Cricket NewsInternational Cricket

Test cricket: টেস্ট ক্রিকেটের ইতিহাসে এই বিস্ময়কর রেকর্ড গড়েছেন মাত্র চারজন! তালিকায় এক ভারতীয়

ক্রিকেটের ইতিহাসে সবচেয়ে কঠিনতম ফরম্যাট হল টেস্ট ক্রিকেট। যেখানে ক্রিকেটারদের ধৈর্য এবং একাগ্রতার পরীক্ষা দিতে হয়। টেস্ট ক্রিকেটে ব্যাটসম্যানদের প্রথম এবং প্রধান লক্ষ্য থাকে দীর্ঘক্ষন ক্রিজে দাঁড়িয়ে থাকা। সাথে দলের জন্য লম্বা ইনিংস খেলা।

Advertisement

ক্রিকেটের ইতিহাসে সবচেয়ে কঠিনতম ফরম্যাট হল টেস্ট ক্রিকেট। যেখানে ক্রিকেটারদের ধৈর্য এবং একাগ্রতার পরীক্ষা দিতে হয়। টেস্ট ক্রিকেটে ব্যাটসম্যানদের প্রথম এবং প্রধান লক্ষ্য থাকে দীর্ঘক্ষন ক্রিজে দাঁড়িয়ে থাকা। সাথে দলের জন্য লম্বা ইনিংস খেলা। আন্তর্জাতিক টেস্ট ক্রিকেটে ইতিপূর্বে একাধিক রেকর্ড গড়েছেন ক্রিকেটাররা। তবে বিশ্ব টেস্ট ক্রিকেটে মাত্র ৪ জন ক্রিকেটার রয়েছেন যারা দুইবার ট্রিপল সেঞ্চুরি করার রেকর্ড গড়েছেন। ভারতীয় এক ক্রিকেটার এই অলীক রেকর্ড নিজের নামে অন্তর্ভুক্ত করতে পেরেছেন। চলুন জেনে নেওয়া যাক কারা রয়েছেন এই তালিকায়-

Advertisement

ডন ব্র্যাডম্যান: ক্রিকেট বিশ্বের সর্বকালের সেরা তারকা বলে পরিচিত ডন ব্র্যাডম্যানও নিজের কেরিয়ারে দুটি ত্রিশতরান করেছেন। ডন ব্র্যাডম্যান তার দুটি ত্রিশতরানই করেছেন শুধুমাত্র ইংল্যান্ড দলের বিপক্ষে। তিনি ১৯৩৪ সালে ৩৩৪ এবং ১৯৩০ সালে ৩০৪ রানের ইনিংস খেলেছিলেন তিনি।
brain lara, chris gayle, Don Bradman, Test cricket, VIRENDRA SEHWAG
ব্রায়ান লারা: টেস্ট ক্রিকেটের সর্বকালের সেরা ব্যাটসম্যানদের মধ্যে ব্রায়ান লারা অন্যতম। পৃথিবীর একমাত্র ক্রিকেটার ব্রায়ান লারা, যিনি টেস্ট ক্রিকেটে এক ইনিংসে ৪০০+ রান করেছেন। তিনি ২০০৪ সালে ইংল্যান্ডের বিপক্ষে ৪০০ রানের ইনিংস খেলেছিলেন। ১৯৯৪ সালেও লারা সেই ইংল্যান্ডের বিরুদ্ধেই ৩৭৫ রানের ইনিংস খেলেছিলেন।
brain lara, chris gayle, Don Bradman, Test cricket, VIRENDRA SEHWAG
বীরেন্দ্র শেওয়াগ: টেস্ট ক্রিকেটে সবচেয়ে বিস্ফোরক ব্যাটসম্যানদের মধ্যে বীরেন্দ্র শেওয়াগ একজন। ব্যাট হাতে মাঠে নেমে টেস্ট ক্রিকেটের ধরন পাল্টে দিয়েছিলেন ভারতীয় এই ওপেনার। নিজের ক্যারিয়ারের প্রথম ত্রিশতরানটি করেছিলেন পাকিস্তানের বিরুদ্ধে। ২০০৪ সালে মুলতানের মাটিতে ৩০৯ রানের ইনিংস খেলেন তিনি। এরপরে তিনি ২০০৮ সালে চেন্নাইয়ে দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে ৩১৯ রান করেছিলেন।
brain lara, chris gayle, Don Bradman, Test cricket, VIRENDRA SEHWAG
ক্রিস গেইল: বিস্ময়করভাবে এই তালিকায় নিজের নাম লিখিয়েছেন পৃথিবীর সবচেয়ে ভয়ঙ্কর ব্যাটসম্যান ক্রিস গেইল। ছক্কা আর চারের ফুলঝুরি ছড়ানো ক্রিস গেইল টেস্ট ক্রিকেটে দুটি ট্রিপল সেঞ্চুরি করেছেন। ২০০৫ সালে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে গেইল করেছিলেন ৩১৭ রান। এরপর, ২০১০ সালে, গেইল শ্রীলঙ্কার বিপক্ষে ৩৩৩ রানের ইনিংস খেলেছিলেন।
brain lara, chris gayle, Don Bradman, Test cricket, VIRENDRA SEHWAG

Related Articles

Back to top button