Connect with us

Cricket News

Indian cricket team: একসময় ছিলেন ভারতের প্রধান অস্ত্র, তবে রবীন্দ্র জাদেজার জন্য শেষ হয়েছে এই ক্রিকেটারের ক্যারিয়ার!!

Advertisement
Advertisement

একসময় নিজের বলের জাদুতে তাবড় তাবড় ব্যাটসম্যানদের প্যাভিলিয়নে ফিরিয়েছিলেন ভারতীয় এই স্পিনার। রবীচন্দ্রন অশ্বিনের সাথে জুটি বেঁধে অস্ট্রেলিয়া কিংবা নিউজিল্যান্ডের ব্যাটসম্যানদের সামনে বিধ্বংসী হয়ে উঠতেন ভারতীয় এই বোলার। তবে হঠাৎ কি এমন হলো, আন্তর্জাতিক ক্রিকেট থেকে নাম মুছে গেল ভারতীয় স্পিনার প্রজ্ঞান ওঝার? এর উত্তর খুঁজতে গিয়ে একাধিক কারণ চলে এসেছে সামনে। চলুন দেখে নেওয়া যাক-

Advertisement

জীবনের শেষ আন্তর্জাতিক টেস্ট ম্যাচে প্রজ্ঞান ওঝা ১০ উইকেট দখল করেছিলেন। তবে তার পরেও প্রজ্ঞান ওঝার কৃতিত্ব কখনোই সামনে আসেনি। কারণটা অবশ্য ক্রিকেটের ঈশ্বর শচীন টেন্ডুলকার। ২০১৩ সালে প্রজ্ঞান ওঝা যে ম্যাচে ১০ উইকেট দখল করেছিলেন সেটি আসলে শচীন টেন্ডুলকারের ক্যারিয়ারের শেষ টেস্ট ম্যাচ ছিল। তাই ক্রিকেটপ্রেমীদের পাশাপাশি দল নির্বাচকদের ও চোখ ছিল শচীন টেন্ডুলকারের উপর। সেই ম্যাচে প্রজ্ঞান ওঝা দুই ইনিংস মিলিয়ে ৮৯ রানের বিনিময়ে ১০ উইকেট দখল করলেও আর আন্তর্জাতিক ক্রিকেটে প্রত্যাবর্তন করার সুযোগ পাননি তিনি।

তাছাড়া আন্তর্জাতিক ক্রিকেটে রবীন্দ্র জাদেজার হঠাৎ উত্থান প্রজ্ঞান ওঝার আন্তর্জাতিক ক্যারিয়ার শেষ হওয়ার জন্য যথেষ্ট কারণ ছিল। বল এবং ব্যাট হাতে একের পর এক ম্যাচে বিধ্বংসী পারফরম্যান্স করে ভারতীয় দল নির্বাচকদের চোখে পড়েন রবীন্দ্র জাদেজা। যার ফলশ্রুতিতে আন্তর্জাতিক ক্রিকেটে প্রজ্ঞান ওঝার প্রত্যাবর্তন অনেকটা কঠিন হয়ে দাঁড়ায়। তাছাড়া নিজের বোলিং অ্যাকশন নিয়ে বিশেষভাবে ভুগেছিলেন প্রজ্ঞান ওঝা। যদিও প্রথম শ্রেণীর ক্রিকেট খেলার সময় নিজের বোলিং অ্যাকশনে যথেষ্ট পরিবর্তন এনেছিলেন বোঝা। তবে তার সেই প্রচেষ্টা শুধুমাত্র ব্যর্থ হয়ে রয়ে গেল। বর্তমানে বাংলার হয়ে প্রথম শ্রেণীর ক্রিকেট খেললেও আন্তর্জাতিক ক্রিকেটে আর প্রত্যাবর্তন সম্ভব হয়নি ওঝার।

Advertisement

#Trending

More in Cricket News