Cricket NewsInternational Cricket

ENG vs NZ: বিশ্বকাপের প্রতিশোধ, ইংরেজ বধ করে ফাইনালে নিউজিল্যান্ড

টি-টোয়েন্টি ক্রিকেটে সর্বদাই নিউজিল্যান্ডের উপর ভারী পড়েছে ইংল্যান্ড। সেই ধারা আজ অক্ষুন্ন ব্যর্থ হলো ইয়ন মরগানের দল ইংল্যান্ডের। চলতি টি-টোয়েন্টি বিশ্বকাপে এখনো অব্দি যে দল টসে জয়লাভ করেছে অধিকাংশ সময় খেলার ফলাফল তার দিকেই ঘুরেছে। আজকের ম্যাচেও তার ব্যতিক্রম হয়নি।

Advertisement

টসে জিতেও ভাগ্য পাল্টালো নিউজিল্যান্ডের। এবার বিশ্বকাপের মঞ্চে সামান্য ব্যবধানে নিউজিল্যান্ডের কাছে পরাজিত হতে হলো ইংল্যান্ড। ২০১৯ ওডিআই বিশ্বকাপে ফাইনালে ইংল্যান্ডের কাছে পরাজিত হয়েছিল নিউজিল্যান্ড। আর এবার টি-টোয়েন্টি বিশ্বকাপে সেমিফাইনালে ইংল্যান্ডের বিরুদ্ধে জয়ী হয়ে টি-টোয়েন্টি বিশ্বকাপের ফাইনাল খেলার যোগ্যতা অর্জন করল নিউজিল্যান্ড। ইতিপূর্বে টি-টোয়েন্টি ক্রিকেটে সর্বদাই নিউজিল্যান্ডের উপর ভারী পড়েছে ইংল্যান্ড। সেই ধারা আজ অক্ষুন্ন ব্যর্থ হলো ইয়ন মরগানের দল ইংল্যান্ডের। চলতি টি-টোয়েন্টি বিশ্বকাপে এখনো অব্দি যে দল টসে জয়লাভ করেছে অধিকাংশ সময় খেলার ফলাফল তার দিকেই ঘুরেছে। আজকের ম্যাচেও তার ব্যতিক্রম হয়নি।

Advertisement

টি-টোয়েন্টি বিশ্বকাপ জয়ের খুব কাছাকাছি পৌঁছে নিউজিল্যান্ডের কাছে পরাজিত হয়ে বিশ্বকাপ যাত্রা শেষ করতে হলো ইংল্যান্ডকে। আজকের গুরুত্বপূর্ণ ম্যাচে টসে জিতে প্রথমে ফিল্ডিং করার সিদ্ধান্ত নিয়েছিল উইলিয়ামসন। কিন্তু টস ভাগ্য প্রশস্ত হওয়ার সাথে সাথে এটা স্পষ্ট হয়ে গিয়েছিল নিউজিল্যান্ডের জন্য ভালো কিছু ঘটতে চলেছে। টসে জিতে প্রথমে ইংল্যান্ডকে ব্যাটিং করার আহ্বান জানান কেন উইলিয়ামসন। ইংল্যান্ড ব্যাটিং করতে নেমে নির্ধারিত কুড়ি ওভার ব্যাটিং করে ৪ উইকেট হারিয়ে ১৬৬ রান সংগ্রহ করে। দলের হয়ে ডেভিড মালান ব্যক্তিগত ৪১ রান এবং মঈন আলি ব্যক্তিগত ৫১ রানের ইনিংস খেলেন। এছাড়া জস বাটলার ব্যক্তিগত ২৯ রান যুক্ত করেন দলের খাতায়।

Advertisement

১৬৭ রানের লক্ষ্যমাত্রা নিয়ে খেলতে নেমে এক ওভার হাতে রেখে জয়ের জন্য প্রয়োজনীয় রান তুলে নেয় নিউজিল্যান্ড। অবশ্যই পাঁচটি মহামূল্য উইকেট হারাতে হয়েছে কিউইদের। দলের হয়ে ড্যারিল মিচেল মাত্র ৪৭ বলে ৭২ রানের বিধ্বংসী ইনিংস খেলেন। এছাড়া ডেভন কনওয়ে ব্যক্তিগত ৪৬ রানের ইনিংস খেলেন। জেমস নিশাম মাত্র ১১ বলে ২৭ রানের বিধ্বংসী ইনিংস খেলে দলকে জয়ের দোরগোড়ায় নিয়ে যান। শেষমেষ ২০১৯ বিশ্বকাপের প্রতিশোধ নিয়ে চলতি টি-টোয়েন্টি বিশ্বকাপ ফাইনাল খেলার যোগ্যতা অর্জন করেছে নিউজিল্যান্ড। আগামীকাল সেমিফাইনালে পরস্পর মুখোমুখি হতে চলেছে অস্ট্রেলিয়া পাকিস্তান।

Related Articles

Back to top button