Connect with us

Cric Gossip

Indian Cricketer: রাহুল দ্রাবিড় কিংবা অনিল কুম্বলে নয়, ভারতের সবচেয়ে শিক্ষিত ক্রিকেটার ইনি

Advertisement
Advertisement

ভাবতেও অবাক লাগে একজন আন্তর্জাতিক মানের ক্রিকেটার হয়েও খেলার পাশাপাশি পড়াশোনা করার সময় পেতেন কি করে। হ্যাঁ, ভারতের সবচেয়ে শিক্ষিত ক্রিকেটার হলেন আভিশকর সালভী। শুনতে অবাক হলেও ইনি রাহুল দ্রাবিড় কিংবা অনিল কুম্বলে থেকে অনেক বেশি শিক্ষিত। ভারতের হয়ে অভিষেক ম্যাচ খেলেন বাংলাদেশের বিপক্ষে। আন্তর্জাতিক ক্রিকেটে মাত্র চারটি ওডিআই ম্যাচ খেলেছেন আভিশকর সালভী। তারপর পড়ে যান গভীর ইনজুরিতে। ইনজুরি কাটিয়ে দ্বিতীয়বারের জন্য আর মাঠে ফিরতে পারেননি তিনি। তার শিক্ষাগত যোগ্যতা জানলে যে কেউই অবাক হবেন।

ভারতীয় দলে সুযোগ পাওয়ার পর প্রত্যেক ক্রিকেটারের স্বপ্ন থাকে শচীন টেন্ডুলকার কিংবা কপিল দেবের মতো ক্রিকেট জগতের নাম কমাতে চান। কিন্তু আভিশকর সালভী নাম কামিয়েছেন বিজ্ঞান জগতে। মুম্বাই বংশোদ্ভূত এই বোলার অ্যাস্ট্রোফিজিক্সে পিএইচডি সম্পন্ন করেছেন। বর্তমানে জ্যোতির্বিজ্ঞানী হিসেবে কর্মরত রয়েছেন নাসা এবং ইসরো মতো সংস্থায়। অথচ তিনি মুম্বাইয়ের হয়ে একাধিক প্রথম শ্রেণীর ম্যাচ ক্রিকেট খেলেছেন। মুম্বাইয়ের এই বোলার চোটের কারণে বাধ্য হয়ে আন্তর্জাতিক ক্রিকেট থেকে অবসর ঘোষণা করেন।

তিনি দেশের হয়ে ১৯টি টি-টোয়েন্টি ম্যাচে অংশগ্রহণ করেছিলেন। চারটি ওডিআই ম্যাচ খেলে দুটি উইকেট সংগ্রহ করেছেন তিনি। কিন্তু ক্রিকেটকে বিদায় জানানোর পরেও অনেকদিন পর্যন্ত যুক্ত ছিলেন ক্রিকেট আঙিনায়। তিনি ২০০৯ সালে আইপিএলে দিল্লি ক্যাপিটালস শিবিরে যোগদান করেছিলেন। কিন্তু আন্তর্জাতিক ক্রিকেটে আর ফেরা হয়নি তার। বিজ্ঞানমনস্ক এই ক্রিকেটার পুরোপুরিভাবে ক্রিকেটকে বিদায় জানান। বাকি হাজারো ছেলের মত দেশের হয় আন্তর্জাতিক প্রাঙ্গণে ছুটে বেড়ানোর স্বপ্ন প্রথম অভিষেকেই সমাপ্ত হয় তার।

Advertisement

#Trending

More in Cric Gossip