Cricket NewsIndian Cricket Team

Virat Kohli: টি-টোয়েন্টি ক্রিকেটে অধিনায়কত্ব ছাড়লেন কোহলি, বিদায়ের সময় কী বার্তা দিলেন বিরাট

আগামী নিউজিল্যান্ড সিরিজে রাহুল দ্রাবিড়ের অধীনে মাঠে নামতে চলেছে ভারত। গতকাল অধিনায়ক হিসেবে শেষবারের মতো মাঠে নেমেছিলেন বিরাট কোহলি। রবি শাস্ত্রীর শেষ ম্যাচ ছিল গতকাল। তাছাড়া মেন্টর হিসেবে গতকালই শেষবারের মতো দেখা গেল ভারতীয় দলের প্রাক্তন অধিনায়ক মহেন্দ্র সিং ধোনিকে।

Advertisement

গতকাল নামিবিয়ার বিরুদ্ধে ৯ উইকেটে জয় লাভের পরপরই ভারতীয় ক্রিকেট দলের যেন চির পরিচিত ছবিটা পাল্টে গেছে। আর কখনো একত্রে দেখা যাবে না বিরাট কোহলি-রবি শাস্ত্রী জুটিকে। কারণ গতকাল রবি শাস্ত্রির অধীনে শেষ ম্যাচ খেলেছে ভারতীয় দল। আজ থেকে ভারতীয় দলের প্রধান কোচের দায়িত্ব পালন করবেন রাহুল দ্রাবিড়। আগামী নিউজিল্যান্ড সিরিজে রাহুল দ্রাবিড়ের অধীনে মাঠে নামতে চলেছে ভারত। গতকাল অধিনায়ক হিসেবে শেষবারের মতো মাঠে নেমেছিলেন বিরাট কোহলি। রবি শাস্ত্রীর শেষ ম্যাচ ছিল গতকাল। তাছাড়া মেন্টর হিসেবে গতকালই শেষবারের মতো দেখা গেল ভারতীয় দলের প্রাক্তন অধিনায়ক মহেন্দ্র সিং ধোনিকে।

Advertisement

বিদায়ী ম্যাচে ব্যাট হাতে মাঠে নামেননি বিরাট কোহলি। ম্যাচ শেষে সাংবাদিক সম্মেলনে এসে বিরাট কোহলি কোন ভনিতা না করে আগামী দিনে ভারতীয় দলের অধিনায়কছর নাম ঘোষণা করেন। তিনি বলেন, আগামী দিনে ভারতীয় দলের নেতৃত্ব দিতে চলেছেন রোহিত শর্মা। অধিনায়ক হিসেবে তার জন্য অনেক কঠিন চ্যালেঞ্জ আসবে। কিন্তু তার সাফল্য কামনা করি আমি। আমি চাইবো তার হাত ধরে ভারত ক্রিকেট জগতে আরো এগিয়ে যাক। অধিনায়ক হিসেবে ও ইতিমধ্যে দারুণ সাফল্য পেয়েছে। দারুন অভিজ্ঞতা রয়েছে রোহিত শর্মার। তার হাত ধরে ভারতের নামে আরও শিরোপা যুক্ত হোক।

Advertisement

বিদায়ী ভাষণে বিরাট কোহলি সকল ক্রিকেটপ্রেমীদের হৃদয় অর্জন করেছেন। তিনি অধিনায়কত্ব ছাড়ার পরে বলেন, “আমরা একসঙ্গে নিজেদের লক্ষ্যের দিকে এগিয়ে যাচ্ছিলাম। কিন্তু শেষ পর্যন্ত পৌঁছতে পারিনি। এর জন্য আমদের চেয়ে বেশি কষ্ট কেউ পায়নি। আপনাদের সকল থেকে যে সমর্থন পেয়েছি তা অতুলনীয়। এর জন্য আমরা কৃতজ্ঞ। প্রতিজ্ঞা করছি আমরা আরও শক্তিশালী হয়ে ফিরে আসব এবং নিজেদের সেরাটা দেব। জয় হিন্দ।” যা রীতিমতো ক্রিকেটপ্রেমীদের হৃদয় স্পর্শ করেছে। ভারতীয় ক্রিকেট প্রেমীরা আগামী দিনে বিরাট কোহলির বিধ্বংসী ব্যাটিং দেখার অপেক্ষায় রয়েছে। আগামী ১৭ ই নভেম্বর থেকে নিউজিল্যান্ডের বিরুদ্ধে টি-টোয়েন্টি সিরিজ খেলবে ভারত।

Related Articles

Back to top button