Cricket NewsIndian Cricket TeamInternational Cricket

IND Vs RSA: প্রথম টেস্টে রাহানে বাদ? কি ইঙ্গিত দিলেন সহ-অধিনায়ক কে এল রাহুল

পাঁচজন ব্যাটিং বিকল্পে মধ্যে অবশ্যই থাকবেন বিরাট কোহলি, কে এল রাহুল, মায়ানক আগারওয়াল এবং চেতেশ্বর পুজারা। তাহলে পঞ্চম ব্যাটসম্যান হিসেবে প্রথম একাদশে থাকবেন কে? উইকেট রক্ষক হিসেবে নিশ্চয়ই ঋদ্ধিমান সাহা কিংবা ঋষভ পন্ত থাকবেন।

Advertisement

আগামীকাল প্রোটিয়াদের বিরুদ্ধে প্রথম টেস্টে মাঠে নামতে চলেছে টিম ইন্ডিয়া। এই সফরে সহ-অধিনায়ক হিসেবে রোহিত শর্মার নাম প্রকাশ করা হলেও হ্যামস্ট্রিংয়ে চোট লেগে ইতিমধ্যে দলছাড়া হয়েছেন তিনি। বর্তমানে সেই গুরুদায়িত্ব ওপেনিং ব্যাটসম্যান কে এল রাহুলের উপর। দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে ভারতের সামনে এখন বিশাল চ্যালেঞ্জ। ইতিপূর্বে দক্ষিণ আফ্রিকার মাটিতে কখনো সিরিজ জয়ের রেকর্ড নেই ভারতীয় ক্রিকেট ইতিহাসে। দক্ষিণ আফ্রিকার মাটিতে একমাত্র টেস্ট ম্যাচটি ভারত জিতেছিল বিরাট কোহলির নেতৃত্বে। এবার দক্ষিণ আফ্রিকা সফর ভারতীয় দলের সাথে সাথে ভারতীয় প্রধান কোচ রাহুল দ্রাবিড়ের জন্য অগ্নিপরীক্ষা।

Advertisement

এদিকে গতকাল সাংবাদিক বৈঠকে কে এল রাহুল বলেন, টেস্ট ম্যাচে জয় পেতে গেলে ২০ উইকেট তুলে নিতে হবে। তবেই টেস্ট ম্যাচে জয়লাভ সম্ভব। আর সেক্ষেত্রে বর্তমান সময়ে ট্রেড হয়ে দাঁড়িয়েছে ৫ জন বোলার নিয়ে মাঠে নামা। ইতিমধ্যে ভারতও এই স্রোতে গা ভাসিয়েছে। ইতিপূর্বে ইংল্যান্ড অস্ট্রেলিয়ার বিপক্ষে পাঁচজন বোলিং বিকল্প নিয়ে খেলতে নেমেছিল। যাতে ইতিপূর্বে ভারত সফল হয়েছে। কে এল রাহুল সংবাদমাধ্যমে বলেন, দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে সম্ভবত আমরা পাঁচজন বোলিং বিকল্প নিয়ে নামতে চলেছি। সে ক্ষেত্রে ৫ জন ব্যাটসম্যান এবং একজন উইকেটরক্ষক থাকবেন প্রথম একাদশে।

Advertisement

আর এতেই ইঙ্গিত মিলেছে অজিঙ্কা রাহানের ক্রিকেট ভবিষ্যৎ নিয়ে। পাঁচজন ব্যাটিং বিকল্পে মধ্যে অবশ্যই থাকবেন বিরাট কোহলি, কে এল রাহুল, মায়ানক আগারওয়াল এবং চেতেশ্বর পুজারা। তাহলে পঞ্চম ব্যাটসম্যান হিসেবে প্রথম একাদশে থাকবেন কে? উইকেট রক্ষক হিসেবে নিশ্চয়ই ঋদ্ধিমান সাহা কিংবা ঋষভ পন্ত থাকবেন। সে ক্ষেত্রে পঞ্চম ব্যাটসম্যান হিসেবে লড়াইয়ে রয়েছেন অজিঙ্কা রাহানে, শ্রেয়াস আইয়ার এবং হনুমা বিহারী। বিগত এক বছরেরও বেশি সময় ধরে অফ ফর্মের রয়েছেন অজিঙ্কা রাহানে।

অন্যদিকে অভিষেক ম্যাচে প্রথম ইনিংসে সেঞ্চুরি এবং দ্বিতীয় ইনিংসে অর্ধশত রান করে টেস্ট ক্রিকেটে দুর্দান্ত শুরু করেছেন শ্রেয়াস আইয়ার। সম্প্রতি ভারতীয় এ দলের সাথে দক্ষিণ আফ্রিকা সফরে পরপর তিনটি অর্ধশত রানের ইনিংস খেলেছেন হনুমা বিহারি। সে ক্ষেত্রে পঞ্চম ব্যাটসম্যান হিসেবে দলে কে জায়গা পাবেন তা নিয়ে সংশয় প্রকাশ করেছেন সহ-অধিনায়ক কে এল রাহুল। ধারাবাহিকতা এবং পারফরম্যান্স দেখলে এই তালিকায় এগিয়ে রয়েছেন শ্রেয়াস আইয়ার।

Related Articles

Back to top button