গড়ে করেছেন ৫৫৮ রান। এই সফরে তিনটি টেস্ট ম্যাচে ১৯৯ রান করতে পারলেই পৌঁছে যাবেন টেস্ট ক্রিকেটে ৮০০০ রান করা ক্লাবে। এখানেই শেষ নয়। কোহলির সামনে সুযোগ থাকছে ক্যারিবিয়ান কিংবদন্তি স্যার গ্যারি সোবার্সকেও টপকে যাবেন। ৯৩টি টেস্টে সোবার্সের ঝুলিতে আছে ৮০৩২ রান। কোহলি এই সিরিজে ২৩১ রান করতে পারলেই প্রাক্তন ওয়েস্ট ইন্ডিজ ক্যাপ্টেনকে পেরিয়ে যাবেন।

এখানেই থামবেন না বিরাট কোহলি। এই সফরে টেস্ট এবং ওডিআই ক্রিকেট মিলিয়ে মাত্র একটি শতরান যুক্ত করতে পারলে আন্তর্জাতিক ক্রিকেটে তার মোট শতকের পরিমাণ হবে ৭১টি। অর্থাৎ অস্ট্রেলিয়ান অধিনায়ক রিকি পন্টিং-এর সাথে বিশ্ব ক্রিকেটে সর্বোচ্চ সেঞ্চুরি হাঁকানোর তালিকা দ্বিতীয় স্থানে পৌঁছে যাবেন বিরাট কোহলি। তাছাড়া ভারতের দ্বাদশতম ক্রিকেটার হিসেবে শত টেস্ট ম্যাচ খেলার গৌরব অর্জন করতে চলেছেন রান মেশিন বিরাট কোহলি।

Related Articles

Back to top button