Cricket NewsInternational Cricket

AUS vs NZ: ২০১৯ বিশ্বকাপ, এবার একটুর জন্য হাতছাড়া টি-টোয়েন্টি বিশ্বকাপ

নিউজিল্যান্ড বর্তমানে পৃথিবীর একমাত্র দল যারা পরপর তিনটি বিশ্বকাপের ফাইনাল খেলার যোগ্যতা অর্জন করেছে। ২০১৯ ওডিআই বিশ্বকাপ, ২০২১ ওয়ার্ল্ড টেস্ট চ্যাম্পিয়নশিপ এবং ২০২১ টি-টোয়েন্টি বিশ্বকাপের ফাইনাল।

Advertisement

অল্পের জন্য টি-টোয়েন্টি বিশ্বকাপ হাতছাড়া হলো নিউজিল্যান্ডের। এ যেন ভাগ্যের নির্মম পরিহাস। ওডিআই বিশ্বকাপে ইংল্যান্ডের বিরুদ্ধে ম্যাচে ড্রো করেও বিশ্বকাপ ঘরে তুলতে পারিনি নিউজিল্যান্ড। অধিক চার-ছক্কার উপর নির্ভর করে বিশ্বকাপ জেতে ইংল্যান্ড। সেমিফাইনালে ইংল্যান্ডের বিরুদ্ধে প্রতিশোধ নিতে সক্ষম হলেও প্রতিবেশী দেশ অস্ট্রেলিয়ার কাছে পরাজয় স্বীকার করতে হলো কিউইদের। নিউজিল্যান্ড বর্তমানে পৃথিবীর একমাত্র দল যারা পরপর তিনটি বিশ্বকাপের ফাইনাল খেলার যোগ্যতা অর্জন করেছে। ২০১৯ ওডিআই বিশ্বকাপ, ২০২১ ওয়ার্ল্ড টেস্ট চ্যাম্পিয়নশিপ এবং ২০২১ টি-টোয়েন্টি বিশ্বকাপের ফাইনাল।

Advertisement

অধিনায়ক হিসেবে তিনটি বিশ্বকাপেই উইলিয়ামসনের পারফরম্যান্স ছিল চোখে পড়ার মতো। মূলত তিনি একাই পুরো দলকে টেনে বিশ্বকাপের ফাইনালে নিয়ে এসেছেন। গতকাল অস্ট্রেলিয়ার বিরুদ্ধে লড়াই করার মত রান সংগ্রহের পিছনে উইলিয়ামসনের ইনিংস অত্যন্ত গুরুত্বপূর্ণ। টসে হেরে প্রথমে ব্যাটিং করতে নেমে অধিনায়ক উইলিয়ামসনের অনবদ্য ব্যাটিংয়ে জোরে নিউজিল্যান্ড ১৭২ রান সংগ্রহ করতে সক্ষম হয়। অধিনায়ক কেন উইলিয়ামসন ৪৮ বলে ৮৫ রানের বিধ্বংসী ইনিংস খেলেন। তাছাড়া মার্টিন গাপটিল ব্যক্তিগত ২৮ রান যুক্ত করেন দলের খাতায়। নির্ধারিত কুড়ি ওভার ব্যাটিং করে ৪ উইকেট হারিয়ে ১৭২ রান সংগ্রহ করতে সক্ষম হয় নিউজিল্যান্ড।

Advertisement

বিশ্বকাপের মতো আসরে ফাইনাল ম্যাচে ১৭৩ রানের লক্ষ্যমাত্রা যেকোন দলের জন্য পর্বতসমান। কিন্তু সেই পর্বতসমান তারগেট খুব সহজেই নিজেদের আয়ত্তের মধ্যে নিয়ে চলে আসে অস্ট্রেলিয়া। ওপেনিং ব্যাটসম্যান ডেভিড ওয়ার্নার ৩৮ বলে ৫৩ রানের দুর্দান্ত ইনিংস এবং মিচেল মার্শে্র ৫০ বলে অপরাজিত ৭৭ রানের বিধ্বংসী ইনিংস কোনরকম সমস্যা ছাড়াই অস্ট্রেলিয়াকে জয়ের দ্বারপ্রান্তে এনে পৌঁছে দেয়। শেষে গ্লেন ম্যাক্সওয়েলের অনবদ্য ২৮ রানের ইনিংস ৭ বল বাকি থাকতে জয়ের জন্য প্রয়োজনীয় রান তুলে নেয় অস্ট্রেলিয়া। অর্থাৎ আবারও জয়ের দোরগোড়ায় পৌঁছে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে হেরে বিশ্বকাপ থেকে বিদায় নিতে হলো নিউজিল্যান্ডকে।

Related Articles

Back to top button